ASANSOL

শিল্পাঞ্চল জুড়ে সাড়ম্বরের সঙ্গে পালিত ২৫ শে বৈশাখ, পুরনিগমের দুদিনের কবি প্রণাম

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ ৪০ ডিগ্রি তাপমাত্রার সঙ্গে অসহনীয় গরম। তারমধ্যেই মঙ্গলবার আসানসোল শিল্পাঞ্চল জুড়ে সাড়ম্বরের পালিত হলো বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মদিবস ও ২৫ শে বৈশাখ।
আসানসোল পুরনিগমের তরফে এই উপলক্ষে দুদিনের ” কবি প্রণাম” নামে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে আসানসোল রবীন্দ্র ভবনে।
২৫ শে বৈশাখ উপলক্ষে এদিন সকালে আসানসোল পুরনিগমের সামনে থেকে একটি প্রভাতফেরি বেরোয়। তাতে মেয়র বিধান উপাধ্যায়, পুর চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়, দুই ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক ও ওয়াসিমুল হক, মেয়র পারিষদ গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায়ের সঙ্গে পুরনিগমের অন্য মেয়র পারিষদ, বোরো চেয়ারম্যান ও কাউন্সিলাররা ছিলেন। ট্যাবলো সহযোগে সেই প্রভাতফেরিতে বিভিন্ন স্কুলের পড়ুয়া ও সংগঠনের সদস্যরা অংশ নেন। সেই প্রভাতফেরি জিটি রোড হয়ে রবীন্দ্র ভবনে শেষ হয়। সেখানে প্রথমে শ্রদ্ধাঞ্জলি পার্কে ও পরে রবীন্দ্র ভবনের ভেতরে কবি মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। রবীন্দ্র ভবনে এদিন প্রয়াত শিল্পী সত্যেন গাঙ্গুলির আঁকা একটি ছবির উদ্বোধন করেন মেয়র সহ অন্যান্যরা।


মেয়র বলেন, ২৫ শে বৈশাখ উপলক্ষে আসানসোল পুরনিগমের উদ্যোগে দুদিনের অনুষ্ঠান হবে। আসানসোলের পাশাপাশি কলকাতার শিল্পীরা অংশ নেবেন।
এদিন সকাল থেকে আসানসোল রবীন্দ্র ভবনে সামনে শ্রদ্ধাঞ্জলি পার্কে বিভিন্ন সংস্থা ও সংগঠনের তরফে কবিকে স্মরণ করা হয়।
আসানসোল শহরের অন্যতম সামাজিক সংগঠন ” রবীন্দ্র সংগীত চর্চা” র তরফে এদিন সকালে বার্ণপুর রোডের রবীন্দ্রনগর উন্নয়ন সমিতির সামনে থেকে একটি প্রভাতফেরি হয়। তা শেষ হয় রবীন্দ্র ভবনের সামনে। নাচে গানে কবিকে সংগঠনের সদস্যরা শ্রদ্ধা জানান।


একইভাবে, এদিন সকালে আসানসোল গ্রাম সবপেয়েছির আসরের তরফে ২৫শে বৈশাখ পালনের এক অনুষ্ঠান হয়। ছিলেন সভাপতি শচীন রায়, সম্পাদক মাধব রায়, ডঃ পিকে দে সরকার, সহ অন্যান্যরা।
এদিকে , এদিন সন্ধ্যায় পশ্চিম বর্ধমান জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তরের তরফেও ” কবি প্রণাম ” নামে এক অনুষ্ঠানের আয়োজন করা হয় রানিগঞ্জের সিয়ারশোল এসএসসিএ ক্লাব সূবর্ণ জয়ন্তী মঞ্চে। সহযোগিতা করে সিয়ারশোল স্পোর্টস এন্ড কালচারাল এ্যাসোসিয়েশন।
বলতে গেলে এদিন সারাদিন ধরে আসানসোল শহরের পাশাপাশি রানিগঞ্জ, জামুড়িয়া, বার্ণপুর, কুলটি, বারাবনি, বরাকর চিত্তরঞ্জন ও রুপনারায়নপুরে নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে ২৫ শে বৈশাখ পালিত হয়।

Leave a Reply