ASANSOL

আসানসোলে শুরু রাজ্য হস্তশিল্প তাঁত ও খাদি মেলা

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ রাজ্যের ক্ষুদ্র, ছোট, মাঝারি উদ্যোগ ও বস্ত্র দপ্তরের উদ্যোগে বৃহস্পতিবার থেকে আসানসোলের পোলো গ্রাউন্ডে শুরু হলো পশ্চিমবঙ্গ রাজ্য হস্তশিল্প তাঁত ও খাদি মেলা ২০২২-২৩। আগামী ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত এই মেলা চলবে।


এদিন সন্ধ্যায় এক অনুষ্ঠানে প্রদীপ জ্বালিয়ে এই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন রাজ্যের আইন ও শ্রম মন্ত্রী মলয় ঘটক। অন্যদের মধ্যে ছিলেন ক্ষুদ্র, ছোট, মাঝারি উদ্যোগ ও বস্ত্র দপ্তরের মন্ত্রী চন্দ্রনাথ সিনহা, পশ্চিম বর্ধমানের জেলাশাসক এস অরুণ প্রসাদ, জেলা সভাধিপতি সুভদ্রা বাউরি, বিধায়ক নরেন্দ্রনাথ চক্রবর্তী, আসানসোল পুরনিগমের ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক, মেয়র পারিষদ গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায় ও মেলার আয়োজন করা দপ্তরের আধিকারিকরা।


মন্ত্রী মলয় ঘটক বলেন, এই মেলা আগে বর্ধমানে হতো। আমি উদ্বোধনে যেতাম। সেই সময় এই দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথকে এই মেলা আসানসোলে করার জন্য বলেছিলাম। তারপর সেই ২০১৬-১৭ সাল থেকে আসানসোলে এই মেলা হয়ে আসছে। তিনি আরো বলেন, এই মেলার ফলে সব জেলার মানুষেরা অন্যসব জেলার তাঁত ও খাদির জিনিস সামনে থেকে দেখতে পান। কেনাকাটাও হয়। তাতে শিল্পীরা বাঁচেন। যেটা আগে ছিলোনা। মমতা বন্দ্যোপাধ্যায় এটা করেছেন।


অন্যদিকে, মন্ত্রী চন্দ্রনাথ সিনহা বলেন, ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত হওয়া এই মেলায় রাজ্যের ২২ টি জেলায় সাড়ে চার হাজারের মতো শিল্পী তাদের সামগ্রী এনেছেন। গ্রামের মানুষেরা কত কি জিনিস করতে পারেন, সেটাই শহরের মানুষের কাছে তুলে ধরতেই এই মেলা। আমরা দপ্তরের পক্ষ থেকে সব আয়োজন করে দিয়ে থাকি। শিল্পীরা এসে বিক্রি করেন। এই মেলা প্রতিদিন দুপুর একটা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত খোলা থাকবে।

Leave a Reply