BARABANI-SALANPUR-CHITTARANJAN

সালানপুর ব্লকে সাইকেল প্রেমীদের উদ্দ্যোগে পালিত হল বিশ্ব সাইকেল দিবস

বেঙ্গল মিরর, কাজল মিত্র :-আজ,৩ জুন বিশ্ব সাইকেল দিবস আর তাই সালানপুর ব্লকের বিশিষ্ঠ সাইকেল প্রেমীদের উদ্দ্যোগে পালিত হল
বিশ্ব সাইকেল দিবস।এই বিশেষ দিনটিতে একটি সাইকেল র‍্যালিরও আয়োজন করা হয়েছিল। এই র‍্যালিটি আরম্ভ হয় রূপনারায়নপুর ডাবড়মোর থেকে।
যেটি রূপনারায়নপুর থেকে শুরু হয়ে দেন্দুয়া মোড় হয়ে পুনরায় ডাবড়মোর এসে শেষ হয় ।

বিশ্ব সাইকেল দিবস উপলক্ষ্যে এই বিশেষ দিনের সাইকেল র‍্যালিতে সাইকেল চালালেন রূপনারায়নপুর ফাঁড়ির ভারপ্রাপ্ত আধিকারিক মইনুল হক সহ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সাইকেল অ্যাডভেঞ্চারার তপন নাথ ,বিশিষ্ঠ সমাজসেবী ছাড়াও এই র‍্যালিটিতে অংশগ্রহন করেছিলেন রূপনারায়নপুর এর ১০০ জনের বেশী ছাত্র-ছাত্রী এবং সাধারণ মানুষ।মোট সাড়ে দশ কিলোমিটার রাস্তা জুড়ে এই র‍্যালিটি করা হয় আজ।


এদিন তপন নাথ জানান দু-চাকার মোটরসাইকেল বা চার চাকার গাড়ির পরিবর্তে যদি সাইকেলকে সঙ্গী করেন তাহলে পরিবেশ ও আপনার স্বাস্থ্য দুটোই ভাল থাকবে।ব্যস্ত জীবনযাত্রার দৌড়ে নিয়ম শরীরচর্চায় মন লাগে না বেশির ভাগ মানুষেরই। মরিং ওয়ার্কে যাওয়ার অভ্যাস থাকলেও এক-আধ দিন সেটাও মিস হয়ে যায়। এর পরিবর্তে আপনি যদি দিনের যে কোনও সময় সাইকেল চালান তাহলে একাধিক উপকারিতা মিলবে।



এতে শরীরে স্বাভাবিকের চেয়ে বেশি পরিমাণ অক্সিজেন প্রয়োজন হয়। এতে শ্বাস-প্রশ্বাস প্রক্রিয়া দ্রুত চলতে থাকে। ফলে ফুসফুস ভালো থাকে ও কার্যক্ষমতা বাড়ে।
সাইকেল চালালে পায়েরও ব্যায়াম হয়। প্রতিদিন সাইকেল চালালে পায়ের পেশিতে সবচেয়ে বেশি চাপ পড়ে। এতে পায়ের জোর বাড়ে এবং বার্ধক্যের সঙ্গে ‘হাঁটুতে ব্যথা’-এর সম্মুখীন হতে হয় না। সাইকেল চালানোর অভ্যাস আদতে আপনার উপকারই করে। দু-চাকার মোটরসাইকেল বা চার চাকার গাড়ির পরিবর্তে যদি সাইকেলকে সঙ্গী করেন তাহলে পরিবেশ ও আপনার স্বাস্থ্য দুটোই ভাল থাকবে।

Leave a Reply