ASANSOL

আসানসোলে ব্লেস হাসপাতালের উদ্যোগে রক্তদান শিবির

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায় : আসানসোলের কল্যাণপুরে ওয়েবেল আইটি পার্কের কাছে জ্যোতিনগরে বেসরকারি হাসপাতাল ব্লেস হসপিটালের উদ্যোগে এবং ফেডারেশন অফ ভলান্টারি ব্লাড ডোনার্স অর্গানাইজেশন ওয়েস্ট বেঙ্গল এর সহযোগিতায় শুক্রবার হাসপাতাল চত্বরেই একটি রক্তদান শিবির অনুষ্ঠিত হয়। এদিন সকালে এক অনুষ্ঠানে এই রক্তদান শিবিরে উপস্থিত ছিলেন হাসপাতালের কর্নধার বিশিষ্ট সার্জেন ড: বিনোদ কুমার, ড: শশিকলা, আসানসোল জেলা হাসপাতাল ব্লাড ব্যাংকের ইনচার্জ ডা: সঞ্জিত চ্যাটার্জি, শিল্পাঞ্চলের রক্তদান আন্দোলনের পথিকৃৎ প্রবীর ধর এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ।



অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে আসানসোল জেলা হাসপাতালের ব্লাড ব্যাংক ইনচার্জ ড: সঞ্জিত চ্যাটার্জি বলেন, পশ্চিম বর্ধমান জেলার জেলাসদর আসানসোল ঝাড়খণ্ড রাজ্যের পাশে অবস্থিত হওয়ার গরম বেড়ে যাবার সঙ্গে সঙ্গেই আসানসোল জেলা হাসপাতালে রক্ত সংকট দেখা দেয়। কারণ আশেপাশের জেলাগুলি থেকে এমনকি পার্শ্ববতী রাজ্য ঝাড়খণ্ড থেকেও বিভিন্ন রোগী চিকিৎসা করবার জন্য আসানসোলে এবং পশ্চিম বর্ধমান জেলায় আসেন। আর এক্ষেত্রে ক্লাব এবং বিভিন্ন সংগঠনগুলোর পাশাপাশি বিভিন্ন বেসরকারি হাসপাতাল এবং নার্সিংহোমের কর্মীরা যেভাবে রক্তদান করছেন তা রীতিমত প্রশংসনীয়। এভাবে চলতে থাকলে ভবিষ্যতে জেলাতে রক্ত সংকটের অভাব হবেনা। এক্ষেত্রে ব্লেস হাসপাতাল কর্তৃপক্ষের এই উদ্যোগের প্রশংসা করেন তিনি। ব্লাড কম্পোনেন্ট সেপারেশন ইউনিট হওয়ার ফলে লাভবান হচ্ছেন শিল্পাঞ্চল ও জেলার মানুষ। প্লেটলেট, পিআরবিসি এসমস্ত কিছু আমরা দিতে পারছি।



হাসপাতালের কর্নধার ড: বিনোদ কুমার বলেন, জেলায় রক্ত সংকটের কথা মাথায় রেখে হাসপাতালে রক্তদান শিবিরের আয়োজন করা হয়েছে রক্তদান মহান দান। চিকিৎসক হিসেবে এটুকুই বলার আমার যে রক্তদানের মাধ্যমে আমরা মানুষের জীবন বাঁচাতে পারি, তাই সবাই নির্ভয়ে রক্তদান করুন। এখানে হাসপাতালের কর্মীরা ছাড়াও এলাকার মানুষ যেন রক্তদান করছেন এবং সেকারণেই প্রত্যেককে ধন্যবাদ জানাই আমি।
এক্ষেত্রে এই ব্লাড ক্যাম্প করার জন্য আমি প্রবীর ধর, বিলাল খান, ব্লাড ব্যাংক ইনচার্জ ড: সঞ্জিত চ্যাটার্জির সহযোগিতা পেয়েছি।তাদেরকেও ধন্যবাদ জানাই।



এদিকে রক্তদান আন্দোলনের পথিকৃৎ প্রবীর ধর বলেন ব্লেস হাসপাতালের এই উদ্যোগ প্রশংসনীয়। এই জন্য তিনি ব্লেস হাসপাতালে কর্নধার ড: বিনোদ কুমার সহ হাসপাতালের প্রতিটি কর্মীকে ধন্যবাদ দেন। তিনি প্রত্যেককেই রক্তদান শিবিরের জন্যে এগিয়ে আসতে অনুরোধ করেন কারণ জেলা হাসপাতাল ব্লাড ব্যাংকের উপর নির্ভর শুধুনেই জেলা নয় এমনকি পার্শ্ববর্তী রাজ্য ঝাড়খণ্ড এবং অন্যান্য জেলাগুলিও। জনগণের জ্ঞাতার্থে তিনি জানান যে রাজ্যে কোন সংস্থা ব্লাড ক্যাম্পের আয়োজন করলে তারা কয়েকটি জিনিস পাবেন। গ্রুপ কার্ড বা ক্রেডিট কার্ড, ২৫ টাকা রিফ্রেশমেন্ট চার্জ, ৫০ ইউনিট এর নিচে হলে ৫০০ টাকা এবং ৫০ ইউনিট এর ওপরে হলে ১০০০ টাকা আইইসি চার্জ, অর্গানাইজার সার্টিফিকেট। এগুলি প্রত্যেকটি সংস্থার জেনে রাখা দরকার বলে জানান তিনি। ওই অনুষ্ঠানে হাসপাতালের বিভিন্ন বিভাগের পুরুষ ও মহিলা কর্মীরা রক্তদান করেন। ওই রক্তদান মোট ২৬ ইউনিট রক্ত সংগৃহীত হয়।

Leave a Reply