ASANSOL

ইসিএল এর ছাঁটাই হওয়া বেসরকারি নিরাপত্তারক্ষীদের পাশে থেকে আন্দোলনের হুঁশিয়ারি বিধায়ক নরেন্দ্রনাথ চক্রবর্তীর

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত : রাষ্ট্রায়ত্ত সংস্থা ইসিএল এর ছাঁটাই হওয়া বেসরকারি নিরাপত্তারক্ষীদের পাশে থেকে আন্দোলনের হুঁশিয়ারি বিধায়কের। প্রায় তিন দশক ধরে খনি সংস্থা ইসিএলে কয়লা সহ অন্যান্য সম্পত্তি রক্ষার দায়িত্ব পালন করছে বেসরকারি নিরাপত্তারক্ষীরা । তারা বিভিন্ন সংস্থা ও এজেন্সি দ্বারা নিযুক্ত হন । ৮৯১ জন নিরাপত্তা রক্ষী রয়েছেন ইসিএলের বিভিন্ন এরিয়ায় । পর্যায়ক্রমে বেসরকারি নিরাপত্তারক্ষীদের বসিয়ে নিরাপত্তার দায়িত্বে নিজস্ব রক্ষী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সংস্থা । গত ১ লা এপ্রিল আচমকাই বিজ্ঞপ্তি জারি করে বেসরকারি নিরাপত্তারক্ষীদের বসিয়ে দেওয়া হয় ।

আন্দোলনের জেরে পরের দিনই তাদের ফের নিয়োগ করে সংস্থা । সেই সাথে তাদের জানিয়ে দেওয়া হয়েছিল এই নিয়োগ করা হচ্ছে আগামী ৪৫ দিনের জন্য । চলতি মাসের ১৪ তারিখ সেই সময়সীমা শেষ হয় । কিন্তু হঠাৎ করেই ১৫ তারিখ থেকে ফের বিজ্ঞপ্তি দিয়ে বসিয়ে দেওয়া হয় বেসরকারি সংস্থার নিরাপত্তারক্ষীদের । ফলে কাজ হারিয়ে বিপদে পড়েছেন নিরাপত্তারক্ষীরা । কাজে পুনর্নিয়োগের দাবি নিয়ে শুক্রবার কাজ হারানো কর্মীরা সমবেতভাবে দেখা করেন এলাকার তৃণমূল বিধায়ক নরেন্দ্রনাথ চক্রবর্তীর সাথে । বানকোলায় বিধায়ক কার্যালয়ের সামনে কমিউনিটি হলে-র বাইরে কর্মচ্যুত নিরাপত্তারক্ষীরা এদিন সমবেত হন । নরেন্দ্রনাথবাবু নিরাপত্তারক্ষীদের পাশে থাকার আশ্বাস দেন ।

তিনি বলেন বিচ্ছিন্নভাবে আন্দোলন করলে হবেনা । আন্দোলন করতে হবে একজোট হয়ে । কয়েকদিনের মধ্যেই রূপরেখা তৈরি করে লাগাতার আন্দোলনে গড়ে তোলার আশ্বাস দেন তিনি । পাশাপাশি তিনি বলেন তিন দশক ধরে কাজ করা নিরাপত্তারক্ষীদের বসিয়ে দেওয়া অনৈতিক । আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হলে ভালো তা না হলে, বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলে জানান তিনি ।

Leave a Reply