ASANSOL

আসানসোলে বিশ্ব পরিবেশ দিবসে বিভিন্ন সচেতনতামূলক অনুষ্ঠান

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দ্যোপাধ্যায় : বিশ্ব পরিবেশ দিবসে বিভিন্ন সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হল আসানসোলে। আসানসোল বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আজ পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের পক্ষ থেকে একটি র‌্যালি বের করা হয়।বিএনআর-এ অবস্থিত রবীন্দ্র ভবনে পরিবেশ দিবস উপলক্ষে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল, যেখানে ADDA চেয়ারম্যান তাপস বন্দ্যোপাধ্যায়, আসানসোল মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের চেয়ারম্যান অমরনাথ চ্যাটার্জি, দুই ঘোষিত ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক ও ওয়াসিম-উল-হক, আসানসোল মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন এবং পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের আসানসোল বিভাগের সমস্ত আধিকারিক ও কর্মচারী উপস্থিত ছিলেন ।

Asansol में World Environment Day


আসানসোলে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে অমরনাথ চট্টোপাধ্যায় বলেন, আসানসোল মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনকে গতকাল কেন্দ্রীয় সরকারের এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট বিভাগে গোটা দেশের সেরা কর্পোরেশনের পুরস্কার দেওয়া হয়েছে।আসানসোল সহ গোটা বাংলায় দূষণ কমাতে হবে। এটি নিয়ন্ত্রণে আরও কার্যকরী পদক্ষেপ নেওয়ার কথা বলে তিনি সাধারণ জনগণকে সহযোগিতা করার আহ্বান জানান। অভিজিৎ ঘটকও দূষণ নিয়ে গুরুত্বপূর্ণ কিছু বিষয় তুলে ধরেন, তিনি বলেন, দূষণ এমন বিষ যা ধীরে ধীরে আমাদের সবাইকে গ্রাস করছে। দৈনন্দিন জীবনে প্রয়োজন দূষণমুক্ত পরিবেশ। দূষণ নিয়ন্ত্রণ করে আমরা আমাদের পরবর্তী প্রজন্মকে একটি পরিচ্ছন্ন পৃথিবী উপহার দিতে পারি।


ওয়াসিম-উল-হক দূষণ কমাতে জনগণকে প্রচেষ্টা চালানোরও নির্দেশ দেন। তিনি বলেন, দূষণ কমানোর দায়িত্ব সরকার বা মিউনিসিপ্যাল কর্পোরেশনের একার নয়। সরকার ও মিউনিসিপ্যাল কর্পোরেশনের পক্ষ থেকে পদক্ষেপ নেওয়া হচ্ছে। সাধারণ জনগণের সহযোগিতাও এক্ষেত্রে খুবই জরুরি। একইভাবে ADDA চেয়ারম্যান তাপস ব্যানার্জীও বিশ্ব পরিবেশ দিবসের গুরুত্ব তুলে ধরে বলেন যে আমাদের সকলকে শুধুমাত্র একদিনে নয়, সারা বছর পরিবেশের যত্ন নেওয়ার চেষ্টা করতে হবে, তবেই আমরা একটি পরিচ্ছন্ন ও সুন্দর সমাজ গড়তে পারব।

আসানসোলে বিশ্ব পরিবেশ দিবস যুব হোস্টেল অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার দ্বারা একটি সচেতনতা র‌্যালিও আয়োজন করা হয়েছিল। সবুজ পতাকা দেখিয়ে র‌্যালির সূচনা করেন
কাউন্সিলর তপন ব্যানার্জি। উপস্থিত ছিলেন ইয়ুথ হোস্টেল অ্যাসোসিয়েশনের স্টেট চেয়ারম্যান রবি শঙ্কর পাল, প্রবীর সেনগুপ্ত প্রমুখ।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রবিবার সামাজিক সংগঠন লং লাইফ রিহ্যাবিলিটেশন সোসাইটি ও বিবি কলেজের যৌথ উদ্যোগে র‌্যালি বের করা হয়। এই সচেতনতা র‌্যালি বিবি কলেজ থেকে শুরু হয়ে মহিশীলার বটতলা বাজার পর্যন্ত চলে। এই উপলক্ষে বিবি কলেজের প্রিন্সিপাল অমিতাভ বসু, লং লাইফ রিহ্যাবিলিটেশন সোসাইটির ডা : অঙ্কেশ রঞ্জন পাল, অঞ্জনা পাল, কাকলি ব্যানার্জি, দীপঙ্কর দে, সুশ্রীমা নন্দী, সম্পা ভালোটিয়া ওরফে শর্মা আন্টি, লং লাইফ রিহ্যাবিলিটেশন সোসাইটির সকল সদস্য, বিবি কলেজের শিক্ষক এবং মহিশিলা কিশলয়ের সব পেয়েছির আসরের সমস্ত শিশু উপস্থিত ছিল।

আজকের সমাবেশের প্রতিপাদ্য ছিল আমাদের একমাত্র পৃথিবী, র‌্যালিতে অংশগ্রহণকারীরা জনসাধারণকে বোঝানোর চেষ্টা করেন যে আমাদের একটিই পৃথিবী আছে এবং আমরা যদি আমাদের অসতর্কতার সাথে এই পৃথিবীকে ধ্বংস করি তবে তা আমাদের অস্তিত্বের জন্য সংকট তৈরি করবে। তিনি পৃথিবীকে বাঁচাতে প্লাস্টিক ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করার দাবি জানান। এর পাশাপাশি তিনি বায়ু, জল ও মাটির দূষণ বন্ধে আওয়াজ তুলেছেন। তারা বলেন যে এই পৃথিবী কেবল মানুষের জন্য নয়, সমস্ত প্রাণীর জন্য তৈরি করা হয়েছে এবং এই পৃথিবীতে প্রত্যেকেরই বেঁচে থাকার অধিকার রয়েছে সেই পোস্টার হাতে নিয়ে শিশুরা সমাবেশে অংশ নেয়। আসানসোল ফাইন আর্টস একাডেমির চারুকলা শিক্ষক জয়ন্ত মুখোপাধ্যায়ের নেতৃত্বে পোস্টারগুলি তৈরি করা হয়।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে প্রায় একশজন শিশু কিশোর কিশোরীর প্রানচন্চল উপস্থিতি সর্ব্বাঙ্গসুন্দর করে তুলেছিলো আপকার গার্ডেন পূজামন্ডপে আয়োজিত আজকের বসে আঁকো প্রতিযোগিতা। এলাকার কাউন্সিলর শ্রী তপন বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতি লায়ন্স ক্লাব অফ আসানসোল উদয়ন আয়োজিত এই অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করে তোলে।

Leave a Reply