ASANSOLBARABANI-SALANPUR-CHITTARANJANBengali News

জঙ্গলে আগুন না লাগানোর বার্তা পৌঁছানো হচ্ছে গ্রামে-গ্রামে

বেঙ্গল মিরর, মনোজ শর্মা, আসানসোল : দুর্গাপুর বনবিভাগের ( Durgapur Forest Office ) উদ্যোগে আসানসোল টেরিটোরিয়াল রেঞ্জের Gourandi Beat কার্যালয় থেকে শুরু হলো জঙ্গলে আগুন না লাগানোর সচেতনতা বার্তা জঙ্গলকে রক্ষা করার ( Save Forest Awareness ) বার্তা জানানো হলো বিভিন্ন গ্রামের মানুষদের উদ্দেশ্যে .., এই সময় গাছের শুকনো পাতা ঝরে যায় এবং দুষ্কৃতীদের দাঁড়া জঙ্গলে আগুন লাগে এর জন্য কোন জঙ্গলে আগুন লাগলে নিকটবর্তী বনদপ্তরের পঞ্চায়েত অফিসে এবং থানাতে যোগাযোগ করার কথা বলা হলো.. জঙ্গল রক্ষা করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানালেন বনদপ্তরের অধিকারী এবং বনদপ্তরের বনরক্ষক বাহিনী সমস্ত মানুষদের কাছে বনদপ্তর এর কর্মীরা উদ্দেশ্য করলেন জঙ্গল রক্ষা করতে আমাদের সাথে এগিয়ে আসুন বাঁচলে আমরা বাঁচবো.

জঙ্গলে আগুন না

শুরু হলো বারাবনি এবং সালানপুর ব্লকের যে সমস্ত জায়গায় বনদপ্তর এর রয়েছে সেখানে গিয়ে বনদপ্তরের অধিকারী এবং কর্মীরা গ্রামের মানুষ এবং ফরেস্ট প্রটেকশন কমিটির সদস্যদের সাথে আলোচনা করছেন কিভাবে আগুন থেকে জঙ্গলকে রক্ষা করা যায় এবং যেভাবে পশ্চিমবঙ্গ রাজ্যের বনদপ্তর এর দুর্গাপুর বনবিভাগের বিভিন্ন Beat অফিসের আওতায় থাকা বনজঙ্গল যেভাবে বাড়ানো হয়েছে এবং আগামী দিনে আরো বৃক্ষ রোপণ করা হবে প্রত্যেক বছর প্রচুর জমিতে গাছ লাগানো হচ্ছে তার কথা মাথায় লক্ষ্য রেখে জঙ্গলকে রক্ষা করার বিষয় বিশেষভাবে দেখা হচ্ছে..

এই দিনের সচেতনামূলক অনুষ্ঠানে বন অধিকারী গাছেদের গুরুত্ব বুঝান এই অনুষ্ঠানের মূল বক্তব্য দেবব্রত সৌ মন্ডল একটি গাছের দ্বারা মানুষ কিভাবে উপকৃত হয় এবং গাছ পৃথিবীতে থাকলে আমরা কতটা উপকারী সমস্ত জিনিস তাই তিনি বোঝান মানুষদেরকে গ্রামের তিনি গ্রামের মানুষদের সম্পূর্ণ জিনিসটা বুঝিয়ে তোলেন শুধু গ্রামের মানুষ নয় গ্রামের মহিলা থেকে পুরুষ এবং ইস্কুলে পড়তে যাওয়া ছাত্র-ছাত্রীদের কেউ বুঝান এই অনুষ্ঠানে এবং সুমন্ত দাস তিনি মানুষদের কাছে অনুরোধ জানালেন জঙ্গলে আগুন না লাগানোর জন্য আগুন লাগলে জঙ্গলের সাথে সাথে জঙ্গলের অন্য জীবজন্তু তারা সবাই মারা যাবে এতে ক্ষতি মানবজাতির হবে…

. আগের বছর দুর্গাপুর বনবিভাগের বিভিন্ন বনজঙ্গলে প্রত্যেকদিনই আগুন লেগে যেত তাই এইবার দেরি না করে বনদপ্তরের অধিকারী বনরক্ষক বাহিনীর সবাই সজাগ হয়ে গ্রামের মানুষ ফরেস্ট প্রটেকশন কমিটি পুলিশ এবং পঞ্চায়েতের নেতৃবৃন্দের সাথে একসাথে মিলে বনজঙ্গল কে রক্ষা করার বার্তা দিলেন. এই সচেতনামূলক অনুষ্ঠান এখন চলতেই থাকবে বিভিন্ন জঙ্গলে এবং বিভিন্ন জঙ্গলের আসে পাশে.
গ্রামগুলিতে সালানপুর এবং বারাবনি ব্লকের. এই অনুষ্ঠানে বনে জঙ্গলে আগুন না লাগানোর বার্তা পোস্টারের মাধ্যমে পৌঁছানো হচ্ছে গ্রামে গ্রামে

Leave a Reply