ASANSOL

আসানসোল পুরনিগমের বকেয়া প্রায় ১২৭ কোটি টাকা, আদায়ে ওয়ার্ড – ওয়ার্ডে ” দুয়ারে ক্যাম্প ” করার ভাবনা

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দ্যোপাধ্যায়ঃ আসানসোল পুরনিগমের পুরকর বা সম্পত্তি ট্যাক্স বকেয়া রয়েছে প্রায় ১২৭ কোটি টাকা। মঙ্গলবার আসানসোল পুরনিগমে এক বৈঠকের পরে এই তথ্য দেন মেয়র বিধান উপাধ্যায়। বকেয়া পুরকর আদায় না হওয়ায়, পুর পরিসেবা দিতে ও স্বাভাবিক কাজে যে একটা সমস্যা ও অসুবিধা হচ্ছে, তা পুর কর্তারা মেনে নিয়েছেন। তাই বকেয়া পুরকর আদায়ে কোমর বেঁধে নামছে পুরনিগম কতৃপক্ষ। ” দুয়ারে সরকারে”র আদলে পুরকর আদায়ে আসানসোল পুরনিগমের ১০৬ টি ওয়ার্ডে ” দুয়ারে ক্যাম্প ” করার ভাবনা নিতে চলেছে আসানসোল পুর কতৃপক্ষ।


এদিন, আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায়ের সভাপতিত্বে তার চেম্বারে একটি গুরুত্বপূর্ণ বৈঠক হয়। মুলতঃ পুরনিগমের ১০ টি বোরোর ১০৬ টি ওয়ার্ডে পুরকরের অবস্থা কি, তা জানতে এই বৈঠক করা হয়। এই বৈঠকে মেয়র ছাড়াও পুর চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়, ডেপুটি মেয়র ওয়াসিমুল হক, কাউন্সিল ডাঃ দেবাশীষ সরকার, ট্যাক্স বিভাগ সহ বিভিন্ন দপ্তরের আধিকারিকরা উপস্থিত ছিলেন।
বৈঠকের পরে বিধান উপাধ্যায় বলেন, এদিন আসানসোল পুরনিগমের পুর কর আদায় নিয়ে আলোচনা হয়েছে। সকলের কাছে আবেদন জানানো হচ্ছে, সময়মতো কর পরিশোধ করুন। পুর এলাকার বাসিন্দারা যাতে কর দিতে উৎসাহিত হন বা এগিয়ে আসেন তারজন্য পরিকল্পনা নেওয়া হচ্ছে। তিনি আরো বলেন, মানুষের জন্য উন্নয়ন কাজ নির্বিঘ্নে করতে ও তাদের কাছে সব পুর পরিসেবা পৌঁছে দিতে হলে পুরনিগমকে আর্থিক ভাবে সক্ষম করতে হবে। পুরনিগমের আয় বাড়াতে হবে। তিনি বলেন, বর্তমানে আনুমানিক ১২৭ কোটি টাকার কর বকেয়া রয়েছে। পুর কতৃপক্ষ এই বকেয়া পুরকর আদায় করতে চেষ্টা করছে। ওয়ার্ডে ওয়ার্ডে ক্যাম্প করা হবে। যাতে মানুষ সেখানে এসে ট্যাক্স দিতে দিতে পারেন।


বৈঠকের পরে পুর চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায় বলেন, এদিন মুলতঃ পুরকর আদায় করা নিয়ে আলোচনা করা হয়েছে। অনেক বাড়িকে আমরা এখনো ট্যাক্সের আওতায় আনতে পারিনি। কিভাবে সেইসব বাড়িকে ট্যাক্সের আওতায় আনা যায়, তার চিন্তা ভাবনা করা হচ্ছে। ১৯৯৭ সালের পরে আসানসোল পুরনিগম এলাকায় ট্যাক্সের রিভিউ করা যায়নি। সমস্যা রয়েছে। সেই সমস্যা কাটিয়ে পুরকর আদায় কি করে করা যায়, তার পরিকল্পনা নেওয়া হচ্ছে। তিনি আরো বলেন, এটা মনে রাখতে হবে, পুরনিগমের আয় না বাড়াতে পারলে, পুর পরিসেবা দিতে সমস্যা হবে।

Leave a Reply