ASANSOL

পশ্চিম বর্ধমান জেলা , শাসকের থেকে অনেক পেছনে বিরোধীরা , দ্বিতীয় স্থানে উঠে এলো বামেরা

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য, সৌরদীপ্ত সেনগুপ্ত ও মনোজ শর্মাঃ পশ্চিম বর্ধমান জেলায় শাসক দল তৃনমুল কংগ্রেসের অনেকটা পেছনেই থাকলো বিরোধী দলেরা। জেলার ৬২ টি গ্রাম পঞ্চায়েতের ১০২০ আসনের মধ্যে ১০১৯ টি আসনের ফল বেরিয়েছে। তাতে শাসক দল তৃনমুল কংগ্রেস পেয়েছে ৯৪০। সিপিএমের দখলে ৫০। ২৫টি আসনে বিজেপির প্রার্থীরা জয় পেয়েছে। কংগ্রেস একটি আসনে জয় না পেলেও, নির্দলেরা ৪ টি আসনে জয়ী হয়েছেন। শেষ খবর, পঞ্চায়েত সমিতির গণনা শেষ পর্যায়ে রয়েছে। এখানে নিরঙ্কুশ জয়ের পথে এগিয়ে শাসক দল।


তবে সার্বিক ভাবে ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনের তুলনায় ২০২৩ এর পঞ্চায়েত নির্বাচনে বামেরা ভালো ফল করতে পেরেছে গ্রাম পঞ্চায়েতে আসন দখলে রাখার ক্ষেত্রে। বেশ কয়েক গুন আসন বামেরা এবারের গ্রাম দখলের লড়াইয়ে জয় পেয়েছে। বিজেপিকে সরিয়ে বামেরা উঠে এসেছে তৃতীয় স্থানে। ২০১৮ সালের মতো বামেরা এবারে রানিগঞ্জ ব্লকের আমড়াসোঁতা গ্রাম পঞ্চায়েত দখলে রাখতে পেরেছে। এই গ্রাম পঞ্চায়েত বামেরা জয় পেয়েছে ৩-২ ব্যবধানে। ২০১৮ সালে এই ব্যবধান ছিলো ৪-১।


তবে এই জেলায় তিনজন বিজেপি বিধায়কের মধ্যে দুজন আসানসোল দক্ষিণ ( অগ্নিমিত্রা পাল) ও দূর্গাপুরের একটি বিধানসভায় ( লক্ষণ ঘোড়ুই) পঞ্চায়েত এলাকা রয়েছে। কিন্তু কোন জায়গাতেই পদ্ম শিবিরের ফল ভালো হয়নি। কংগ্রেসের অবস্থা আরো খারাপ।
এখনো পর্যন্ত গ্রাম পঞ্চায়েতের যা ফল বেরিয়েছে, তাতে দেখা যাচ্ছে শাসক দলের জেলা সভাপতি বিধায়ক নরেন্দ্রনাথ চক্রবর্তী বিধান সভা পান্ডবেশ্বরে বিরোধীরা কোন কিছুই করতে পারেনি। এই ব্লকে ৬ টি গ্রাম পঞ্চায়েতের ১৩৪ টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেস জয় পেয়েছে ১৩৩ টিতে। ১ টি মাত্র আসনে সিপিএমের প্রার্থী জিতেছেন।


প্রাক্তন জেলা সভাপতি তথা আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায়ের বিধান সভা বারাবনি ব্লকের ১১৮ টি আসনের মধ্যে তৃণমূল ১১৬ টি জয় পেয়েছে। সালানপুর ব্লকে ১১৯ টি আসনের সবকটিতে শাসক দলের জয় এসেছে। কাঁকসা ব্লকে ১৬৪ টি আসনের মধ্যে ১৩২ টিতে শাসক দল জয় পেয়েছে। এই ব্লকে বিরোধীরা সামান্য হলেও লড়াই করেছে। এখানে এখানে সিপিএম ও বিজেপি পেয়েছে যথাক্রমে ১৫ ও ১৭ টি আসন। দূর্গাপুর – ফরিদপুর ব্লকে ১১০ টি আসনের মধ্যে ১০৮ টিতে জিতেছে শাসক দল। ১ টি করে পেয়েছে সিপিএম ও বিজেপি। রানিগঞ্জে ৯৩ টি আসনের মধ্যে ৯২ টির ফল বেরিয়েছে। তাতে শাসকের দখলে গেছে ৮০ টি। এখানে সিপিএম ১০ টি আসন ও বিজেপি ২ টি আসন পেয়েছে। অন্ডালে ১৭০ টি আসনের মধ্যে তৃণমূল ১৫৭ টি আসন পেয়েছে। এখানে সিপিএম ৯, বিজেপি ও নির্দলেরা ২ টি করে আসনে জিতেছে। একই ভাবে জামুড়িয়ায় ১১২ টি আসনের মধ্যে তৃণমূল জিতেছে ৯৫ টিতে। এখানে সিপিএম ১৩, বিজেপি ও নির্দল ২ টি করে আসন পেয়েছে।

Leave a Reply