BARABANI-SALANPUR-CHITTARANJAN

ঘাটওয়াল আদিবাসী সমাজের কর্মা উৎসব, সূচনা করেন বিধায়ক ও মেয়র

বেঙ্গল মিরর, কাজল মিত্র :-আসানসোল মহকুমার সালানপুর ব্লকের আল্লাডি গ্রাম পঞ্চায়েতের কলাডাবড় গ্রামের ফুটবল মাঠে অনুষ্ঠিত হল ঘাটওয়াল আদিবাসী সমাজের কর্মা উৎসব। সেই উৎসবে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারাবনির বিধায়ক তথা আসানসোল মেয়র বিধান উপাধ্যায় ও প্রাক্তন কৃষি মন্ত্রী হরিনারায়ন রায় ।এদিনের এই অনুষ্ঠানে বিধায়ককে ফুলের তোড়া দিয়ে সংবর্ধনা দেওয়া হয়। পাশাপাশি আদিবাসী মহিলারা সমাজ ও উৎসবের রীতি মেনে বিধায়কের পা ধুয়ে দিয়ে তাঁকে বিশেষ সম্মান জানান।

বিধায়ক তথা মেয়র বিধান উপাধ্যায় প্রদীপ জ্বালিয়ে ও পূজা করে এই উৎসবের শুভ সূচনা করেন। এরপর অনুষ্ঠানের সম্পর্কে বিধায়ক বলেন, সালানপুর ব্লকের আদিবাসী ঘাটোয়াল সমাজের পক্ষ থেকে তৃতীয় তম এই উৎসব পালন করা হল। কল্যা গ্রামে প্রথম বছর এবং জিৎপুর গ্রামে দ্বিতীয় বছর এই উৎসব হয়েছিল সেখানেও এসেছিলাম ।আমার এই অনুষ্ঠানে প্রতিবছর আসি।আমরা সাংস্কৃতিক রীতিনীতি মেনে সকল সমাজের মানুষের সব উৎসব পালন করে থাকি। তিনি আরও বলেন যে, এই সমাজের উন্নয়নের জন্য যে ধরনের সাহায্যের প্রয়োজন, তা আমি সব সময় করব।

এই অনুষ্ঠান সম্পর্কে ঘাটওয়াল সমাজের সভাপতি সহদেব রায় বলেন যে, আমাদের এই উৎসব বহু যুগ যুগ ধরে চলে আসছে। সেই সূত্রেই উত্তরাধীকার হিসাব সাত দিন ধরে এই পুজো হয়ে থাকে। এই উৎসবে বিশেষ ভাবে কর্মা দেবতার পুজো করা হয়। মহিলারা সাত দিন ধরে কর্মা গাছের ডাল পুঁতে সারারাত ধরে এই পুজো করে থাকেন। তাছাড়া এই উৎসবে বোন ও দিদিরা ভাই দাদাদের দীর্ঘায়ু কামনায় উপবাস করে এই পুজো করেন ।তাছড়া এই অনুষ্ঠানে সকলে একদিন একত্রিত হয়ে নাচ গান পূজা পাঠ করেন ।এবং ঘাটওয়াল সমাজের বহু মহিলা ও পুরুষ এই অনুষ্ঠানে এসে একসাথে আনন্দে মেতে ওঠেন।

এদিনের এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছাড়াও উপস্থিত ছিলেন সালানপুর পঞ্চায়েত সমিতির সভাপতি ফাল্গুনী কর্মকার ঘাসি , সহসভাপতি বিদ্যুৎ মিশ্র,জেলাপরিষদ এর কর্মাধ্যক্ষ মহম্মদ আরমান , সালানপুর ব্লক তৃণমূলের সহসভাপতি ভোলা সিং ,
আল্লাডি পঞ্চায়েতের প্রধান সেলিম মিয়া,পঞ্চায়েতের সদস্য উজ্জ্বল মন্ডল ,হিন্দি প্রকোষ্ঠ এর সভাপতি সাশী ভূষণ পান্ডে,ঘটওয়াল
সমাজের সভাপতি সহদেব রায় ,সম্পাদক শিবু রায় , কোষাধ্যক্ষ শংকর রায় ,সুজিত মোদক, বাবলু ঘাসি ,দেবদাস চ্যাটার্জী,
সহ অনেকে ।

Leave a Reply