Bihar-Up-Jharkhand

ধানবাদ এর আশীর্বাদ টাওয়ারে ভয়ঙ্কর অগ্নিকাণ্ড, মৃত ১৪

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য্য ও রাজা বন্দ্যোপাধ্যায় ধানবাদ : ( Dhanbad News In Bangla ) ধানবাদ এর ব্যাংক মোড় থানায় এলাকার জোড়া ফটকের কাছে ১০ তলা আশীর্বাদ টাওয়ার ভবনে মঙ্গলবার সন্ধ্যায় আচমকা আগুন লেগে অন্তত দুই মহিলা এক পাঁচ বছরের শিশুসহ অন্তত ১৪ জন মারা গেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। মৃত্যুর সংখ্যা আরো বাড়তে পারে ।অন্যদিকে ইতিমধ্যেই এই টাওয়ারের পাশেই থাকা পাটলিপুত্র নার্সিংহোমে রাত্রি দশটা পর্যন্ত অগ্নিকাণ্ডে গুরুতর আহত ১৮ জনকে ভর্তি করা হয়েছে বলে জানা গেছে। যদিও ঘটনাস্থলে পৌঁছেছেন ধানবাদ এর সিনিয়র সুপারিনটেনডেন্ট অফ পুলিশ সঞ্জীব কুমার এবং জেলা শাসক সন্দীপ সিং সহ বিভিন্ন থানার পুলিশ অফিসাররা। ওই ভবনের মধ্যে এই সংবাদ লেখা পর্যন্ত আবাসিকরা যথেষ্ট আতঙ্কে আছেন এবং আগুন নিয়ন্ত্রণে আসেনি। জেলা শাসক সন্দীপ সিং কতজন মারা গেছে তার কোনও নিশ্চিন্ত পরিসংখ্যান দিতে পারেননি ।তবে পাটলিপুত্র হাসপাতাল সূত্রে জানা গেছে ১৮ জন সেখানে রাত্রি দশটা পর্যন্ত ভর্তি হয়েছেন। অগ্নিকাণ্ডের খবর পেয়ে স্থানীয় বিধায়ক রাজ সিনহা ঘটনা স্থল থেকে আহতদের দেখতে হাসপাতালে পৌঁছেছেন। তিনি বলেন অবস্থা অত্যন্ত ভয়াবহ এলাকায় চরম আতঙ্ক এবং উত্তেজনা আছে। এই সংবাদ লেখা পর্যন্ত বহু তলে আরো কেউ কেউ আটকে আছে।


প্রাথমিকভাবে জানা গেছে আশীর্বাদ টাওয়ারের চারতলায় এক আবাসিকের বাড়িতে তার মেয়ের আজ বিয়ে ছিল। ঘটনার সময় পুরুষের সংখ্যা ছিল কম। মহিলাদের সংখ্যা ছিল বেশি। যেহেতু বিয়েতে বরকে তারা স্বাগত জানাতেই ব্যস্ত ছিলেন। সাজগোজ করেছিল শিশু থেকে মহিলারাও ।শোনা যাচ্ছে ওই বাড়িতে কোন প্রদীপের আগুন থেকেই এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে ।অন্য সূত্র থেকে কেউ কেউ বলছেন অগ্নিকাণ্ডে কোন সিলিন্ডার ফেটে গেছে তবে সরকারিভাবে বা দমকলের তরফে আগুন লাগার কারণ এখনো কিছু বলা হয়নি । প্রায় পঞ্চাশটি অ্যাম্বুলেন্স বিভিন্ন জায়গা থেকে আহতদের এবং মৃতদের নিয়ে যাচ্ছে। উদ্ধারকারীদের মধ্যেও দুজন আহত হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।


সংবাদ লেখা পর্যন্ত শহরের প্রাণ কেন্দ্র এখন ভয়ঙ্কর অগ্নিকাণ্ডের উদ্ধারকার্য জারি আছে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে।
শহরের প্রাণকেন্দ্রে এমন ভয়ংকর অগ্নিকাণ্ডের ঘটনায় রীতিমতো চাঞ্চল্য দেখা দিয়েছে। কেননা এই শহরে মাত্র কয়েকদিন আগেই এক হাসপাতালে অগ্নিকাণ্ডে চিকিৎসক বাঙালি দম্পতি সহ পাঁচ জন মারা গিয়েছেন। এখনো তার তদন্ত চলছে। তারই মধ্যে মঙ্গলবার সন্ধ্যায় খোদ শহরের উপরেই আশীর্বাদ টাওয়ারে এমন অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলো। সবচেয়ে বড় প্রশ্ন এত বড় টাওয়ারে অগ্নি নির্বাপক ব্যবস্থা ঠিক ছিল কিনা যদিও এ নিয়ে কেউ উত্তর দিতে এখনি চাননি। ঘটনাস্থলেও যথেষ্ট উত্তেজনার রয়েছে। সাংবাদিক আলোক চিত্রীদের ঘটনাস্থলে ভেতরে ঢুকতে বাধা দেওয়া হচ্ছে ।

এই ঘটনা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুঃখ প্রকাশ করেছেন নিহতদের পরিবারকে ২ লক্ষ টাকা ও আহতদের ৫০-৫০ হাজার ক্ষতিপুরনের ঘোষণা করেছেন, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন ও ঘটনা নিয়ে গম্ভীর শোক প্রকট করেছেন।

Leave a Reply