ASANSOL

৩৪ নং জাতীয় সড়ক সম্প্রসারণের কাজে অতিরিক্ত নজরদারির নির্দেশ কলকাতা হাইকোর্টের

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত : পুজোর ঠিক আগেই ৩৪ নম্বর জাতীয় সড়ক সম্প্রসারণের কাজের ব্যাপারে পুজোর মরশুমে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করার নির্দেশ দেওয়া হয়েছে পুলিশকে । নির্দেশ দেয় মহামান্য কলকাতা হাইকোর্ট ৷ এর আগে বারাসত থেকে বারোবিশা, এই রাস্তা সম্প্রসারণের কাজ দ্রুত সম্পন্ন করার নির্দেশ দেয় আদালত ৷ কিন্তু তা সত্ত্বেও কাজ সম্পন্ন করতে পারেনি কতৃপক্ষ । তাই পুজোর সময় তাই কাজ করার সময় পুলিশকে অতিরিক্ত সতর্কতা নেওয়ার নির্দেশ দিল আদালত ।



প্রসঙ্গত, গত ১৯ শে এপ্রিলে কলকাতা হাইকোর্ট এই মর্মে নির্দেশ দেয় যে, দ্রুত বারাসত থেকে কৃষ্ণনগর রাস্তা সম্প্রসারণের কাজ শেষ করতে হবে । নদিয়ার রানাঘাট এবং উত্তর ২৪ পরগনার আমডাঙা-সহ বিভিন্ন জায়গায় রাস্তার অবস্থা অত্যন্ত খারাপ । জাতীয় সড়ক কতৃপক্ষের তরফে আদালতে জানান হয়, এনটিপিসি রাস্তার কাজে ব্যবহৃত (ড্রাই অ্যাশ) ছাই দেবে । কিন্তু শেষ ৪ মাস সেই ছাই পর্যন্ত ঠিক মতো দিতে পারছে না তারা । ফলে কাজ দ্রুত গতিতে শেষ করা যাচ্ছে না ।



মামলাকারীরা অভিযোগ করেন, রাস্তার কাজ বন্ধ হয়ে যাচ্ছে ও কন্ট্রাক্টরদের উপর হামলা হচ্ছে । ব্যাপারটি অনুধাবন করে এই ব্যাপারে আদালত নির্দেশ দেয় পুলিশি নিরাপত্তা দেওয়ার । যথেষ্ট পুলিশি নিরাপত্তার জন্য উত্তর ২৪ পরগনা ও নদিয়ার অ্যাডিশনাল এসপি-কে ইতিমধ্যেই নির্দেশ দেওয়া হয়। । পাশাপাশি রাস্তা খারাপ থাকার জন্য শেষ দু’এক মাসের মধ্যে ২৫৬ টি দুর্ঘটনা ঘটেছে ৷ যাতে ১১৭ জনের মৃত্যু হয় । সেই ব্যাপারে আদালতকে জানোনো হয় ।



রানাঘাট, আমডাঙা ও কৃষ্ণনগরের প্রায় ১৯ কিমি রাস্তা খারাপ অবস্থায় রয়েছে ৷ যা দিয়ে যাতায়াত করা একেবারেই সম্ভব নয়। এ ব্যাপারে রানাঘাট ও বারাসতে পুজোর সময় যাতে নিরাপত্তা ব্যবস্থা যথাযথ থাকে, পুলিশকে তা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ । হাইকোর্টসড়ক সম্প্রসারণের কাজের ব্যাপারে ১২ ডিসেম্বরের মধ্যে মামলার সব পক্ষকে রিপোর্ট দিয়ে আদালতে জানাতে নির্দেশ দেওয়া হয়েছে ।

এদিকে মামলাকারীর আইনজীবী কল্যাণ কুমার চক্রবর্তী বলেন, “জাতীয় সড়ক কতৃপক্ষের দাবি, পর্যাপ্ত ড্রাই অ্যাশের যোগান না থাকায় কাজ দ্রুত শেষ করা সম্ভব হয়নি । কিন্তু রাস্তার পরিস্থিতি খারাপ থাকায় শেষ কিছু দিনের মধ্যে ২৫৬ টি দুর্ঘটনা ঘটেছে । তাতে ১১৭ জন প্রাণ হারিয়েছে । আমরা এই তথ্যগুলো আদালতে দিয়েছি । পুজোর সময় আদালত পুলিশকে অতিরিক্ত সতর্কতা থাকার নির্দেশ দেবার পাশাপাশি সব পক্ষকেই ১২ ই ডিসেম্বরের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে ।”

Leave a Reply