AMC POLLASANSOL

আসানসোলের প্রতিটি বুথই স্পর্শকাতর, বুথে-বুথে পাঠানো হল ইভিএম, এবার ভোটারদের পালা

মোট ওয়ার্ড — ১০৬, মোট বুথ— ১১৮২, মোট ভোটার— ৯ লক্ষ ৪২ হাজার ৯০ জন

বেঙ্গল মিরর, রাজা বন্দ্যোপাধ্যায় ও কাজল মিত্র, আসানসোল, ১১ ফেব্রুয়ারিঃ ( Asansol Municipal Corporation Election ) আজ শনিবার আসানসোল পুরনিগমের নির্বাচন। এই নির্বাচন রাজ্যের আরো তিনটি পুরনিগমের সঙ্গে আসানসোলের পুর ভোট গত ২২ জানুয়ারি হওয়ার কথা ছিলো। কিন্তু করোনার বাড়বাড়ন্তে রাজ্য নির্বাচন কমিশন হাইকোর্টের নির্দেশে পুর ভোটের পিছিয়ে দেয়।


আসানসোলের ধাদকায় পলিটেকনিক কলেজে পুরভোটের জন্য ডিসিআরসি করা হয়েছে। শুক্রবার সকাল থেকে সেই ডিসিআরসিতে ছিলো চরম ব্যস্ততা। সকালেই ভোট কর্মীরা সেখানে চলে আসেন। তারপর তাদেরকে দিয়ে বিভিন্ন বুথে বুথে পাঠানো হয় ইভিএম। এরজন্য ধাদকার পলিটেকনিক কলেজকে কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়। পুলিশ বাহিনী মোতায়েন করা হয় যাতে কোন সমস্যা তৈরি না হয়। একইসঙ্গে প্রতিটি বুথে যাতে ইভিএম সহ ভোট কর্মীদের পাঠাতে কোনো বাধার সৃষ্টি না হয় তারজন্য প্রতিটি রাস্তায় পুলিশ মোতায়েন করা হয়েছে। একইভাবে যানজট যাতে না হয় তারজন্য যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছিলো রাস্তায় রাস্তায় ।

বৃহস্পতিবার আসানসোল পুরনিগমের ১০৬ টি ওয়ার্ডের জন্য নির্বাচনের প্রচারের শেষ দিন ছিলো। বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থীরা প্রচারের শেষ দিনে নিজেদের সমস্ত শক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়েছিলেন। নির্বাচনী প্রচারের শেষ এবার ভোটারদের আগামী ৫ বছরের জন্য নিজের পছন্দ মতো জনপ্রতিনিধি বাছাইয়ের পালা।

read also আসানসোল পুরনিগমের কোন ওয়ার্ডে কে প্রার্থী দেখুন তালিকা


আসানসোল পুরনিগমের ১০৬ টি ওয়ার্ডে মোট বুথের সংখ্যা ১১৮২টি। ভোট গ্রহণ কেন্দ্র ৪৬৫টি। আসানসোল পুরনিগমের রয়েছে ৫ টি বিধান সভা। যার মধ্যে আসানসোল দক্ষিণে ২২ টি, আসানসোল উত্তরে ৩২ টি , রানিগঞ্জের ১১ টি, কুলটিতে ২৮ টি ও জামুড়িয়ায় ১৩ টি ওয়ার্ড রয়েছে। আসানসোল পুরনিগমের ১০৬টি ওয়ার্ডে মোট ৯ লক্ষ ৪২ হাজার ৯০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ভোটারের মধ্যে ৪ লক্ষ ৮৪ হাজার, ৩৪৬ জন পুরুষ ও ৪ লক্ষ ৫৭ হাজার ৭০৩ জন মহিলা। তৃতীয় লিঙ্গের ভোটার ৪১ জন।

read also রাত পোহালেই আসানসোল পৌর্নিবাচন, বর্ডার এলাকায় পুলিশের কড়া নিরাপত্তা, 4 লক্ষ টাকা সহ আটক


এদিন আসানসোল পুরনিগমের এএমআরও ( এ্যাসিসটেন্ট মিউনিসিপ্যাল রিটার্নিং অফিসার) অনুজ চক্রবর্তী শুক্রবার বলেন, প্রতিটি বুথে একজন প্রিজাইডিং অফিসার সহ মোট চারজন ভোট কর্মী থাকবেন। মোট ভোট কর্মীর সংখ্যা ৪, ৭২৮ জন। করোনার কারণে একটা বড় সংখ্যায় ভোট কর্মীকে রিজার্ভে রাখা হয়েছে। শনিবার ভোট প্রক্রিয়া শেষ হওয়ার পরে ইভিএম পলিটেকনিক কলেজে চলে আসবে। ১৪ ফেব্রুয়ারি এখানেই ১০৬টি ওয়ার্ডের গণনা হবে। পলিটেকনিক কলেজেই ইভিএমের জন্য একটি স্ট্রং রুম করা রয়েছে।

Leave a Reply