ASANSOL

শিল্পাঞ্চল জুড়ে ২৫ শে বৈশাখ পালন, আসানসোল পুরনিগমের উদ্যোগে দুদিনের রবীন্দ্র জয়ন্তী উৎসব

বেঙ্গল মিরর,  রাজা বন্দোপাধ্যায়, কাজল মিত্র ও সৌরদীপ্ত সেনগুপ্ত আসানসোল, ৯ মেঃ ( Rabintranath Jayanti Celebration at Asansol ) আসানসোল শিল্পাঞ্চল জুড়ে সোমবার সাড়ম্বর ও শ্রদ্ধার সঙ্গে পালিত হলো ২৫ শে বৈশাখ। বলতে গেলে, এদিন সকাল থেকে প্রভাতফেরি থেকে মাল্যদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংগঠন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে স্মরণ করে। কবিগুরুর ১৬২ তম জন্মদিবস উপলক্ষে আসানসোল পুরনিগমের তরফে দুদিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ২৫ শে বৈশাখের সকালে আসানসোল শহরে মুল অনুষ্ঠানের আয়োজন করা হয় আসানসোল পুরনিগমের তরফে। প্রভাত ফেরি দিয়ে শুরু হয় রবীন্দ্র স্মরণ। আসানসোল পুরনিগম থেকে শুরু হওয়া সেই প্রভাতফেরিতে মেয়র বিধান উপাধ্যায়, চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায় , ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক ও ওয়াসিমুল হক, কাউন্সিলর উৎপল সিনহা, গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায় , সিকে রেশমা, ফানসাবি আলিয়া সহ একাধিক কাউন্সিলর, পুরনিগমের কর্মচারী, বিভিন্ন স্কুল ও কলেজের পড়ুয়া, শিক্ষক শিক্ষিকারা ও শিল্পাঞ্চলের সাংস্কৃতিক জগতের লোকেরা উপস্থিত ছিলেন।

জিটি রোড হয়ে সেই প্রভাতফেরি রবীন্দ্র ভবনে শেষ হয়। সেখানে শ্রদ্ধাঞ্জলি পার্ক ও রবীন্দ্র ভবনের ভেতরে কবি মূর্তিতে মাল্যদান করেন মেয়র সহ অন্যান্যরা। এরপর রবীন্দ্র ভবনের মঞ্চে শতকণ্ঠে রবীন্দ্র স্মরণ করে অনুষ্ঠানের সূচনা হয়। দুটি সংগঠনের সহযোগীতায় হওয়া অভিনব এই অনুষ্ঠানে একসঙ্গে শতাধিক শিল্পীর গান ও আবৃত্তির সঙ্গে নৃত্য ও কবিগুরুর ছবি আঁকা হয়। পরে সেই ছবি মেয়রের হাতে তুলে দেওয়া হয়। মেয়র জানান, এই ছবি পূর্ণ মর্যাদার সঙ্গে রবীন্দ্র ভবনেই রাখার ব্যবস্থা করা হবে।


এদিন সকালে কুলটিতে কুলটি প্রবীন নাগরিক সমাজের পক্ষ থেকে রবীন্দ্র জন্মজয়ন্তীতে এক অনুষ্ঠানের আয়োজন করা হয় ৷ যেখানে রবীন্দ্র সংঙ্গীত, রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা ও আবৃত্তির মাধ্যমে কবিকে শ্রদ্ধা জানানো হয় ৷ প্রবীন নাগরিক সমাজের সদস্য অমল মুখোপাধ্যায় বলেন , গত ১০ বছর ধরে আমরা এই অনুষ্ঠানের আয়োজন করে আসছি ৷
অন্যদিকে, এদিন সন্ধ্যায় রানিগঞ্জের রামদাস হলে ২৫ শে বৈশাখ উপলক্ষে কবি প্রণাম শীর্ষক একটি অনুষ্ঠান হয়। এর উদ্যোক্তা পশ্চিম বর্ধমান জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তর ও খনি অঞ্চল তথ্য কেন্দ্র।

 

কাজল মিত্র :- কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে রূপনারায়ণপুর টিটি ফোরাম
এর পক্ষ থেকে রূপনারায়নপুর হিন্দুস্তান কেবলস গেস্ট হাউসে সবুজ ছায়া ঘেরা মনোরম পরিবেশে
একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যার অধীনে হিন্দুস্তান ক্যাবলস গেস্ট হাউসের উন্মুক্ত হলে কবিগুরুর জন্মজয়ন্তী পালন করা হয়।
টিটি ফোরাম কয়েক দশক ধরে সংগঠনটির উদ্যোগে রবীন্দ্রজয়ন্তী পালন করে আসছে।

তবে এবার সংগঠনটির সম্পাদকের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে তরুণ প্রজন্মের হাতে আর সাংস্কৃতিক ব্যক্তিত্ব রুদ্রনীল রায়ের ওপর সমস্ত দায়িত্ব রয়েছে তাই এদিন টিটি ফোরামের পৃষ্ঠপোষক সভাপতি প্রশান্ত কুমার দত্ত (পিকেডি)স্যার মহাশয় কে রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে তরুণ প্রজন্মের দ্বারা সম্মানিত করা হয়। রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনী এবং রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত গান ,ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করাহয় এদিন।প্রথমে প্রভাত ফেরি করে মঞ্চে ফিরে এসে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের মূর্তিকে মালা পরিয়ে ও পুষ্পস্তবক অর্পণ করেন আগত বিশেষ অতিথিরা ।

এরপর কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনী বিষয়ক আলোচনা করা হয়
প্রাসঙ্গিক বক্তৃতা, দলগত গান, যন্ত্রসংগীত, নৃত্য, শ্রুতি নাটক, আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে রবীন্দ্রজয়ন্তী বিশেষ ভাবে পালন করা হয়। এখানে সকাল সাড়ে ছয়টা থেকে দুপুর পর্যন্ত ছায়া ঘেরা সুন্দর পরিবেশে প্রায় অর্ধশতাধিক শিল্পী অনুষ্ঠান পরিবেশন করেন।রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে ৫ জন শিল্পীদের টিটি ফোরামের পক্ষ থেকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়। তারা হলেন অখিল মজুমদার, মঞ্জুশ্রী সরকার, প্রণব চক্রবর্তী, রঞ্জিত দেবনাথ ও রূপম চক্রবর্তী। অনুষ্ঠান সঞ্চালনা করেন সঞ্চিতা ব্যানার্জী ও অখিল মজুমদার।

Leave a Reply