RANIGANJ-JAMURIA

রানীগঞ্জ পুলিশ সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে বাইক চোর কে ধরল, চুরি যাওয়া বারটি সাইকেল উদ্ধার করল

বেঙ্গল মিরর, চরণ মুখার্জি, রানীগঞ্জ : খনি অঞ্চলে আবারও সিসিটিভি ক্যামেরা, সাফল্য এনে দিল রানীগঞ্জ থানার পুলিশকে। আসানসোল দুর্গাপুর পুলিশ কমিশনারেটের রানীগঞ্জ থানার বিস্তীর্ণ এলাকাতেই রয়েছে সিসিটিভি ক্যামেরা, আর সেই সিসিটিভি ক্যামেরার নজরদারির কারণে বহু ক্ষেত্রে সফলতা পেয়েছে পুলিশ।এবার, আবারো বাইক চুরির ঘটনার পর, সিসিটিভি ক্যামেরা, সাফল্য এনে দিল রানীগঞ্জ থানার পুলিশকে।

ঘটনা প্রসঙ্গে জানা যায় গত ৬ই এপ্রিল রানীগঞ্জ থানার পি এন মালিয়া রোড এলাকার, কালীতলার কাছে, উমেশ চৌধুরী, নামে এক ব্যক্তি বাজার করে বাড়ির বাইরে, মোটরবাইক রাখার পর, বাড়ি ঢুকে, বাইরে বেরিয়ে দেখেন, তার মোটরবাইক চুরি হয়ে গেছে। বিষয়টি নিয়ে তিনি বিস্তর খোঁজ তল্লাশি করে, না পেয়ে, শেষমেশ রানীগঞ্জ থানার পুলিশের দ্বারস্থ হন, পুলিশ ঘটনার তদন্তে নেমে বিভিন্ন অংশের সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে, এই ঘটনার সঙ্গে যুক্ত থাকা গির্জা পাড়ার বাসিন্দা বছর তেইশের বাদশা খান কে গ্রেফতার করে আদালতে তুললে, বিচারক ধৃতকে পুলিশি হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করে, ঘটনার তদন্ত করার অনুমতি দেন। পরে রানীগঞ্জ থানার ইন্সপেক্টর সুদীপ দাশগুপ্তর নেতৃত্বে পিসি পার্টি দুই অফিসার হিমাদ্রি শেখর বর্মন ও ইমদাদুল হক, পিসি পার্টির টিমকে কাজে লাগিয়ে ওই যুবককে জিজ্ঞাসাবাদ করে, চুরি করা মোটরবাইক তার বাড়ির সংলগ্ন এলাকা থেকে উদ্ধার করতে সক্ষম হয়।

উল্লেখ্য বছর 23 এর এই বাদশা খানের মোটরবাইক চুরির ঘটনা এই প্রথম নয়, এর আগেও বাদশা খান ও তার সঙ্গী সাথীরা বিভিন্ন এলাকা থেকে বারটি মোটরবাইক চুরি করে ছিল, সে সময় পুলিশ এই বাদশা খানসহ অন্যান্যদের গ্রেফতার করে চুরি যাওয়া বারোটি মোটরবাইক উদ্ধার করে। আর তারপর সেই বাদশা খান আবারও ছাড়া পেয়ে, মোটরবাইক চুরি করায়, এই আসামির বাইক চুরির একটা টেন্ডেন্সি রয়েছে, বলেই মনে করছেন প্রশাসনিক মহলের একাংশ। যদিও এই চুরির বিষয়ে ধৃত বাদশা খান কে জিজ্ঞাসা করা হলে সে এ বিষয়ে কোনো উত্তরই দেয় না।

দিন প্রতিদিন একটার পর একটা এলাকা থেকে রোজ রোজ চুরি যাচ্ছিল সাইকেল। বিশেষ করে লেডিস সাইকেল ও ছোট সাইকেল চোখের নিমেষে উধাও করে নিয়ে যাচ্ছিল এই চোর বলেই দাবি। এ বিষয়ে তেমন কোন জোরালো অভিযোগ না পেয়ে,ও পুলিশ প্রথমে বিষয়টি জানতে না পারায়, তেমন তৎপর ছিল না পুলিশ। পরে বেশ কয়েক দফায় সাইকেল চুরির অভিযোগ পুলিশের কাছে আসার পরই রানীগঞ্জ থানার পুলিশ তৎপর হয়ে পড়ে। পিসি পার্টির বিশেষ দল জনবহুল এলাকা গুলিতে যেখানে সাইকেল রাখা হয় সেই সকল অংশে নজরদারি চালানোর পরই মিলল সফলতা। এবার সিরিয়াল সাইকেল চুরির ঘটনায় যুক্ত থাকার অপরাধে পুলিশ রানীগঞ্জের হোসেন নগরের বাসিন্দা বছর বত্রিশের রেজাউল শাহ, নামের এক ব্যক্তিকে গ্রেফতার করে পেল বড় বড় সফলতা। প্রথমে পুলিশ ধৃতকে আদালতে হাজির করে নিজেদের হেফাজতে নিয়ে খোঁজ তল্লাশি করার পর, রানীগঞ্জের ৫ টি পৃথক স্থান থেকে বারটি চুরি যাওয়া সাইকেল উদ্ধার করতে সমর্থ হল পুলিশ।

জানা গেছে রানীগঞ্জের জনবহুল এলাকাতে মানুষজনের নজরদারির অভাবকে কাজে লাগিয়ে এই সাইকেল চোর একের পর এক সাইকেল চুরি করে অতিষ্ঠ করে তুলেছিল মানুষকে। এলাকাবাসীর অনুমান এই সাইকেল চোরের ধরা পড়ার পর এলাকায় সাইকেল চুরির উপদ্রব কিছুটা কমবে।

এদিকে এই ঘটনায় অভিযুক্ত রেজাউল শাহ, নিজেকে নির্দোষ বলেই দাবি করে। পরে, যদিও এতগুলি সাইকেল উদ্ধার নিয়ে তাকে প্রশ্ন করায়, সে নিরুত্তর থেকে যায়।

Leave a Reply