ASANSOL

আমরুত ২.0 স্কিম : পুরনিগম এলাকায় পাঁচটি নতুন জল প্রকল্পের শিলান্যাস, বরাদ্দ প্রায় ২৫৫ কোটি টাকা

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ ( Asansol News ) আসানসোল পুরনিগমের ( Asansol Municipal Corporation ) মেয়র বিধান উপাধ্যায় বুধবার আসানসোল পুরনিগমের বিভিন্ন এলাকায় আমরুত-২ স্কিমের অধীনে ২ কোটি ৫৪ লক্ষ ১৮ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত পাঁচটি জল প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এছাড়াও আসানসোল পুরনিগমের ৬০ নম্বর ওয়ার্ডের বামনডিহায় ৪১ লক্ষ টাকা ব্যয়ে কমিউনিটি হলের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।


এই প্রসঙ্গে মেয়র বিধান উপাধ্যায় বলেন, ২০২৪ সালের মধ্যে সবার কাছে জল পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা রয়েছে। তার জন্যই আমরুত – ২ স্কিমের অধীনে ২৫৪. ১৮ কোটি টাকা ব্যয়ে আসানসোল পুরনিগমের পাঁচটি পাম্প হাউসে পাঁচটি ” ইনফিল্টারেশন গ্যালারি ” তৈরি করা হবে। আসানসোল পুরনিগমের আসানসোল পুর এলাকার জন্য বার্ণপুরের কালাঝড়িয়া ও ভুতাবুড়ি, কুলটি এলাকার জন্য ডিসেরগড় পূর্বাঞ্চল, এবং আসানসোলের ডামরা পাম্প হাউসে ডামরা ও জামুড়িয়া এলাকার জন্য এই গ্যালারি তৈরী করা হচ্ছে। আগামী ১৫ বছরের জন্য চাহিদার কথা মাথায় রেখে ( ২০২৪ সাল থেকে ২০৩৯ সাল পর্যন্ত ) পর্যাপ্ত পরিমাণে পানীয়জল সরবরাহের জন্য এই ৫ জল প্রকল্প তৈরি করা হয়েছে।


জল প্রকল্পগুলির বিবরণ


১. ডামরা (আসানসোল): ৩.৮৮ থেকে ৫.৫০ এমজিড (২০২৪- ২০৩৯)। খরচ – ২৭.২১ কোটি টাকা। উপকৃত এলাকা ডামরা, ডাং মহিশীলা, কালিপাহাড়ি, ঘাঘরবুড়ি, বাগবন্দি, উষাগ্রাম।
২. ডামরা (জামুরিয়া): ১০.৭৩ থেকে ১৬ এমজিডি (২০২৪- ২০৩৯) খরচ – ৮৩.০৮ কোটি টাকা। উপকৃত এলাকা নিংঘা, সাতগ্রাম, আখলপুর, শ্রীপুর, জবা, পরিহারপুর, বিজপুর ও অন্যান্যা এলাকা।
৩. কালাঝাড়িয়া ( আসানসোল): ৬.৬০ থেকে ৯.৩০ এমজিডি ( ২০২৪ – ২০৩৯)। খরচ – ৩৮.৭২ কোটি টাকা। গুটগুটপাড়া, নবঘণ্টি, কীর্তন মঠ, শ্যামবাঁধ , মহিশীলা, ইসমাইল সহ অন্যান্য এলাকা।
৪.ভুতাবুড়ি (আসানসোল): ৮.৩০ থেকে ১২ এমজিডি ( ২০২৪ থেকে ২০৩৯)। খরচ – ৪০.২৯ কোটি টাকা। উপকৃত এলাকা হিরাপুর, ত্রিবেণী মোড়, ধ্রুপডাঙ্গা , কোর্ট, বড়তোড়িয়া, নাকড়াসোঁতা সহ অন্যান্য এলাকা।
৫. ডিসেরগড় পূর্বাঞ্চল ( কুলটি): ৯.৩৭ থেকে ১৩ এমজিডি (২০২৪ থেকে ২০৩৯) । খরচ- ৬৪.৮৮ কোটি টাকা। উপকৃত এলাকা ডিসেরগড়, গাঙ্গুটিয়া, কুলটি কলেজ, থানা মোড, বরাকর, হনুমানচড়াই , লালবাজার সহ অন্যান্য এলাকা।

Leave a Reply