DURGAPUR

দুর্গাপুর ইস্পাত কারখানায় গ্যাস লিক, মৃত ৩ ঠিকা কর্মী

বেঙ্গল মিরর, রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ১৮ ফেব্রুয়ারিঃ ( Durgapur Latest News ) পশ্চিম বর্ধমান জেলার দূর্গাপুর ইস্পাত কারখানা বা ডিএসপিতে ( DSP) গ্যাস দূর্ঘটনা। শুক্রবার সকালে ঘটনাটি ঘটেছে কারখানার বেসিক অক্সিজেন ফার্নেসে। এই ঘটনায় সাতজন ঠিকা কর্মী অসুস্থ হয়ে পড়েন। তারমধ্যে চারজনকে দূর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। যাদের মধ্যে তিনজনের শারীরিক অবস্থা আশঙ্কা জনক বলে হাসপাতাল সূত্রে জানা গেছে। তিন জন পরে মারা যান বলে জানা গেছে। বাকি তিনজনকে প্রাথমিক চিকিৎসার পরে ছেড়ে দেওয়া হয়।

ইস্পাত কারখানায় গ্যাস লিক


কারখানা সূত্রে জানা, কার্বন মনোক্সাইড গ্যাসেই ঠিকা কর্মীরা অসুস্থ হয়ে পড়েন। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়া চারজনের নাম হলো
(১) অরূপ মজুমদার, (২) সজন চৌহান, (৩) সিন্টু যাদব ও (৪)সন্তোষ চৌহান। এদের মধ্যে শেষ তিনজনের অবস্থা খারাপ। যে বেসরকারি সংস্থার হয়ে কর্মীরা কারখানায় কাজ করছিলেন, অরূপ মজুমদার সেই সংস্থার সুপারভাইজার পদে কর্মরত ছিলেন।
যে আরো তিনজন ঠিকা শ্রমিক গ্যাসে অসুস্থ হয়ে পড়েছিলেন তাদের নাম হলো মহঃ নৌশাদ আলি, শেখ নজরুল ও সন্ন্যাসী বাউরি।


কারখানা সূত্রে জানা গেছে, এদিন সকালে বেসরকারি ঠিকা সংস্থার হয়ে সুপারভাইজার অরুপ মজুমদার সহ সাতজন ঠিকা কর্মী ডিএসপির বেসিক অক্সিজেন ফার্নেসে রক্ষণাবেক্ষণের কাজ করতে নেমেছিলেন। সেই সময় ফার্নেস থেকে কার্বন মনোক্সাইড গ্যাস লিক করে। সেই গ্যাসে সাতজনই অসুস্থ হয়ে পড়েন। অন্য কর্মীরা ছুটে আসেন।


তাদেরকে উদ্ধার করে কারখানার মেডিকেল ইউনিটে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসা করে তিনজনকে ছেড়ে দেওয়া হয়। বাকি চারজনকে দূর্গাপুর মেব হাসপাতালে ভর্তি করা হয়। পরে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাদেরকে দূর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে আসা হয়।
কি করে এই গ্যাস লিকের দূর্ঘটনা ঘটলো, তা কারখানা কতৃপক্ষ তদন্ত করে দেখছে বলে জানা গেছে।

Leave a Reply