LatestWest Bengal

Bappi Lahiri Died সুরের জগতে নক্ষত্রপতন

বেঙ্গল মিরর , সৌরদীপ্ত সেনগুপ্ত : Bappi Lahiri Died প্রয়াত বিখ্যাত সঙ্গীতশিল্পী তথা সুরকার বাপ্পি লাহিড়ি। লতা মঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায়ের পর পরই এবার চির নিদ্রায় সঙ্গীতশিল্পী ও ভারতীয় চলচ্চিত্রের বিখ্যাত গীতিকার
বাপ্পী লাহিড়ি । বুধবার সাত সকালে এলো দুঃসংবাদ। এদিনই সন্ধ্যা মুখোপাধ্যায়ের শেষকৃত্য, তারই মাঝে হঠাৎই খবর এলো সামনে মুম্বইয়ের এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন বাপ্পী লাহিড়ি।

সঙ্গীত জগতে একের পর এক তারকা পতন, লতা মঙ্গেশকরের পরই সন্ধ্যা মুখোপাধ্যায়, সেই শোক কাটতে না কাটতেই প্রয়াত সুরকার, গীতিকার বাপ্পী লাহিড়ি। হিন্দি গান থেকে শুরু করে বাংলা গানের জগতে একের পর এক হিট গান উপহার দিয়ে সাধারণের মনে যাঁর সদা উপস্থিতি। ৮০-৯০ দশকের হিট মানেই বাপ্পি লাহিড়ি অন্যতম নাম।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর, মুম্বইয়ের সিটি কেয়ার হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। চিকিৎসারত ডাক্তার দীপক নমজোশির কথায়, তিনি এক মাস হাসপাতালে চিকিৎসারত ছিলেন। সোমবারই দেওয়া হয়েছিল হাসপাতালের পক্ষ থেকে ছুটি। তবে মঙ্গলবারই শারীরিক অবস্থার অবনতী ঘটে, পরিবারের তরফ থেকে ডাক্তারকে বাড়িতেই ডেকে পাঠানো হয়। ডাক্তারের পরামর্শমত তাঁকে সঙ্গে সঙ্গে হাসপাতালে ভর্তি করে পরিবার। বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের সমস্যা থাকায় দ্রুত চিকিৎসা শুরু করা হয়। অবস্ট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়াতে মৃত্যু ঘটে বাপ্পি লাহিড়ীর। মধ্যরাতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

উল্লেখ্য, বাপ্পী লাহিড়ী তার গানের পাশাপাশি সোনার অলঙ্কারের জন্যও অনেক বিখ্যাত ছিলেন, তিনি মাত্র ৩ বছর বয়সে তবলা বাজানো শুরু করেছিলেন এবং ১৪ বছর বয়সে গান গাইতে শুরু করেছিলেন, তার হিট গানগুলি আজও মানুষের মুখে শুনতে পাওয়া যায় সর্বত্র।

১৯৭০-৮০র দশকে গোটা বলিউড মেতে উঠেছিল তাঁর গানেই। ডিস্কো ডান্সার থেকে শুরু করে শরাবি, চলতে চলতের মতো বিভিন্ন জনপ্রিয় গান গেয়েছিলেন তিনি। ২০২০ সালে বাগি ৩ সিনেমায় তিনি শেষ গান করেছিলেনকিশোর কুমার ছিলেন বাপ্পির সম্পর্কে মামা। বাবা অপরেশ লাহিড়ি ও মা বাঁশরী লাহিড়ি— দু’জনেই সঙ্গীত জগতের মানুষ। ফলে একমাত্র সন্তান বাপ্পি ছেলেবেলা থেকেই গানের প্রতি আকৃষ্ট ছিলেন। মা, বাবার কাছেই পান প্রথম গানের তালিম। মা-বাবা নাম দিয়েছিলেন অলোকেশ, কিন্তু জনপ্রিয়তা পান বাপ্পি নামে।

Leave a Reply