ASANSOL

রেয়ার ডিসিস” বা “বিরল রোগ” সম্পর্কে জনসচেতনতা, আসানসোলে “ওআরডিআই ” র রেস ফর সেভেন ম্যারাথন

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দ্যোপাধ্যায় : আসানসোল শহরের মানুষকে স্বাস্থ্য এবং “রেয়ার ডিসিস” বা “বিরল রোগ” সম্পর্কে সচেতন করতে রবিবার সকালে আসানসোলে ওআরডিআই (অর্গানাইজেশন ফর রেয়ার ডিসিসেস ইন্ডিয়া) এর পক্ষ থেকে একটি ম্যারাথনের আয়োজন করা হয়। ম্যারাথনের নামকরণ করা হয়েছিল “রেস ফর সেভেন” । রবিবার সকাল সাতটা থেকে আসানসোলের সৃষ্টি নগরের সেন্ট্রাম মল থেকে এই ম্যারাথন প্রতিযোগিতা শুরু হয়। ৩ ও ৭ কিমি ম্যারাথন প্রতিযোগিতার আয়োজন করা হয়। নারী, পুরুষ ও প্রবীণ নাগরিকরাও এই ম্যারাথনে অংশ নেন। ওআরডিআই (অর্গানাইজেশন ফর রেয়ার ডিসিসেস ইন্ডিয়া) , আইকিউভিআইএ, রিবর্ন, সৃষ্টিনগর ( আসানসোল), রুদ্র গ্রুপ, হেলথ ওয়ার্ল্ড হাসপাতাল, আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেট, আসানসোল মিউনিসিপ্যাল কর্পোরেশনের ছাড়াও আরো অন্যান্য সংস্থার যৌথ উদ্যোগে আয়োজিত এই ম্যারাথনে বিভিন্ন জায়গার দৌড়বিদরাও অংশগ্রহণ করেন।যদিও আয়োজকরা জানিয়েছেন যে ম্যারাথনের পরিবর্তে এর নামকরণ করা হয়েছে “রেস ফর সেভেন”। শরীর সুস্থ রাখতে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।



ওআরডিআই এর পক্ষ থেকে ড: দিপাঞ্জনা দত্ত বলেন, এর ফাউন্ডার ড: প্রসন্ন সিরোজ। তার নিজের সন্তানেরও “রেয়ার ডিসিস” রয়েছে। রেয়ার ডিসিস বা বিরল রোগ কে “পম্পিস ডিসিস” বলে। আমরা অনেক সময় বুঝতে পারিনা এইরোগ সম্পর্কে। হয়তো অনেক বছর পর বোঝা যায় রোগী এই রোগে আক্রান্ত। আমরা ভারতবর্ষে ছোট ছোট কমিউনিটির মধ্যে এবং নিজেদের মধ্যে বিয়ে করলে জিনগত রোগ হবার প্রবণতা অনেকক্ষেত্রেই বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এর জন্য জনসচেতনতা দরকার। এটি ৮০ শতাংশ সম্ভাবনা জিনগত কোনো ত্রুটির জন্য হয় । ৭০০০ টি রোগ আছে। ৪৫০ টি রোগ আমরা ভারতবর্ষে পাই। এরজন্য দীর্ঘ চিকিৎসার প্রয়োজন হয়। রিবর্ন চাইল্ড ডেভেলপমেন্ট সেন্টার এর ডেভেলপমেন্ট পিডিয়াট্রিশিয়ান ড: মন্দিরা রায় বলেন, রেয়ার ডিসিস বা বিরল রোগ সম্পর্কে সচেতনতা খুবই দরকার কারণ এই রোগ হয়ত ২০০০ জনের মধ্যে ১ জন পাওয়া যাবে। তাই জনসচেতনতার জন্য আজকের রেস ফর সেভেন ম্যারাথনের আয়োজন।



এই প্রসঙ্গে মালবিকা ঘোষাল বলেন, সাধারণ শহরের মানুষকে স্বাস্থ্য এবং রেয়ার ডিসিস বা বিরল রোগ সম্পর্কে সচেতন করতে এই “রেস ফর সেভেন” ম্যারাথন এর আয়োজন করা হয়। এই রোগগুলি মোকাবিলা করতে প্রচুর অর্থের প্রয়োজন হয় যে সাধারণ মানুষের পক্ষে খুব কঠিন হয়ে দাঁড়ায় সে ক্ষেত্রে রেয়ার ডিজিজ বা বিরল রোগ সম্পর্কে সচেতনতা বাড়লে তা নথিভুক্ত করে ওআরডিআইতে পাঠানো যাবে এবং মানুষ উপকৃত হবেন। ব্যাঙ্গালোর থেকে শুরু করে দেশের বিভিন্ন জায়গায় এটি আয়োজিত হচ্ছে। আসানসোলে প্রথমবার এর আয়োজন করা হল।



এ প্রসঙ্গে সৃষ্টি নগরের হেড অফ অপারেশন বিনয় চৌধুরী বলেন, ওআরডিআই এর সঙ্গে সৃষ্টিনগর, সেন্ট্রাল মল, আইকিউভিআইএ, রিবর্ন, রুদ্র গ্রুপ, হেলথ ওয়ার্ল্ড হাসপাতাল ছাড়াও অন্যান্য সংস্থার যৌথ উদ্যোগে ম্যারাথনের আয়োজন করা হয়, যাতে প্রায় ৩০০ জনেরও বেশি প্রতিযোগী অংশ নেন, কেনিয়ার দৌড়বিদরাও এতে অংশ নেন। তিনি জানান ৩ এবং ৭ কিমি দূরত্ব ম্যারাথন দৌড়ের আয়োজন করা হয় ।এর উদ্দেশ্য হল আসানসোল শিল্পাঞ্চলের মানুষকে শহরের মানুষকে স্বাস্থ্য এবং রেয়ার ডিসিস বা বিরল রোগ সম্পর্কে সচেতন করা।

এই অনুষ্ঠানে ওআরডিআই এর প্রধান ড: দিপাঞ্জনা দত্ত, হেলথ ওয়ার্ল্ড হাসপাতালের মেডিকেল সুপারিনটেনডেন্ট ড: সমিত দান, বেঙ্গল সৃষ্টির বিনয় চৌধুরী বিশিষ্ট দন্ত চিকিৎসক ডা: কল্যাণ ব্যানার্জী ,রিবর্ন চাইল্ড ডেভেলপমেন্ট সেন্টার এর ডেভেলপমেন্ট পিডিয়াট্রিশিয়ান ড: মন্দিরা রায়, কাউন্সিলর ড: অমিতাভ বসু, রুদ্র গ্রুপের পক্ষ থেকে দেবরূপ রুদ্র, মঞ্জিত কৌর ফাউন্ডেশনের থেকে গুরু সিং চৌধুরী, শ্রাবণী বিশ্বাস, রাজ প্রসাদ, ঋত্বিক ঘটক সহ অন্যান্য বহু বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

https://fb.watch/iX20KkjzLn/

Leave a Reply