শিল্পাঞ্চল জুড়ে সাড়ম্বরের সঙ্গে নেতাজী সুভাসচন্দ্র বসুর ১২৬ তম জন্মবার্ষিকী পালন

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ* আসানসোল শিল্পাঞ্চল জুড়ে সোমবার নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে সাড়ম্বরের সঙ্গে নেতাজী সুভাসচন্দ্র বসুর ১২৬ তম জন্মবার্ষিকী পালন করা হয়।
এদিন পশ্চিম বর্ধমান জেলার আসানসোল শহর তথা শিল্পাঞ্চল জুড়ে নেতাজীর জন্মবার্ষিকী পালনে সরকারি ও বেসরকারি উদ্যোগে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিলো। এদিন সকালে আসানসোলের ট্রাফিক কলোনিতে তৃণমূল কংগ্রেসের উদ্যাোগে নেতাজীর জন্মবার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠান হয়। সেখানে উপস্থিত থেকে মূর্তিতে মাল্যদান করেন রাজ্যের আইন দপ্তরের মন্ত্রী মলয় ঘটক।

riju advt


একইভাবে এদিন আসানসোল পুরনিগমের সামনে নেতাজী সুভাসচন্দ্র বসুর মূর্তির সামনে পুরনিগমের তরফে এক অনুষ্ঠান হয়। সেখানে নেতাজির মূর্তিতে মাল্যদান করে তার প্রতি শ্রদ্ধা জানা পুর চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়, ডেপুটি মেয়র ওয়াসিমুল হক, মেয়র পারিষদ গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায় সহ অন্যান্যরা।


দেশনায়ক নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৬ তম জন্মজয়ন্তী যথাযথ মর্যাদায় পালন পশ্চিম বর্ধমান জেলা প্রশাসনের তরফে । এদিন সকালে আসানসোল আদালত চত্বরে মহকুমাশাসকের কার্যালয়ে এক অনুষ্ঠানে নেতাজীর প্রতিকৃতিতে মাল্যদান করেন আসানসোলের মহকুমা শাসক অভিজ্ঞান পাঁজা।


অন্যদিকে, আসানসোল গ্রাম সুভাষ সমিতির তরফে নেতাজী সুভাসচন্দ্র বসুর জন্মদিন ও সমিতির ৭৫ তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে এসবি গরাই রোডের রামসায়ের ময়দানে ” সুভাষ মেলা” র আয়োজন করা হয়েছে। এই মেলা ৫ দিন ধরে আগামী ২৭ জানুয়ারি পর্যন্ত চলবে। এদিন সকালে রামসায়ের ময়দান থেকে প্রভাতফেরীর মধ্যে দিয়ে মেলার সূচনা হয়। গোটা আসানসোল গ্রাম ঘুরে এই মেলা রামসায়ের ময়দানের সামনে নেতাজির মূর্তির সামনে এসে শেষ হয়। নেতাজির মূর্তিতে মাল্যদান করেন আসানসোল পুরনিগমের কাউন্সিলর উদয় রায়, আমনা খাতুন, কল্যানী রায়, সুভাষ সমিতির সভাপতি অসিতবরণ রায়, সম্পাদক সমর রায়, শচীন রায় সহ অন্যান্যারা।


এদিন সকালে আসানসোল পুরনিগমের সামনে নেতাজী সুভাসচন্দ্র বসুর মূর্তির সামনে এক অনুষ্ঠান করে অল ইন্ডিয়া হিউম্যান রাইটস এ্যাসোসিয়েশন। ছিলেন সংস্থার চেয়ারম্যান বুম্বা মুখোপাধ্যায় সহ অন্যান্যরা।
আসানসোল রেলপারের ডিপোপাড়া ট্রেডার্স অ্যাসোসিয়েশনের তরফে এদিন নেতাজীর জন্মজয়ন্তী পালন করা হয়। উপস্থিত ছিলেন আসানসোল পুরনিগমের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়।


একইভাবে, সালানপুরের রুপনারায়নপুর সুপার মার্কেটের উদ্যোগে এবার প্রথম নেতাজির জন্মজয়ন্তী পালনের এক অনুষ্ঠান হয়। সেখানে জাতীয় পতাকা উত্তোলন করা ও নেতাজীর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রবীণ শিক্ষক অলোক দাস। এছাড়াও ছিলেন সাংবাদিক ও কবি বিশ্বদেব ভট্টাচার্য ও বাজারের ব্যবসায়ী এবং তাদের পরিবারের সদস্যরা।
আসানসোলের পাশাপাশি জামুড়িয়া, রানিগঞ্জ, বারাবনি, কুলটি, বার্ণপুর ও চিত্তরঞ্জনে এদিন যথাযথ সম্মানের সঙ্গে এইদিনটি পালন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *