ASANSOL

ইউনিসেফ ও শ্রমদপ্তর এর উদ্যোগে শিশুশ্রমিক রোধ করতে আসানসোল চার জেলার আধিকারিকদের নিয়ে কর্মশালা

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল। ইউনিসেফ এবং রাজ্যের শ্রমদপ্তর এর যৌথ উদ্যোগে মঙ্গলবার আসানসোলে পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, পুরুলিয়া এবং বীরভূম জেলার শিশুশ্রমিকদের নানান সমস্যা নিয়ে এক কর্মশালার আয়োজন করা হয় ।এই কর্মশালায় জেলার পঞ্চায়েত ,শ্রম ও সমাজ কল্যাণ ও পুলিশ প্রশাসনের দপ্তরের আধিকারিকরা যোগ দেন।

তাছাড়াও পশ্চিম বর্ধমান জেলায় বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর প্রতিনিধি এবং যারা শিশুদের নিয়ে কাজ করেন তেমন বেসরকারি সংস্থার প্রতিনিধিদের নিয়ে দিনভর কর্মশালাটি হয়।সভায় করোনার পর শিশু শ্রমিকদের সংখ্যা বাড়ায় উদ্বেগ প্রকাশ করা হয়েছে। তবে শ্রমদপ্তর এর পক্ষ থেকে এ বিষয়ে কোনো পরিসংখ্যান দেওয়া হয়নি।


ইউনিসেফের পক্ষে স্বপ্নদ্বীপ বিশ্বাস, জেলা পঞ্চায়েত উন্নয়ন দপ্তরের আধিকারিক তমোজিৎ চক্রবর্তী ,অতিরিক্ত জেলা শাসক (সাধারণ)অভিজিৎ শেওয়ালে,এবং শ্রম দপ্তরের অতিরিক্ত শ্রম-কমিশনার পার্থসারথি চক্রবর্তী সহ একাধিক আধিকারিক শিশুদের সুরক্ষা ,শিশুদের শৈশব নিয়ে কিভাবে তাদের বাধ্য করা হচ্ছে শিশু শ্রমিক হতে কিংবা কোন কোন ক্ষেত্রে শিশুশ্রমিকদের দেখা যাচ্ছে তার ব্যাখ্যা দেন। অবিলম্বে শিশু শ্রমিকদের মধ্যে থেকে শিশুদের শৈশব ফিরিয়ে দেওয়া ও তাদের সুরক্ষার উপর জোর দেওয হয় কর্মশালায়।

Leave a Reply