LatestNational

পাসপোর্টের জন্য আবেদন করার আগে জেনে নিন এই নতুন নিয়ম

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত : আন্তর্জাতিক ভ্রমণের জন্য পাসপোর্ট আবেদন প্রক্রিয়ায় একটি উল্লেখযোগ্য পরিবর্তন ৫ আগস্ট থেকে কার্যকর হয়েছে। নতুন পাসপোর্টের জন্য আবেদন করতে, আবেদনকারীদের তাদের আসল নথিগুলি DigiLocker-এ জমা দিতে হবে, বিশেষ করে যদি তারা যাচাইকরণের উদ্দেশ্যে আধার ব্যবহার করে। সমস্ত নথি ডিজিলকার ব্যবহার করে আপলোড করতে হবে, তারপরে আবেদনকারী পাসপোর্ট সেবার অফিসিয়াল ওয়েবসাইট – www.passportindia.gov.in এ যেতে পারেন। এগুলোর মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন।

এর মানে হল যে নতুন সিদ্ধান্তে বলা হয়েছে যে আবেদনকারীদের এখন অনলাইনে পাসপোর্ট আবেদন জমা দেওয়ার আগে ডিজিলকারে প্রয়োজনীয় নথি আপলোড করতে হবে। পাসপোর্ট যাচাই প্রক্রিয়া সহজ করতে এটি চালু করা হয়েছিল।

এখন প্রয়োজনীয় নথিগুলির হার্ড কপি বহন করার প্রয়োজন নেই। বিদেশ মন্ত্রক বলেছে যে যদি আবেদনকারীরা তাদের নথিগুলি আপলোড করার জন্য ডিজিলকার ব্যবহার করেন তবে আবেদন প্রক্রিয়া চলাকালীন তাদের কোনও নথির হার্ড কপি বহন করার প্রয়োজন হবে না, এর ফলে প্রক্রিয়াটি আরও সহজ হবে। একটি বহুল প্রচারিত সাংবাদিক দৈনিকের প্রতিবেদন অনুযায়ী এটি সামগ্রিক প্রক্রিয়াকরণের সময় কমাতে সাহায্য করবে, যা পাসপোর্ট আবেদন প্রক্রিয়ার গুণমান বৃদ্ধি করবে বলে আশা করা হচ্ছে।

কেন এই নতুন নিয়ম কার্যকর করা হল? পাসপোর্ট আবেদন প্রক্রিয়ায় ডিজিলকার চালু করা হয়েছে শুধুমাত্র আবেদন প্রক্রিয়াকে গতিশীল করার জন্যই নয় বরং এটিকে কার্যকর করার জন্যও চালু করা হয়েছে। এর সাথে, ফিজিক্যাল ডকুমেন্ট ভেরিফিকেশনের প্রয়োজনীয়তা কমাতে সারাদেশে বিভিন্ন এলাকায় পাসপোর্ট সেবা কেন্দ্র এবং পোস্ট অফিস পাসপোর্ট সেবা কেন্দ্র (POPSKs) স্থাপন করা হয়েছে।

DigiLocker কি?

এটি একটি ডিজিটাল ওয়ালেট পরিষেবা যা ভারতীয় ইলেকট্রনিক্স ও তথ্য মন্ত্রণালয় চালু করেছে। এর মাধ্যমে, ব্যবহারকারীরা তাদের সরকার কর্তৃক জারি করা সমস্ত গুরুত্বপূর্ণ নথি নিরাপদে সংরক্ষণ করতে সক্ষম হবেন। ড্রাইভিং লাইসেন্স, মার্কশিট, গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট এবং অন্যান্য প্রয়োজনীয় নথির মতো যখনই এবং যেখানেই প্রয়োজন ব্যবহারকারীরা এটিতে অ্যাক্সেস পাবেন।

কিভাবে DigiLocker ব্যবহার করবেন?

একটি DigiLocker অ্যাকাউন্ট খুলতে, ব্যবহারকারীদের তাদের মোবাইল নম্বর দিয়ে নিবন্ধন করতে হবে, যা ইতিমধ্যেই আধারের সাথে লিঙ্ক করা উচিত। তারপর তাদের লিঙ্ক করা মোবাইল নম্বরে একটি ওয়ান-টাইম পাসকোড (OTP) পাঠানো হবে, যা তাদের DigiLocker অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। এছাড়াও, এটি লক্ষ করা উচিত যে আপনি যদি ডিজিলকারে কোনও পরিবর্তন করতে চান তবে আপনাকে আধারে পরিবর্তন করতে হবে।

এটি কি নথি সংরক্ষণ করতে পারে ?

আপনি যেকোন ধরনের নথি সংরক্ষণ করতে এই সিস্টেমটি ব্যবহার করতে পারেন। মন্ত্রক এখন অনলাইন আবেদন জমা দেওয়ার জন্য ডিজিলকারের মাধ্যমে আধার নথি ব্যবহারের অনুমতি দিয়েছে। যেকোনো ধরনের শংসাপত্র, আধার কার্ড, প্যান কার্ড, পাসপোর্ট এবং ভোটার আইডি কার্ড ডিজিলকারে সুরক্ষিত রাখা যেতে পারে।

Leave a Reply