ASANSOL-BURNPUR

বার্নপুরে আদিবাসীদের পাট্টা জমি এবার দখলের অভিযোগ জমি মাফিয়াদের বিরুদ্ধে, জেসিবি আটকে বিক্ষোভ

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও দেব ভট্টাচার্য আবারও সরকারের পাট্টা দেওয়া জমি দখল করার অভিযোগ উঠলো জমি মাফিয়ার বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে পশ্চিম বর্ধমান জেলার আসানসোল পুরনিগমের ৯৪ নম্বর ওয়ার্ডের বার্ণপুরের ভালুকজোড় পাঞ্জাবি ডাঙ্গা এলাকায়। স্থানীয় বাসিন্দাদের সূত্রে জানা গেছে, সাড়ে তিন দশকেরও বেশি সময় আগে তাদের এই জমি পাট্টা দেয় তৎকালীন সরকার। সেখানে তারা চাষ করেন। সোমবার সকালে হঠাৎ করে এক জমি মাফিয়া সেখানে প্লটিংয়ের কাজ শুরু করলে প্রতিবাদে বিক্ষোভ দেখানো হয়। সেখানে আনা জেসিবি ও বুলডোজার আটকে দেয় গ্রামবাসীরা। খবর পেয়ে এলাকায় হিরাপুর থানার পুলিশও আসে। গোটা ঘটনায় এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে।


বাসিন্দাদের দাবি , ১৯৮৭ সালে তৎকালীন বাম সরকার থেকে জমির পাট্টা দেওয়া হয়েছিল। কারোর দাবি তার দাদুর এই জমি। আবার কারোর দাবি শ্বশুরের মালিকাধীন রয়েছে জমি। আর সেই জমিতে আচমকা বুলডোজার চালানো হচ্ছে। বেআইনিভাবে জমির মালিকানার নাম বদলে ফেলা হয়েছে বলে তারা দাবী করেন। কেউ কেউ অভিযোগ করেছেন, ৫০ বছর ধরে এই এলাকায় তারা বসবাস করছেন। চাষ করছেন। স্থানীয় কাউন্সিলরের কোন সহযোগিতা তারা পাননি। কাউন্সিলর জানিয়েছিলেন দুপক্ষের আলোচনার পরই জমিতে প্রোমোটিংয়ের কাজ শুরু হবে। কিন্তু রাতারাতি জেসিবি মেশিন ও বুলডোজার নামিয়ে দেওয়া হয় সোমবার। তা দেখে বিক্ষোভ শুরু হয়। সাংবাদিকদের দেখে জেসিপি মেশিন ও বুলডোজার নিয়ে পালিয়ে যায় কাজ করতে আসা ঠিকাদার। সেই ঠিকাদার অবশ্য এলাকা থেকে চলে যাওয়ার আগে এই নিয়ে কিছু বলতে চাননি। জানা গেছে বিক্ষোভকারী বাসিন্দারা আদিবাসী ও তপশিলি জাতির।
আদিবাসী সম্প্রদায়ের মানুষদের জমি কিভাবে বেহাত হচ্ছে এই প্রশ্ন তুলে সরব হয়েছেন আসানসোল দক্ষিণ বিধানসভার বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল। তিনি বলেন, তৃণমূল কংগ্রেস ও পুলিশ যৌথভাবে এইসব মাফিয়াদের পাশে দাঁড়ানোয় এমনটা হচ্ছে।


তৃণমূল কংগ্রেসের নেতৃত্ব অবশ্য দাবি করেছেন, আদিবাসীদের জমি এই রাজ্যে কখনো বেহাত হয় না। বিষয়টি খতিয়ে দেখতে হবে।
বার্নপুর এলাকার আসানসোল পুরনিগমের তৃণমূল কংগ্রেসের কাউন্সিলর অশোক রুদ্র বলেন, এই আদিবাসী মানুষদের কাছে আবেদন তারা যেন বিজেপির ইন্ধনে পা না বাড়ান। জমি নিয়ে তাদের কোন নির্দিষ্ট অভিযোগ থাকলে, তারা তা যেন যে সংশ্লিষ্ট দফতর রয়েছে সেখানেই অভিযোগ জানান। দপ্তর সেই অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেবে। অন্যদিকে, আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায় বলেন, আমি সাংবাদিকদের কাছ থেকেই এই খবরটা পেয়েছি। নির্দিষ্ট করে এই ব্যাপারে কোন অভিযোগ এলে নিশ্চয়ই দেখবো ও প্রশাসনকে ব্যবস্থা নিতে বলবো।

Leave a Reply