ASANSOL

আসানসোল ডিভিশনে ১৪ তম আন্তর্জাতিক লেভেল ক্রসিং সচেতনতা দিবস পালন

লিফলেট বিলি, পথে নামলেন ডিআরএম সহ রেলের আধিকারিকরা

বেঙ্গল মিরর,  রাজা বন্দোপাধ্যায়, আসানসোল, ৯ জুনঃ ১৪ তম আন্তর্জাতিক লেভেল ক্রসিং সচেতনতা দিবস উপলক্ষে বৃহস্পতিবার পূর্ব রেলের আসানসোল ডিভিশনের ১৫৩টি লেভেল ক্রসিং গেটে সচেতনতার প্রচার করা হয়। আসানসোল ডিভিশনের ডিআরএম বা ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার পরমানন্দ শর্মা, অতিরিক্ত ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার বা এডিআরএম বিকে ত্রিপাঠী, সিনিয়র ডিভিশনাল সেফটি অফিসার একে দাস সহ অন্যান্য রেলের আধিকারিকরা ডিভিশনের বেশ কিছু ব্যস্ততম লেভেল ক্রসিং গেট পরিদর্শন করেন। তারা লেভেল ক্রসিং গেট পারাপার করা পথচলতি মানুষদের সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন। একইসঙ্গে তারা লেভেল ক্রসিং গেট ব্যবহারকারীদের জানিয়ে দেন যে, তারা যদি গেট পারাপার করতে তাড়াহুড়ো করেন, তবে বিপদ ঘটতে পারে। ডিআরএম বলেন, লেভেল ক্রসিং গেট ব্যবহারকারীদের লেভেল ক্রসিং গেট বন্ধ বা বন্ধ হয়ে গেলে গেট অতিক্রম করার বা গেটের নিচে আসার ঝুঁকি না নেওয়া উচিত। তিনি লেভেল ক্রসিং গেট ব্যবহারকারীদের সঙ্গে মত বিনিময় করেন ও তাদের প্রশ্নের উত্তর দেন।


পূর্ব রেলের আসানসোল ডিভিশনের আন্তর্জাতিক লেভেল ক্রসিং সচেতনতা দিবস উদযাপনের মূল উদ্দেশ্য হল, রাস্তা ব্যবহারকারীদের দু দিকে তাকিয়ে সাবধানে রেললাইন অতিক্রম করতে রাজি করানো। গেট বন্ধ থাকলে ব্যবহারকারীরা যেন কোনভাবেই লেভেল ক্রসিং পার না করেন। রাস্তার পথচারীরা যদি একটি ট্রেন আসার শব্দ শুনতে পান তবে তাদের পার হওয়া উচিত নয়। বন্ধ লেভেল ক্রসিং গেটের আগে প্রত্যেকের গাড়ি থামাতে হবে। সুরক্ষিত লেভেল ক্রসিং গেট অতিক্রম করার সময় কারোর মোবাইল ফোন বা ইয়ারফোন ব্যবহার করা উচিত নয়। ব্যক্তিগত নিরাপত্তার পাশাপাশি তাদের পরিবারের সদস্যদের নিরাপত্তার জন্য সমস্ত রাস্তা ব্যবহারকারীদের নিরাপত্তা বিধি অনুসরণ করা উচিত।


লেভেল ক্রসিং গেট দিয়ে যাওয়ার নির্দেশিকা, বন্ধ অবস্থায় লেভেল ক্রসিং দিয়ে যাওয়ার বিপদ, লেভেল ক্রসিংগুলিতে নিরাপত্তা বিধি মেনে চলার জন্য জনসচেতনতা তৈরি করতে পথ নাটকের আয়োজন করেছিল পূর্ব রেলওয়ে আসানসোল ডিভিশনের ভারত স্কাউটস এন্ড গাইডসের পক্ষ থেকে। লেভেল ক্রসিং গেটগুলিতে লাগানো হয়েছিলো পোস্টার ব্যানার। সচেতনতামূলক এই কর্মসূচীতে স্পষ্টভাবে বলা হয়েছে, লেভেল ক্রসিং গেটে নিরাপত্তা বিধি লঙ্ঘন ১৯৮৯ সালের রেল আইনের ১৬০ নং ধারার বিরুদ্ধে যায়। এদিন এই উপলক্ষে ভুলির আঞ্চলিক বা জোনাল ট্রেনিং স্কুলে লেভেল ক্রসিং গেট নিরাপত্তা বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়।


এদিন একইসঙ্গে আসানসোল ও অন্ডালের রেল স্কুলের পড়ুয়াদের মধ্যে একটি বসে আঁকো প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। এই প্রতিযোগিতার সেরাদের পুরস্কার দেওয়া হয়। পাশাপাশি, বলা হয়েছে, সেরা ছবিগুলিকে আসানসোল ডিভিশনের প্রধান স্টেশনের দেওয়ালে টাঙানো হবে।

Leave a Reply