ASANSOL-BURNPUR

বার্ণপুর মার্কেট পোস্ট অফিসকে কোয়ার্টার খালি করার নির্দেশ আইএসপির, প্রতিবাদে তৃনমূল

বেঙ্গল মিরর, বার্নপুর : বার্ণপুর মুখ্য ডাকঘর(MDG) ও বার্ণপুর মার্কেট পোস্ট অফিস, যেগুলি ৭৮ নম্বর ওয়ার্ডে অবস্থিত- বার্ণপুর মার্কেট পোস্ট অফিসটি ইস্কো’র একটি কোয়ার্টারে চালু করার জন্য সম্ভবত ১৯৬০ সালে ইস্কো কর্তৃপক্ষ পোস্টাল ডিপার্টমেন্টকে লিজ দেয়। বর্তমানে এর গ্রাহক সংখ্যা প্রায় পাঁচ হাজার এবং মুখ্য ডাকঘরের গ্রাহকসংখ্যা প্রায় এক লক্ষের কাছাকাছি, যার মধ্যে ৬৫% এর অধিক সিনিয়র সিটিজেন এবং প্রচুর গ্রাহকের বয়স ৮০’র ঊর্ধ্বে। MIS, বিধবা ভাতা, বার্ধক্য ভাতা সহ বিভিন্ন পরিষেবা এই পোস্ট অফিস গুলির মাধ্যমে পেয়ে থাকেন পার্শ্ববর্তী বার্নপুর টাউন, পুরানহাট, রাম বানধ, শান্তিনগর, সুভাষপল্লী, নরসিংহ বানধ , হিরাপুর ,বৈষ্ণব বানধ, নবঘন্টি, কালা ঝরিয়া, আমবাগান, ধরমপুর সহ প্রায় সমস্ত বার্ণপুর শিল্পাঞ্চলের বিভিন্ন এলাকার মানুষজন। গত ১লা ডিসেম্বর ২০২২ ইস্কো কর্তৃপক্ষ হঠাৎ করে একটি চিঠি দিয়ে ১০ দিনের মধ্যে ওই কোয়ার্টারটি খালি করে দেওয়ার জন্য পোস্টাল ডিপার্টমেন্ট কে জানায় এবং মুখ্য ডাকঘরটিও বন্ধ করার নির্দেশ দেয়।

পোস্ট অফিসের মেয়াদ পুনর্নবীকরণ করা যাবে না একথাও জানানো হয়। এমতাবস্থায় , এই সমস্ত অঞ্চলের নাগরিকেরা স্থানীয় ৭৮ নম্বর ওয়ার্ডের পৌর পিতার কাছে ব্যাপারটি দেখার জন্য আবেদন জানান এবং বলেন দীর্ঘদিন ধরে ব্যবহৃত এই পোস্ট অফিস গুলি যাতে বন্ধ না করা হয় এবং তারা যাতে এই পোস্ট অফিস থেকে পরিষেবা পেতে পারে, না হলে বার্ধক্যের এই সীমায় পৌঁছে তাদের কষ্টের অন্ত থাকবে না পোস্ট অফিসের মাধ্যমে বিভিন্ন পরিষেবা গুলি পেতে।

এখানে উল্লেখ্য, এই সমস্ত গ্রাহকের অধিকাংশই এই ইস্কো’র অবসরপ্রাপ্ত কর্মচারী বা তাদের পরিবারের লোকজন। এই সমস্ত মানুষদের কথা বিবেচনা করে আমি ইস্কো কর্তৃপক্ষকে একটি লিখিত আবেদন জানিয়েছি, যাতে পোস্ট অফিস গুলি বর্তমানে যেখানে অবস্থিত সেখানেই থাকে বা নিকটবর্তী কোন স্থানে স্থানান্তরিত করা হয় এবং তার মেয়াদ পুনর্নবীকরণ করা হয়, তদুপরি CSR বা অন্যান্য অনুদানের মাধ্যমে জীর্ণ পোস্ট অফিসটি মেরামত করে নাগরিকবৃন্দকে যাতে উন্নত পরিষেবা দেওয়া যায় তার ব্যবস্থা করার জন্য।

Leave a Reply