BARABANI-SALANPUR-CHITTARANJAN

সেতু না থাকায় বর্ষার মরশুমে ঝুঁকি নিয়ে পারাপার অজয় নদী

বেঙ্গল মিরর, কাজল মিত্র :- অজয় নদীর এক প্রান্তে রয়েছে বীরভূম জেলা ও ঝাড়খণ্ড রাজ‍্য। অন‍্যপ্রান্তে পশ্চিম বর্ধমান জেলা। এর ফলে পশ্চিম বর্ধমান ঝাড়খণ্ড ও বীরভূমের স্থানীয় বাসিন্দারা নিজেদের মধ‍্যে যোগাযোগ বাড়াতে অজয় নদীর ওপর অস্থায়ী পুল বা সেতু নির্মাণ করে তার ওপর দিয়ে যাতায়াত করে। কিন্তু বর্ষা ঋতুতে এই অস্থায়ী সেতু ভেসে যায়। ফলে ঝাড়খণ্ড রাজ‍্য বীরভূম ও পশ্চিম বর্ধমান জেলার স্থানীয় বাসিন্দারা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে ও তাদের নানান অসুবিধার সম্মুখিন হতে হয়। জামুড়িয়া বিধান সভার হিজলগড়া গ্রাম পঞ্চায়েতে র দরবারডাঙা,চুরুলিয়া গ্রাম পঞ্চায়েতের বীরকুল্টি,ও চিঁচুড়িয়া গ্রাম পঞ্চায়েতের সিদ্ধপুর বাগডিহা অঞ্চলে অজয় নদীর ওপর প্রতি বছর অস্থায়ী সেতু নির্মাণ করা হয়।

অজয় নদীর তীরবর্তী দরবারডাঙা গ্রামের বাসিন্দা মধূসুদন সৌমণ্ডল জানিয়েছেন,পশ্চিম বর্ধমান জেলা তার শিল্প কল কারখানার ও ব‍্যবসা বাণিজ‍্যের জন‍্যে প্রসিদ্ধ। যে কারণে প্রতিদিন হাজারো লোক বীরভূম ও ঝাড়খণ্ড থেকে এখানে কাজের সন্ধানে ও জীবিকার জন‍্যে আসে। এছাড়াও বীরভূমের প্রান্তিক অঞ্চলের লোকেরা আসানসোল দুর্গাপুর রানিগঞ্জ কোলকাতা যাওয়ার স্বার্থে এই অস্থায়ী সেতুর ব‍্যবহার করে থাকে। কারণ রানিগঞ্জ দুর্গাপুর আসানসোল বীরভূমের সদর শহর সিউড়ি থেকে তাদের কাছে হয়। এই কারণে হাজারো লোক তাদের চিকিৎসার প্রয়োজনে পশ্চিম বর্ধমান জেলার ওপর নির্ভর করে। এছাড়াও পশ্চিম বর্ধমান জেলার কিছু মানুষের চাষের জমি নদীর ওই পারে রয়েছে। যাদের চাষ আবাদের জন‍্যে এই অস্থায়ী সেতুর প্রয়োজন দেখা দেয়। এছাড়াও অস্থায়ী সেতুগুলি থাকায় সহজেই বীরভূমের বোলপুর সিউড়ি সহ অন‍্যান‍্য শহরে উপস্থিত হওয়া যায়। কিন্তু বর্ষার মরশুমে অস্থায়ী সেতুগুলি ভেসে যাওয়ায় নানান সমস‍্যার সম্মুখিন হতে হয়। ডিঙি বা ছোটো নৌকার সহযোগিতা নেওয়া হলেও বর্ষার নদীতে জীবনের ঝুঁকি বেড়ে যায়।

মধূসুদন মণ্ডল আরো জানিয়েছেন, জামুড়িয়া পঞ্চায়েত সমিতির পক্ষ থেকে দরবারডাঙা ঘাটের টেণ্ডার হয়। এই পথের যাত্রীদের যানবাহনগুলির কাছ থেকে ট‍্যাক্স আদায় করা হয়। কিন্তু স্থায়ী সেতুর দাবি আজও পূরণ হয়নি। অন‍্য আরেক বাসিন্দা পথিক সৌমণ্ডল জানিয়েছেন, নির্বাচনের সময় প্রার্থীরা জনতার দরবারে হাজির হয়ে স্থায়ী সেতু গড়ে দেওয়ার প্রতিশ্রুতি দেয়। পরবর্তী ক্ষেত্রে আবারো নির্বাচন হাজির হলেও স্থায়ী সেতুর দাবী পূরণ হয়না। বীরভূমের পাষণ্ডী এলাকার বাসিন্দা দীপক ঘোষ,ইঞ্জামূল খানেরা জানিয়েছেন,তারা প্রতিদিন অজয় নদী পেরিয়ে পশ্চিম বর্ধমান জেলায় হাজির হন। স্থায়ী সেতু না থাকায় তারা অসুবিধার সম্মুখিন হন। কাঁচা সব্জি বিক্রির ক্ষেত্রে রানিগঞ্জ জামুড়িয়ার বাজার অনেক ভালো। কিন্তু স্থায়ী সেতু না থাকায় বর্ষার মরশুমে তাদের বড় ক্ষতির মুখ দেখতে হয়। স্থায়ী সেতু নির্মাণ হলে ঝাড়খণ্ড রাজ‍্য সহ বীরভূম ও পশ্চিম বর্ধমান জেলার বহু মানুষ উপকৃত হবেন।

Leave a Reply