ASANSOL

জন্মভিটা চুরুলিয়ায় শুরু তিনদিনের নজরুল মেলা, বিদ্রোহী কবির ১২৪ তম জন্মদিবস পালন শিল্পাঞ্চলে

বেঙ্গল মিরর, আসানসোল ও জামুড়িয়া, রাজা বন্দোপাধ্যায়ঃ পশ্চিম বর্ধমান জেলার আসানসোল জামুরিয়ায় বিদ্রোহী কবি কাজি নজরুল ইসলামের জন্মভিটা চুরুলিয়ায় শুক্রবার কবির ১২৪ তম জন্মদিবস উদযাপন করা হয়। আসানসোলের কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ে পক্ষ থেকে কবির ১২৪ তম জন্মদিবস উদযাপন উপলক্ষ‍্যে এবার চুরুলিয়ায় ৪৩ তম নজরুল মেলার আয়োজন করা হয়েছে। তিনদিনের এই মেলা শুক্রবার থেকে শুরু হয়ে রবিবার ২৮ মে পর্যন্ত হবে। কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ে উদ্যোগে চুরুলিয়ায় এটি তৃতীয় মেলা।


এদিন সকালে চুরুলিয়া গ্রামে প্রভাত ফেরির মাধ্যমে তিনদিনের মেলা ও জন্মদিবস পালন উদযাপন অনুষ্ঠানের সূচনা হয়। গ্রামে কবির মূর্তিতে প্রথমে মাল্যদান করা হয়। পরে কবি পত্নী প্রমীলা দেবীর সমাধিতে পুষ্পার্ঘ্য দেওয়া হয়। এই প্রভাতফেরিতে কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি, গ্রামের মানুষ, নজরুলপ্রেমী, বিভিন্ন সংগঠন ও সংস্থার সদস্যের সঙ্গে কবির ভাতষ্পুত্র কাজি রেজাউল করিম, সোনালি কাজি সহ অন্যান্য ছিলেন। তিনদিন চুরুলিয়ায় প্রমীলা মঞ্চে সন্ধ্যা সাতটা থেকে রাত বারোটা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।


অন্যান্য বছরের মত এই বছর সাত দিনের পরিবর্তে তিন দিনের মেলা হওয়ায় গ্রামের মানুষদের মধ্যে তীব্র ক্ষোভ ও অসন্তোষ সৃষ্টি হয়েছে। মূলত ব‍্যয় সংকোচের কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মেলার উদ্যোক্তাদের তরফে কাজি রেজাউল করিম এদিন জানিয়েছেন। তিনি বলেন, এই মেলা গ্রামের মানুষদের একটা আবেগ। আগামী বছর থেকে আবার যাতে এই মেলা আবার সাতদিনের হয়, তার একটা প্রস্তাব কাজি নজরুল বিশ্ববিদ্যালয়কে দেওয়া হয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত ছাড়াও বাংলাদেশের শিল্পীরা চুরুলিয়ায় আসবেন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করার পাশাপাশি কবির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করবেন। মেলায় ২১ টি স্টল বসানো হয়েছে।
এদিকে, এদিন সকালে আসানসোল পুরনিগমের তরফে আসানসোল শহরের জিটি রোডের পুরনো রামকৃষ্ণ মিশন মোড়ে নজরুল মূর্তির পাদদেশে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিলো। সেখানে কবি মূর্তিতে মাল্যদান করে শ্রদ্ধা জানান মেয়র বিধান উপাধ্যায়, চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়, মেয়র পারিষদ গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায়, বোরো চেয়ারম্যান মানস দাস, কাউন্সিলর শ্রাবণী মন্ডল, ওএস বীরেণ অধিকারী সহ অন্যান্যরা।

Leave a Reply