DURGAPUR

উচ্চ মাধ্যমিক পরীক্ষা জেলার ২০২ টি স্কুলে হবে, প্রস্তুতি নিয়ে সভা

বেঙ্গল মিরর, দুর্গাপুর/আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত:
জেলায় উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি নিয়ে
ওয়েস্ট বেঙ্গল কাউন্সিল ফর হায়ার সেকেন্ডারি এডুকেশনের পক্ষ থেকে সোমবার পশ্চিম বর্ধমান জেলার দুর্গাপুরে সৃজনী সভাকক্ষে একটি সভা অনুষ্ঠিত হয়। এই সভায় উপস্থিত ছিলেন কাউন্সিলের সভাপতি ডঃ চিরঞ্জিত ভট্টাচার্য, সচিব তাপস মুখার্জি, জেলা স্কুল পরিদর্শক সুনীতি সানফুই, ডেপুটি পুলিশ কমিশনার অভিষেক গুপ্তা প্রমুখ। ওই সভায় উপস্থিত গণ্যমান্য ব্যক্তিদের উত্তরীয় ও ফুলের তোড়া দিয়ে সম্মানিত করা হয়।

HS EXAM 2022


চিরঞ্জিত ভট্টাচার্য বলেন, প্রথমবারের মতো হোম সেন্টারে অর্থাৎ শিশুরা যে স্কুলে পড়াশোনা করে সেখানে পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হোম সেন্টার থাকলে পরীক্ষার্থীদের সুবিধা হবে7। একই সঙ্গে পরীক্ষার্থীদের বাড়ির কাছাকাছিও থাকবে কেন্দ্র। যার কারণে তাদের বাড়ি থেকে কম দূরত্ব পেরিয়ে পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে হবে। আগে প্রায় আধডজন বিদ্যালয়ের পরীক্ষার্থীরা একসঙ্গে পরীক্ষা দিত যেখানে ছাত্রদের ভিড় লেগেই থাকত। হোম সেন্টার থাকার ফলে কোভিড প্রোটোকল অনুসরণ করা হবে।


ডক্টর চিরঞ্জিত বলেন, হোম সেন্টারে পরীক্ষা নেওয়ার সময় কিছু নেতিবাচক বিষয়ও মাথায় রাখতে হবে। যার জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। নিজস্ব বিদ্যালয়ে পরীক্ষার কারণে কিছু শিক্ষার্থীর দ্বারা নকল করার সম্ভাবনা রয়েছে। এজন্য আরও কিছু পদক্ষেপ নেওয়া হবে। মুখ্য সচিবের সঙ্গেও কথা হচ্ছে। থাকবে বিশেষ কিছু সুপারভাইজার, ভিডিওগ্রাফির সুবিধা।

এবার জেলার ২০২ টি স্কুলে উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে, প্রায় ২৫০০০ ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশ নেবে। ২০১৯ সালে জেলার ৮০ টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষক কমিটির জেলা সভাপতি রাজীব মুখার্জি বলেন যে কোভিড -১৯ অনুসরণ করে, সমস্ত কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উপরোক্ত আধিকারিকদের দেওয়া নির্দেশ অনুসারে পরীক্ষা শান্তিপূর্ণভাবে সম্পন্ন হবে।

সংগঠনের পক্ষ থেকে পুরোদমে চলছে প্রস্তুতি। এই অনুষ্ঠানে প্রধানত উপস্থিত ছিলেন ডাঃ কালিমুল হক, নুরুল হক, সুজাত হুসেন, মহেশ বিন্দ, মুকেশ ঝা, মনোজ কুশওয়াহা, মহম্মদ সালমান, দীপিকা রায়, জিতেন্দ্র পান্ডে, রাজেশ পাসী এবং বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ। ওই সভায় মঞ্চ সঞ্চালনা করেন নূরুল হক।

Leave a Reply