ASANSOL

আসানসোল পুরনিগমের দুই ডেপুটি মেয়রের শপথ গ্রহণ

আইনী জটিলতার অবসান, ১৪ মাস পর

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্ত: আসানসোল পুরনিগম ভোট হওয়ার ১৪ মাস পরে আইনী জটিলতার অবসান। বুধবার শপথ গ্রহণ করলেন আসানসোল পুরনিগমের দুই ডেপুটি মেয়র অভিজিৎ ঘটক ও ওয়াসিমুল হক। এদিন সকাল সাড়ে এগারোটা পুরনিগমের মুখোমুখি হলে হওয়া এক অনুষ্ঠানে দুই ডেপুটি মেয়রকে শপথ বাক্য পাঠ করান আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায়। ছিলেন পুর চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়, মেয়র পারিষদ, বোরো চেয়ারম্যান ও কাউন্সিলাররা।
পরে মেয়র ও পুর চেয়ারম্যান বলেন, দীর্ঘ প্রতিক্ষা ছিলো। দুই ডেপুটি মেয়র গত ১৪ মাস আসানসোল পুরনিগমের কাজে সবসময় ছিলেন। কিন্তু শপথ গ্রহণ না করায়, আইনী জটিলতা ছিলো। এখন তা আর থাকলো না। এখন ১০৬ টি ওয়ার্ডে পুর উন্নয়নের কাজ আরো ভালো ভাবে হবে। অন্যদিকে, দুই ডেপুটি মেয়র বলেন, যে দায়িত্ব দেওয়া হয়েছে দলের তরফে, তা আমরা যথা সাধ্য করার চেষ্টা করবো। আমাদের একটা লক্ষ্য থাকবে, ১০৬ টি ওয়ার্ডের মানুষের কাছে পুর পরিসেবা পৌঁছে দেওয়া।


প্রসঙ্গতঃ, বর্তমান রাজ্যপাল সেই ফাইলে সই করায় দুই ডেপুটি মেয়র নিয়ে গত ৪ মে বৃহস্পতিবার রাজ্য সরকারের আইন দপ্তর একটি গেজেট নোটিফিকেশন করেছে। তাতে সাক্ষর করেছেন দপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারি। গেজেটে বলা হয়েছে, এখন থেকে ‘ ডেপুটি মেয়র” র পরিবর্তে ” ডেপুটি মেয়র্স ” বলা হবে।
২০২২ সালের ফেব্রুয়ারি মাসে আসানসোল পুরনিগমের ১০৬ টি ওয়ার্ডে ভোট হয়। তৃনমুল কংগ্রেস সেই ভোটে নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা পেয়ে ক্ষমতা দখল করে। তারপর কয়েকদিনের মধ্যে দলের তরফে মেয়র হিসাবে বিধান উপাধ্যায়, চেয়ারম্যান হিসেবে অমরনাথ চট্টোপাধ্যায়ের পাশাপাশি দুই ডেপুটি মেয়র হিসাবে ঘোষণা করেছিল ৫০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অভিজিৎ ঘটক ও ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ওয়াসিমুল হকের নাম। রাজ্যের মধ্যে আসানসোল পুরনিগম প্রথম যেখানে দুই ডেপুটি মেয়র করা হয়েছিলো।
মেয়র ও চেয়ারম্যান শপথ নিলেও কিন্তু দুই ডেপুটি মেয়রকে শপথগ্রহণ করানো যায়নি। কারণ এর জন্য আইন সংশোধন করতে হতো। পশ্চিমবঙ্গ মিউনিসিপ্যাল কর্পোরেশন আইনে একজন ডেপুটি মেয়র হওয়ার উল্লেখ রয়েছে।

মন্ত্রী সভায় পাশ হওয়ার পরে, তা বিধান সভা হয়ে আইন সংশোধন হয়ে তা তৎকালীন রাজ্যপাল জগদীপ ধনকড়ের কাছে যায়। কিন্তু তিনি সই না করায়, তা আইনে রুপ নিতে দেরী হচ্ছিল। এরপরে অস্থায়ী ভাবে লা গণেশন রাজ্যপাল হয়ে এলেও, তিনি সেই ফাইলে সই করেননি। যা নিয়ে রাজ্য সরকারের সঙ্গে রাজভবনের সংঘাতের পারদ ছড়ছিলো।
শেষ পর্যন্ত বর্তমান রাজ্যপাল সিভি আনন্দ বোস সেই ফাইলে সই করায় পশ্চিমবঙ্গ মিউনিসিপ্যাল কর্পোরেশন আইনে সংশোধনীর বিজ্ঞপ্তি বা নোটিফিকেশন জারি করে রাজ্য সরকার। ৪ মে জারি করা সেই নোটিফিকেশনে স্পষ্ট বলা হয়েছে যে এখন থেকে রাজ্যে কর্পোরেশন বা পুরনিগমে একজনের পরিবর্তে দুজন ডেপুটি মেয়র থাকতে পারবেন।
সেইদিক থেকে বলা যায়, আসানসোল পুরনিগম রাজ্যের পুর আইনের ক্ষেত্রে নতুন একটা পথ দেখালো।

Leave a Reply