RANIGANJ-JAMURIA

বেআইনি ভাবে গাছ কাটার অভিযোগ, ওয়েষ্ট বেঙ্গল ট্রি এ্যাক্টে তিনজনের নামে এফআইআর বন দপ্তরের

বেঙ্গল মিরর, আসানসোল, দেব ভট্টাচার্য ও রাজা বন্দোপাধ্যায়ঃ রেলের স্লিপার রাখার একটি কাজের জন্য মৌখিকভাবে বলে, ১৫০ টির মতো গাছ কাটার অনুমতি চাওয়া হয়েছিল বনদপ্তরের থেকে ।বনদপ্তরের আসানসোল সোশ্যাল ফরেস্ট্রি রূপনারায়নপুরের রেঞ্জ অফিসার সঞ্জয় পতি ওই গাছগুলি কাটার অনুমোদন দিয়েছিলেন। কিন্তু সেই অনুমতির বাইরে গিয়ে আরও বেআইনি ভাবে ৫ শতাধিক বা ৫০০ রও বেশি গাছ কাটার অভিযোগ উঠলো জমির মালিকদের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে পশ্চিম বর্ধমান জেলা বন দপ্তরের আওতাধীন রানিগঞ্জের বক্তারনগর সংলগ্ন বাবুইশোল মৌজায়।


বেআইনি ভাবে গাছ কাটার খবর পেয়েই জেলা বন দপ্তরের আধিকারিক ডিএফও বুদ্ধদেব মন্ডল অভিযোগ খতিয়ে দেখতে এলাকা পরিদর্শন করার নির্দেশ দেন। তারপর খবরের সত্যতা পেয়ে বন দপ্তরের আসানসোল টেরিটোরিয়াল রেঞ্জের রেঞ্জ অফিসার সঞ্জয় পতি গোটা ঘটনার কথা জানিয়ে তিনদিন আগে গত ৮ সেপ্টেম্বর অন্ডাল থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগে মোট তিনজনের নাম আছে। তারা হলো অমিত খাঁ, মৃত্যুঞ্জয় খাঁ ও সুমিত মন্ডল। এই তিনজনই রানিগঞ্জের বাবুইশোল এলাকার বাসিন্দা। এই তিনজনের বিরুদ্ধে ওয়েষ্ট বেঙ্গল ট্রি এ্যাক্ট ২০০৬ ও রুল ২০০৭ এর ( প্রটেকশন এন্ড কনজারভেশন ইন নন ফরেস্ট্রি এরিয়া) ১১ নং ধারায় এফআইআর করতে বলা হয়। সেই মতো পুলিশ তিনজনের বিরুদ্ধে এফআইআর করে তদন্ত শুরু করেছে।


এই প্রসঙ্গে ডিএফও বুদ্ধদেব মন্ডল বলেন, রানিগঞ্জের বাবুইশোল মৌজায় ১৫০ টির মতো গাছ কাটার অনুমতি নেওয়া হয়েছিলো। কিন্তু পরে আমরা অভিযোগ পাই যে, ১৫০ টির অনেক বেশি গাছ ঐ এলাকায় কাটা হয়েছে। তারমধ্যে বেশ কিছু মুল্যবান গাছও আছে। সেই অভিযোগ খতিয়ে দেখতে বন দপ্তরের মঙ্গলপুরের বিট আধিকারিকরা সেখানে পরিদর্শনে যান। পরের রেঞ্জ অফিসারও সেখানে যান । তারা দেখেন অভিযোগ একবারে সঠিক। সবমিলিয়ে সেখানে ৬৬৫ টির মতো গাছ কাটা হয়েছে। যা একাবারে বেআইনি। সেই কারণে রেঞ্জ অফিসার গোটা ঘটনার কথা জানিয়ে অন্ডাল থানায় অভিযোগ দায়ের করতে বলা হয়েছিলো। তেমনই তিনি করেছেন।


ডিএফও আরো বলেন, বেআইনি ভাবে গাছ কাটা কোনভাবেই বরদাস্ত করা হবেনা।
এদিকে অন্ডাল থানার পুলিশ জানায়, নির্দিষ্ট অভিযোগে এফআইআর করা হয়েছে।
অন্যদিকে বারাবনির কেলেজোড়া হাসপাতালে ১১ টি সেগুন গাছ বেআইনিভাবে কাটার জন্য সেখানকার সংশ্লিষ্ট ঠিকাদার কে প্রায় এক লাখ টাকা জরিমানা করা হয়েছে বলে ডি এফ ও জানিয়েছেন।

Leave a Reply