ASANSOL

চিকিৎসার গাফিলতিতে শিশুর মৃত্যু, জেলা ফোরামকে ৩ কোটি টাকা ক্ষতিপূরণের মামলা শুনতে হবে নির্দেশ সার্কিট বেঞ্চের

বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায়: পিবিটি ইন্ডিয়ার সভাপতি ডাঃ কুণাল সাহা শুক্রবার আসানসোলের ইভলিন লজে একটি সাংবাদিক সম্মেলন করেন।
প্রসঙ্গতঃ, এই সংস্থাটি চিকিৎসার ক্ষেত্রে অবহেলার শিকার ব্যক্তিদের ন্যায়বিচার প্রদানের জন্য কাজ করে থাকে।
ডাঃ সাহা, এদিনের সাংবাদিক সম্মেলনে একটি বেসরকারী হাসপাতালে অবহেলার কারণে শিশু মৃত্যুর তথ্য দেন। তিনি জানান, ২০১৮ সালে আসানসোলের উত্তর থানার অন্তর্গত একটি বেসরকারি হাসপাতালে অক্ষয় ঘোষের ৬ মাস বয়সী শিশু চিকিৎসাধীন ছিল। অভিযোগ করা হয়েছে যে সেই সময় শিশুর চিকিৎসা করছিলেন ডাঃ অমিত মন্ডল। তারই নির্দেশে শিশুটিকে একটি ইনজেকশন দেওয়া হলে শিশুটি সংজ্ঞাহীন হয়ে পড়ে। পরে তার মৃত্যু হয়।

অভিযোগ, এর পরেই ডাঃ অমিত মন্ডল শিশুর মৃত্যুর ঘটনা চাপা দেওয়ার চেষ্টা শুরু করেন।ঘটনার সিবিআই তদন্তের দাবিতে দম্পতি দীর্ঘক্ষণ হাসপাতালের সামনে বিক্ষোভ করেছিলেন। এর পর তারা বিচারের জন্য আদালতের দ্বারস্থ হন। কিন্তু সেখানেও যখন বিচার পাননি তখন সার্কিট বেঞ্চের দ্বারস্থ হন। সেখানেই প্রমাণিত হয় চিকিৎসায় অবহেলার কারণেই শিশুটির মৃত্যু হয়েছে। চিকিৎসায় গাফিলতি ইস্যুতে সাংবাদিক সম্মেলন করেন ডাঃ কুণাল সাহা বলেন যে, এদিন আসানসোলের সার্কিট বেঞ্চের বিচারক সেই নির্দেশ সম্পূর্ন পাল্টে দেন। যেখানে বর্ধমান ডিস্ট্রিক্ট ফোরাম এই বলেছিলো যে চিকিৎসকের কোনো অবহেলা নেই। এই নির্দেশে বিচারক বলেন যে এতে চিকিৎসার অবহেলা রয়েছে। বর্ধমান জেলা ফোরামকে ৩ কোটি টাকা ক্ষতিপূরণের মামলা শুনতে হবে।


এদিকে পিবিটির পক্ষ থেকে ডাঃ কুনাল সাহা শুভজিৎ ঘাঁটি নামে এক ব্যক্তির কেসের উদাহরণ দিয়ে বলেন যে, কলকাতার একটি বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে মামলা করা হয়েছে যেখানে অভিযোগ করা হয়েছে, নিউরোসার্জন ডাঃ আর এন ভট্টাচার্যের ভুল চিকিৎসায় রোগী সারাজীবনের জন্য অক্ষম হয়ে পড়েছেন। ভুলবশত তাঁকে যক্ষ্মার ওষুধ দেওয়া হয়েছে। এই মামলাটি এখন ডাঃ ভট্টাচার্যের বিরুদ্ধে হওয়া এই মামলার বর্ধমান জেলা ফোরামের আদালতে আগামী ৩১ আগস্ট পরবর্তী শুনানি হবে ।



ডা : কুনাল সাহা বলেন যে, আমি ব্যক্তিগতভাবে এই উভয় ক্ষেত্রেই হাজির হয়েছি এবং যুক্তি দিয়েছি যে মার্কিন যুক্তরাষ্ট্রে আমার স্থায়ী বাসস্থান থেকে এসেছি কারণ পিবিটি স্বাস্থ্যসেবা দুর্নীতির বিরুদ্ধে লড়াই করছে এবং ভারত জুড়ে চিকিৎসা অবহেলার শিকারদের সাহায্য করছে। অনুগ্রহ করে চিকিৎসা সংক্রান্ত অসদাচরণের অভিযোগের শিকার সকলকে তাদের ন্যায়বিচারের জন্য পিবিটি এর সাথে যোগাযোগ করুন।

Leave a Reply