ASANSOL

শিল্পাঞ্চলে স্বাধীনতা দিবস পালন, গর্বের সঙ্গে উত্তোলন করা হলো জাতীয় পতাকা

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দ্যোপাধ্যায় : আজ ৭৫ তম স্বাধীনতা দিবস নাকি ৭৬ তম স্বাধীনতা দিবস? তা নিয়ে অনেকেই দোটানায় পড়ে গিয়েছেন। তবে বিষয়টা একেবারে সহজ। ২০২২ সালে স্বাধীন ভারতের বয়স ৭৫ পূর্ণ হল এবং এবার ভারতের ৭৬ তম স্বাধীনতা দিবস উদযাপন করা হচ্ছে। কী ভাবে? ১৯৪৭ সালের ১৫ অগস্ট ভারত স্বাধীন হয়েছে। অর্থাৎ ১৯৪৮ সালের ১৫ অগস্ট স্বাধীন ভারত এক বছর পূর্ণ করে দ্বিতীয় বছরে পা রেখেছিল। সেজন্য ১৯৪৮ সালের ১৫ অগস্ট দ্বিতীয় স্বাধীনতা দিবস পালন করা হয়েছিল।


যাইহোক, ৭৬ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে শিল্পাঞ্চলে দেশাত্মবোধকে পাথেয় করে তেরঙ্গা পতাকা উত্তোলন করা হয়। পশ্চিম বর্ধমান জেলাশাসকের কার্যালয় থেকে ৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে পতাকা উত্তোলন করেন জেলাশাসকের অরুণ প্রসাদ। তিনি তার বার্তায় জেলার সমস্ত মানুষকে অভিনন্দন জানান। এরপর মহকুমাশাসক দফতরের দফতরে নেতাজির মূর্তির পুষ্পার্ঘ্য অর্পণ করেন এবং নির্বাচনী কাজের ট্যাবলোর উদ্বোধন করেন।

আজ ভারতের ৭৬ তম স্বাধীনতা দিবস উপলক্ষে, মন্ত্রী মলয় ঘটক আসানসোল পৌর কর্পোরেশনের ২৩ নম্বর ওয়ার্ডে পতাকা উত্তোলন করেছেন। মন্ত্রী মলয় ঘটক পতাকা উত্তোলন করেন এবং শিশুদের মাঝে মিষ্টি ও চকলেট বিতরণ করেন। স্বাধীনতা দিবসে বক্তব্য উপস্থাপন করার সময় মলয় ঘটক বলেন, দেশ স্বাধীন হয়েছে ৭৫ বছর হয়ে গেছে, এই ৭৫ বছরে দেশ অনেক এগিয়েছে কিন্তু এখনো অনেক কিছু করার সম্ভাবনা আছে। এ জন্য তিনি দেশের তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে উৎসাহিত করেন এবং দেশের প্রতি দায়িত্ব ও কর্তব্য সঠিকভাবে পালনের আহ্বান জানিয়ে তিনি বলেন, দেশের স্বাধীনতায় তরুণদের অনেক অবদান রয়েছে এবং আজ যখন দেশ গড়ার কথা, তখনও যুবসমাজকেই দায়িত্ব নিতে হবে।
আজ আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশন চত্বরে দেশের স্বাধীনতা দিবস উপলক্ষে আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশনের চেয়ারম্যান অমরনাথ চ্যাটার্জি পতাকা উত্তোলন করেন।পুরসভার সদর দফতরের সামনে অমরনাথ চ্যাটার্জি নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তির প্রতি শ্রদ্ধা নিবেদনের পর এখানে জাতীয় সঙ্গীতও গাওয়া হয়। বক্তব্য রাখার সময় তিনি বলেন যে ভারতে এই ৭৫ বছরে মহাপুরুষরা বারবার মানুষকে মনে করিয়ে দিয়েছেন যে বহু ত্যাগ-তিতিক্ষার পর ভারত স্বাধীনতা পেয়েছে।


ভারতের স্বাধীনতার অমৃত মহোৎসব উপলক্ষে আসানসোল রেলওয়ে ডিভিশনের ডিআরএম পরমানন্দ শর্মা আজ আসানসোল রেলওয়ে ডিভিশনাল কার্যালয়ে তেরঙ্গা পতাকা উত্তোলন করেন।এই উপলক্ষে আরপিএফ-এর পুরুষ ও মহিলা আধিকারিকরা কুচকাওয়াজ করেন। সেই সময় ডিআরএম পরমানন্দ শর্মা বলেন, এই বছরটি সমগ্র দেশবাসীর জন্য বিশেষ গুরুত্বপূর্ন এটি আমাদের দেশের স্বাধীনতার ৭৬ তম বছর। আপনারা দুর্যোগ থেকে নিরাপদ থাকুন।

একইভাবে আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশনের ৪১ নম্বর ওয়ার্ডের অধীনে তৃণমূল দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন অনুষ্ঠানের আয়োজন করা হয়, যেখানে ৪১ নম্বর ওয়ার্ডের সমস্ত তৃণমূল নেতা, কর্মী এবং সমর্থকরা উপস্থিত ছিলেন। এখানে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করা হয় এবং এ উপলক্ষে জাতীয় সঙ্গীতও গাওয়া হয় এবং সবাই একে অপরকে মিষ্টি খাওয়ানো হয়।

Leave a Reply