ASANSOL

আসানসোল ইএসআই হাসপাতালে বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে বিনামূল্যে থ্যালাসেমিয়া স্ক্রিনিং এর পাশাপাশি এইচপিভি সচেতনতা শিবিরের আয়োজন

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায় :বুধবার ১৪ ই জুন বিশ্ব রক্তদাতা দিবস অর্থাৎ “ওয়ার্ল্ড ব্লাড ডোনার ডে” উদযাপিত হল আসানসোল ইএসআই হাসপাতালে।ভলান্টারি ব্লাড ডোনার্স অর্গানাইজেশন সমন্বয় কমিটি পূর্ব পশ্চিম বর্ধমান, আসানসোল ইএসআই হাসপাতাল, ইন্ডিয়ান একাডেমি অফ পিডিয়াট্রিকস (কোলফিল ব্রাঞ্চ) এবং আসানসোল জেলা হাসপাতালের যৌথ উদ্যোগে আসানসোল ই এস আই হাসপাতালের নার্সিং কলেজের অডিটোরিয়ামে “টার্গেট রক্তদাতা” নামক সেমিনার, বিনামূল্যে থ্যালাসেমিয়া ট্রেনিং এবং এইচপিভি সচেতনতা শিবিরের আয়োজন করা হয়।

ওই অনুষ্ঠানে থ্যালাসেমিয়া সম্পর্কে বিশেষ বক্তব্য রাখেন ইএসআই হাসপাতালের সুপারেনটেনডেন্ট ড: অতনু ভদ্র, আসানসোল ইএসআই হাসপাতালের ড: সুব্রত ঘোষাল,আইএপি কোলফিল্ড ব্রাঞ্চের প্রেসিডেন্ট ড: পি এস দত্ত, আসানসোল জেলা হাসপাতালের ব্লাড ব্যাংক ইনচার্জ ডঃ সঞ্জিত চ্যাটার্জী,
আইএপি কোলফিল্ড ব্রাঞ্চের সেক্রেটারি ড: স্বাগত চক্রবর্তী, রক্ত আন্দোলনের কর্মী তপন মাহাতা, ড: অসীম ঘোষ, ইএসআই হাসপাতালের ড: শঙ্কর দে প্রমুখ। উপস্থিত ছিলেন আসানসোলের রক্ত অঞ্চলের পথিকৃৎ প্রবীর ধর, ভলান্টারি ব্লাড ডোনার্স অর্গানাইজেশন সমন্বয় কমিটি পূর্ব পশ্চিম বর্ধমান এর সাধারণ সম্পাদক অসীম সরকার, প্রাক্তন ফুটবল খেলোয়াড় বিশ্বজিৎ দাস, নাট্য ব্যক্তিত্ব রুদ্রপ্রসাদ চক্রবর্তী ছাড়াও এসআই হাসপাতালের নার্সিং কলেজের অধ্যক্ষা অনিমা দাস থেকে শুরু করে অন্যান্য নার্স ছাড়াও হাসপাতালের স্টোর ইনচার্জ কুনাল চ্যাটার্জি, উৎপল পান্ডা সহ হাসপাতালের কর্মীরা।

ওই সেমিনারে থ্যালাসেমিয়া স্ক্রিনিং সম্পর্কে মানুষকে আরো বেশি করে অবহিত করবার ব্যাপারে জানান ডাক্তাররা। ইএসআই হাসপাতালে মোট ৫০ জনের থ্যালাসেমিয়া স্ক্রিনিং করা হয়।
ওই সেমিনারে বলা হয় বিশ্বের মোট জনসংখ্যার ৪ শতাংশ আলফা এবং বিটা থ্যালাসেমিয়ার বাহক। দক্ষিণ-পূর্ব এশিয়ার পাঁচ থেকে দশ শতাংশ জনসংখ্যা বিটা থ্যালাসেমিয়ার বাহক।
তাই আমরা অনেকেই হয়তো জানি না যে আদেও আমরা থ্যালাসেমিয়ার বাহক কিনা সে ক্ষেত্রে থ্যালাসেমিয়া স্ক্রিনিং করা অবশ্যই জরুরী।

এদিকে ইএসআই হাসপাতালের সুপারিনটেনডেন্ট ড: অতনু ভদ্র বলেন থ্যালাসেমিয়া ডিটেকশন এর জন্য যে অত্যাধুনিক এইচপিএলসি ( হাই পারফরম্যান্স লিকুইড ক্রোমেটোগ্রাফি) মেশিন সেটি কিছুদিনের মধ্যেই ইএসআই হাসপাতালে থ্যালাসেমিয়া স্ক্রিনিং করার জন্য চালু হয়ে যাবে।এদিনের অনুষ্ঠানে মহিলাদের ক্যান্সার নিয়ন্ত্রণের ক্ষেত্রে এইচপিভি ভ্যাকসিন নেওয়ার প্রয়োজনীয়তা সম্পর্কে জানানো হয় পাশাপাশি আসানসোল ইএসআই হাসপাতালের পক্ষ থেকে এইচপিভি ভ্যাকসিন দেওয়া হবে বলেও জানানো হয়।

Leave a Reply