ASANSOLBARABANI-SALANPUR-CHITTARANJAN

সালানপুর ব্লকে খাদ্য ও পুষ্টি দিবস পালন

বেঙ্গল মিরর,কাজল মিত্র :– গর্ভবতী মহিলা ও শিশুদের সুস্থ থাকার জন্য সালানপুর সুসংহত শিশু বিকাশ প্রকল্পের উদ্দোগে সালানপুর ব্লকের বিভিন্ন পঞ্চায়েত এলাকায় অনুষ্ঠিত হচ্ছে খাদ্য ও পুষ্টি দিবস পালন ।সোমবার সকালে সালানপুর ব্লকের কল্যা পঞ্চায়েত এলাকার ডাবর কলিয়ারীর অঙ্গনওয়াড়ি কেন্দ্রে গর্ভবতী মহিলা ও শিশুদের নিয়ে অনুষ্ঠিত হল খাদ্য ও পুষ্টি দিবস পালন ।


এদিন কল্যা পঞ্চায়েতেরমোট 23 টি অঙ্গনওয়াড়ি কেন্দ্র মিলিয়ে ডাবর কলিয়ারীতে পুষ্টি দিবস পালন করা হয়। এদিনের এই পুষ্টি দিবস উপলক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারাবনির বিধায়ক তথা আসানসোল মেয়র বিধান উপাধ্যায় , জিলা পরিষদ এর কর্মাধ্যক্ষ মহম্মদ আরমান ,পঞ্চায়েত সমিতির সভাপতি ফাল্গুনী ঘাসি , সমাজসেবী ভোলা সিং ,আইসিডিএস সুপার ভাইজার তপতি লায়েক , সমিতির সহসভাপতি বিদ্যুৎ মিশ্র,কয়লাখাদান শ্রমিক নেতা দিনেশ লাল শ্রীবাস্তব, সহ অন্যান্যরা একই সাথে 23 টি অঙ্গনওয়াড়ির কেন্দ্রের দিদিমণি ও কর্মীরা ছিলেন এবং শিশু বিকাশ কেন্দ্রে উপস্থিত ছিলেন বহু কচিকাঁচা ও তাদের মায়েরাও।

এদের অনেকেই সমাজের পিছিয়ে পড়া পরিবারের সদস্য। আর্থিক সঙ্কটের জেরে এই সব পরিবারগুলিতে শিশুর খাদ্য তালিকায় প্রতিদিন মাছ, মাংস, ডিম রাখাটা প্রায় অসম্ভব। তাই ডাল ও সবুজ শাকসবজিকেই শিশুর খাদ্য তালিকায় প্রাধান্য দিতে এদিন জোর দেন অঙ্গনবাড়ি কেন্দ্রের কর্মীরা।এদিন কল্যা পঞ্চায়েতের মোট২৩ টি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে কচিকাঁচা ও স্থানীয় মহিলাদের পুষ্টি বিষয়ক আলোচনাকে কেন্দ্র করে মেয়র আলোচনা করেন ।এছাড়া অঙ্গনবাড়ি সুপার ভাইজার তপতি লায়েক জানান শিশুদের খাদ‍্য তালিকায় কেবলমাত্র মাছ, মাংস, ডিমই নয় বিকল্প হিসেবে পেঁপে, ঢেঁড়স,পটল, বেগুন, টমেটো, ধনেপাতা সহ বিভিন্ন শাকসবজি এবং ডালও রাখতে হবে। শিশুর শারীরিক ও মস্তিষ্ক বিকাশের ক্ষেত্রে বিভিন্ন প্রাণিজ প্রোটিনের মতই ডাল এবং শাকসবজিও যে সমগুণসম্পন্ন এটা প্রমাণিত।
একইসাথে তিনি জানান 18 বছরের নীচে মেয়েদের বিয়ে দিতেনেই এতে শারীরিক পুষ্টি ঠিক মত হয়না ফলে বাচ্চা প্রসবের সময় শিশুটি অপুষ্টি জন্ম নিতে পারে ।

Leave a Reply