BARABANI-SALANPUR-CHITTARANJAN

দাসকেয়ারী নেতাজী ক্লাবের কালি পুজোর খুঁটি পুজো

বেঙ্গল মিরর, কাজল মিত্র :– হিন্দুদের বারো মাসে তেরো পার্বন আর তাই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গা পূজা শেষ হতে না হতেই অন্য দেবী মায়ের আগমন শুরু হয় । আর তারই তোড়জোড় শুরু করে দেয় সমস্ত বারোয়ারি পুজো থেকে পুজোমন্ডব এর উদ্যোক্তারা । কয়েকদিন আগেই ছিল দেবী দুর্গা পুজো। খুব ধুম ধামের সাথে কয়টা দিন সকলেই একসাথে কাটান তবে দেবীর বোধনের সাথে সাথে সকলেরই আনন্দ কমে যায় কিন্তু একের পর এক পুজো আরাধনায় সকলেই মেতে থাকেন । আর তাই এবার মা কালী পুজোর আগমন সেইজন্যে বিভিন্ন জায়গায় চলছে খুঁটি পুজো । আর এই খুঁটি পুজোর মধ্যে দিয়ে শুরু হল বারাবনি ব্লকের দাসকেয়ারী নেতাজী ক্লাবের পুজো প্রস্তুতি। হাতে গুনে বাকি আর মাত্র কয়েকটা দিন। এরপরই শুরু হবে কালি পুজো।

খুঁটি পুজোর ধারণা এসেছে শত বছরের পুরোনো রীতি থেকে। আগে পুজো মানেই ছিল বনেদি বাড়ির পুজো। তখনকার দিনের এখনকার মত ছিল না কোন থিম ,না ছিল প্রতিযোগিতা। প্রতিমার কাঠামোর পুজোর মধ্যে দিয়ে শুরু হত পুজো প্রস্তুতি। তারপর বাঁশ গেড়ে তাতে রঙিন কাপড় জড়িয়ে বানানো হত পুজো প্যান্ডেল। কিন্তু ক্রমেই সময়ের সঙ্গে এই খুঁটি পুজো নিয়েও মানুষের প্রতিযোগিতা বেড়ে উঠছে ক্রমে। কে কত বেশি জাঁকজমকপূর্ণভাবে পুজো করতে পারে সে ঢাকের বাহারে কিংবা কোনও সেলিব্রিটি এনে, তাতেই নজর গেঁড়ে সকলে।

পিছিয়ে নেই বারাবনি ব্লকের বিখ্যাত কালি পুজো কমিটিগুলোর মধ্যে অন্যতম জনপ্রিয় দাসকেয়ারী নেতাজী ক্লাব ।বারাবনি ব্লক তৃণমূলের সভাপতি অসিত সিং এর উদ্দোগে আয়োজিত এই ক্লাবে মঙ্গলবার স্থানীয়দের উপস্থিতিতে সকাল ৮ টা নাগাদ খুঁটি পুজো আয়োজিত হয় । পূর্বপ্রচলিত নিয়ম মেনে করা হল এই খুঁটি পুজোর । এই বছর পুজো চতুর্থ তম বর্ষে পদার্পণ করল। পুজোর থিম তবে প্রত্যেক বছরের মত এবছরও থাকছে নয়া চমক। ক্লাব সম্পাদক অসিত সিংহ জানান ‘সরকারি নিয়ম যা জারি করা হবে তা মেনেই পুজো করা হবে। তবে মানুষ যাতে সুরক্ষিতভাবে পুজো উপভোগ করতে পারে সেদিকেই বেশি নজর রাখা হচ্ছে।
এদিনের এই খুটিপুজোর সময় উপস্থিত ছিলেন বিশ্বজিৎ সিংহ ,ইন্দ্রজিৎ সিংহ,সহ অনেকেই ।

Leave a Reply