RANIGANJ-JAMURIA

পশ্চিমবঙ্গের সিভিল সার্ভিস পরীক্ষায় সাঁওতালি ভাষাকে মান্যতা দেওয়ার দাবি

বেঙ্গল মিরর, চরণ মুখার্জি, রানীগঞ্জ : ইতিমধ্যেই রাজ্য সরকার ঘোষণা করেছেন পশ্চিমবঙ্গের সিভিল সার্ভিস পরীক্ষায় বাংলা, ইংরাজী ও নেপালি ভাষায় পরীক্ষা গ্রহণ করা হবে।আর এবার থেকে সাঁওতালি, হিন্দি, উর্দু ভাষাকে সরিয়ে দেওয়া হয়েছে, সিভিল সার্ভিস পরীক্ষা থেকে, সেই বিষয়কে লক্ষ্য করেই, অবিলম্বে পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিস পরীক্ষার যে ব্যবস্থা রয়েছে, সেখানে সাঁওতালি ভাষাকে মান্যতা দেওয়ার দাবি করল, রানীগঞ্জের আদিবাসী সমন্বয় সমিতির সদস্যরা। সোমবার রানীগঞ্জের সমষ্টি উন্নয়ন আধিকারিক অভিক ব্যানার্জীর হাতে তারা এই দাবি সহ, মোট ছয় দফা দাবি কে তাদের দাবি পত্রে তুলে ধরে, সেই দাবি পূরণের জন্য বিডিওর দ্বারস্থ হন।

তাদের এই সাঁওতালি ভাষায় পরীক্ষা গ্রহণ ছাড়াও দাবি ছিল, আদিবাসী মানুষের জমির পাট্টার আবেদনকারী দের অবিলম্বে জমির পাট্টার দলিল প্রদানের। তৃতীয়ত, যে সকল আদিবাসী বসবাসকারী এলাকায় জাহের থান, মাঝি থান, সরকারি তহবিল থেকে নির্মাণ করার কথা, তা করা হয়নি। সেই এলাকায় তা নির্মাণের দাবি ও সকল এলাকার জমির পাট্টা প্রদানের দাবি । আদিবাসী এলাকা সহ অন্য সকল এলাকায় বিদ্যালয় বন্ধ করা চলবে না, বলেই দাবি করে, তারা জানান, তাদের এলাকাগুলিতে বিদ্যালয় বন্ধ করা হলে স্কুল ছুটের পরিমাণ অনেকটাই বাড়বে।

একই সাথে জঙ্গল ধ্বংস করে, আদিবাসীদের উচ্ছেদ করে কোন শিল্পকল কারখানা করা যাবে না। ও ফেক এস.টি. সার্টিফিকেট বাতিল করার দাবি করে তারা। সোমবার তারা এই সমস্ত দাবী দাওয়া নিয়ে, রানীগঞ্জের সমষ্টি উন্নয়ন আধিকারিক অভিক ব্যানার্জির হাতে তা তুলে দেন। এছাড়াও ইদানিংকালে বাড়তে থাকা জলের সমস্যা সমাধানের জন্য ব্যবস্থা গ্রহণের আর্জিও জানান তারা।
সমষ্টি উন্নয়ন আধিকারিক অভিক ব্যানার্জী, সমস্ত এই বিষয়গুলি নিয়ে আগামীতে ঊর্ধ্বতন ও কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে ব্যবস্থা গ্রহণের জন্য উদ্যোগ নেবেন বলেই আশ্বাস দেন। এদিনের এই কর্মসূচি নেতৃত্বদেন – ধীরেন হেমব্রম, মহাদেব বাসকে, শুকদেব হেমব্রম, গোপীনাথ টুডু, শিতল টুডু, সঞ্জয় হেমব্রম প্রমূখ।

Leave a Reply