ASANSOL

সুপ্রিম কোর্টে অন্তর্বর্তীকালীন নির্দেশকে হাতিয়ার, সিজিএমের কাছে জামিনের আবেদন জিতেন্দ্র তেওয়ারির

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ আসানসোল কম্বল কান্ডে সুপ্রিম কোর্টের অন্তর্বর্তীকালীন নির্দেশকে হাতিয়ার করে মঙ্গলবার আসানসোল জেলা আদালতে সিজিএম বা চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তরুণ কুমার মন্ডলের কাছে জামিনের আবেদন করলেন বিজেপি নেতা জিতেন্দ্র তেওয়ারি। তার হয়ে এদিন সিজিএমের কাছে দীর্ঘ সওয়াল করেন আইনজীবী শেখর কুন্ডু। ছিলেন বিজেপি লিগ্যাল সেলের জেলা কনভেনার আইনজীবী অভিজিৎ ঘটকও। কিন্তু পাল্টা জবাবে বলতে গিয়ে এই মামলায় বিশেষ সরকারি আইনজীবী বা পিপি সোমনাথ চট্টরাজ জানান, এই ব্যাপারে লিখিত অবজেকশন বা আপত্তি জানাতে চাই। জামিনের বিরোধিতা সহ তথ্য প্রমান দেবো। তারজন্য আমাকে একদিন সময় দেওয়া হোক। এরপর সিজিএম জিতেন্দ্র তেওয়ারির আইনজীবীদের সঙ্গে কথা বলে তা মঞ্জুর করেন। সিজিএম নির্দেশ দিয়ে বলেন, আগামী ২৩ মার্চ মঙ্গলবার এই মামলার পরবর্তী শুনানি হবে।

file photo


প্রসঙ্গতঃ, গত ১৮ মার্চ শনিবার দুপুরে দিল্লির অদূরে নয়ডায় যমুনা এক্সপ্রেস ওয়ে থেকে আসানসোল দূর্গাপুর পুলিশের দল জিতেন্দ্র তেওয়ারিকে গ্রেফতার করে। সেদিন মধ্যরাতে কলকাতা হয়ে পুলিশ তাকে আসানসোল উত্তর থানায় নিয়ে আসে। পরের দিন রবিবার সকালে তাকে আসানসোল জেলা আদালতে সিজিএমের এজলাসে তুলে পুলিশ এই মামলায় আরো তদন্ত করার জন্য ১৪ দিনের হেফাজতে চায়। সেদিন এজলাসে জিতেন্দ্র তেওয়ারি নিজেই নিজের হয়ে সিজিএমের কাছে সওয়াল করে বলেছিলেন, সোমবার সুপ্রিম কোর্টে আমি সহ তিনজনের আগাম জামিনের আবেদনের শুনানি রয়েছে। তাই আমি আপনার কাছে কোন জামিনের আবেদন করছি না। আমাকে ২ দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেওয়া হোক। কিন্তু সিজিএম তা নাকচ করে তাকে ৮ দিনের জন্য পুলিশ হেফাজতের নির্দেশ দেন। আগামী ২৭ মার্চ আবার জিতেন্দ্র তেওয়ারিকে হেফাজত শেষে আদালতে তোলার কথা।


কিন্তু এরই মধ্যে সোমবার সুপ্রিম কোর্টে জিতেন্দ্র সহ অন্য আসানসোল পুরনিগমের বিজেপি কাউন্সিলর গৌরব গুপ্ত ও তেজ প্রতাপ সিংয়ের আগাম জামিনের শুনানি হয়। সেই শুনানি শেষে বিচারক অন্তর্বর্তীকালীন নির্দেশে গৌরব গুপ্ত ও তেজ প্রতাপ সিংকে ১৪ দিনের জন্য রক্ষাকবচ দেন। বিচারক বলেন, এরমধ্যে পুলিশ দুজনকে জেরা করতে পারবে। তাতে তারা সহযোগিতা করবেন। কিন্তু গ্রেফতারের মতো কোন কড়া পদক্ষেপে নিতে পারবে না। পাশাপাশি জিতেন্দ্র তেওয়ারির গ্রেফতার করা নিয়ে ১৪ দিনের মধ্যে রাজ্য সরকারকে হলফনামা দিয়ে গোটা বিষয়টি জানাতে বলা হয়। সুপ্রিম কোর্টে এই মামলার পরবর্তী শুনানির দিন দেওয়া হয় আগামী ৫ মে।

Leave a Reply