ASANSOL

আসানসোলে আটকে দুটি মেডিকেল কলেজ তৈরির পরিকল্পনা, কেন্দ্র ও রাজ্য সরকারের কাছে আবেদন দক্ষিণবক্ষের বনিকসভার, মিলছে না একলপ্তে জমি

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ পশ্চিম বর্ধমান জেলার সদর আসানসোলে দু-দুটি মেডিকেল কলেজ তৈরি করার জন্য টাকা ও ডিপিআর রেডি থাকলেও জমি মিলছে না। এরফলে তা বাস্তবায়িত করা যাচ্ছে না। শুক্রবার আসানসোলে এক সাংবাদিক সম্মেলনে এমন কথা বলা হলো দক্ষিণবঙ্গের অন্যতম বনিকসভা ফসবেকি বা ফেডারেশন অফ সাউথ বেঙ্গল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির তরফে। ইতিমধ্যেই এক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও কল্যাণেশ্বরী এলাকার একটি বেসরকারি ইস্পাত কারখানা দুটি আলাদাভাবে আসানসোলে মেডিকেল কলেজ তৈরি করার জন্য এগিয়ে এসেছে। তা তাদের তরফে সরকারকে জানানোও হয়েছে। গোটা বিষয়টি নিয়ে ফেডারেশন অফ সাউথ বেঙ্গল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পক্ষ থেকে রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের কাছে চিঠি পাঠিয়ে জমির ব্যবস্থা করতে বলা হয়েছে। সেই চিঠিতে তারা বলেছেন আসানসোল শিল্পাঞ্চলে একাধিক কেন্দ্রীয় সরকারি কারখানা বন্ধ হয়ে পড়ে আছে দীর্ঘদিন ধরে । কেন্দ্রীয় সরকার ইচ্ছে করলে সেই জমি দিতে পারে। একইভাবে রাজ্য সরকারকরে চিঠি দিয়ে জানানো হয়েছে সরকার উদ্যোগ নিয়ে অন্ততঃ ২৫ একর করে যদি জমি ব্যবস্থা করে দিক। তাহলে এই মেডিকেল কলেজ তৈরি করা সম্ভব। এই কলেজগুলি হলে শুধু আসানসোল শিল্পাঞ্চল বা পশ্চিম বর্ধমান জেলা নয়, আশপাশের জেলার মানুষেরাও উপকৃত হবেন।

শুক্রবার আসানসোলের জিটি রোডের পুরনো রামকৃষ্ণ মিশন মোড় সংলগ্ন একটি বেসরকারি হোটেলের কনফারেন্স হলে সাংবাদিক সম্মেলনে দক্ষিণ বঙ্গের ঐ বণিক সভার সংগঠনের সভাপতি রাজেন্দ্র প্রসাদ খৈতান ও সাধারণ সম্পাদক শচিন্দ্রনাথ রায় এই বিষয়টি জানান। একই সঙ্গে তারা বলেন, সম্প্রতি বনিকসভার তরফে শিল্প সম্পর্কিত আলোচনা চক্রে বেশকিছু সমস্যা শিল্পপতিদের পক্ষ থেকে উঠে এসেছিল শিল্পমন্ত্রী ডাঃ শশী পাঁজার সামনেই। মন্ত্রীর নির্দেশ মতো লিখিতভাবে সেগুলি তার দপ্তরে এদিন পাঠানো হয়েছে। এছাড়াও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পূর্ত মন্ত্রী, পুর ও নগরোন্নয়ন মন্ত্রীর কাছে আলাদা করে শুক্রবার বনিকসভার পক্ষ থেকে চিঠি পাঠিয়ে আসানসোল শহরের জিটি রোডে যানজট এড়াতে ফ্লাইওভারেরও দাবি জানানো হয়েছে। এছাড়াও আসানসোল শহরে একটি মাল্টি লেয়ার পার্কিং প্লাজা ও দামোদর নদীতে বাঁকুড়া ও পুরুলিয়ার মধ্যে সংযোগকারী সেতু তৈরী আবেদন করা হয়েছে। এই চিঠির প্রতিলিপি রাজ্যের আইন ও শ্রম মন্ত্রী মলয় ঘটককে পাঠানো হয়েছে বলে বনিকসভার সভাপতি ও সাধারণ সম্পাদক এদিন জানান।

Leave a Reply