KULTI-BARAKAR

ইসিএল হেড কোয়ার্টার ঘেরাও ১৬ অক্টোবর ঘোষণা জিতেন্দ্র তিওয়ারির


বেঙ্গল মিরর, আসানসোল, সৌরদীপ্ত সেনগুপ্ত ও রাজা বন্দোপাধ্যায়: বুধবার আসানসোলের ডিসেরগড় এলাকায় দলের কার্যালয়ে আসানসোল পুরনিগমের প্রাক্তন মেয়র ও বিধায়ক বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারি একটি সাংবাদিক সম্মেলন করেন। সেখানে তিনি বলেন যে কয়লাখনি শ্রমিকদের উপর ক্রমাগত অত্যাচারের পরিপ্রেক্ষিতে বিজেপির তরফে অসংগঠিত শ্রমিকদের সংগঠন তৈরি করা হয়েছে । কয়লা শ্রমিকদের সুবিধার্থে এই সংগঠন অধিকারের আওয়াজ তুলতে কাজ করবে। সরকার কর্তৃক অসংগঠিত শ্রমিকদের দৈনিক বেতন ১৪০০ টাকা থেকে ১৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। কিন্তু তারা এই পরিমাণ টাকা পান না।

এই পরিমাণ টাকা কিছু ইসিএল আধিকারিক ও তৃণমূল নেতারা যোগসাজশ করে আত্মসাৎ করছেন। তারা শ্রমিকদের যে টাকা আত্মসাৎ করেন তা প্রতি মাসে প্রায় ১০ কোটি টাকার মত। সাধারণ শ্রমিকরা এভাবে শোষিত হচ্ছেন। এটা আমরা কিছুতেই বরদাস্ত করব না। কোনো কর্মী আওয়াজ তুললে তাকে বসিয়ে দেওয়া হয়। নয়তো তার বিরুদ্ধে মামলা করা হয়। কয়েকদিন আগে সংগঠনের কিছু লোক এখানে আন্দোলন করলে তাদের বিরুদ্ধেও থানায় মামলা হয়। এই বিষয়ে আমরা আগামী ১৬ তারিখে ইসিএল হেড কোয়ার্টারে একটি বড় আন্দোলন সংগঠিত করতে যাচ্ছি। এই সংগঠনটি দেখভাল করবেন অভিজিৎ (বাপ্পা) আচার্য, চন্দ্রশেখর মুখোপাধ্যায় ও অরিজিত রায় সহ অন্যান্য স্থানীয় নেতারা।

এই এলাকায় প্রায় ৬০০জনের মতো কর্মী রয়েছে। তাদের এই দুরবস্থার জন্য ইসিএল ও কোল ইন্ডিয়া দায়ী। শ্রমিকরা ক্রমাগত নির্যাতনের শিকার হচ্ছেন। শ্রমিকদের উপর অত্যাচার হতে দেওয়া হবে না। এই শ্রমিক সংগঠন শ্রমিকদের অধিকারের জন্য লড়াই চালিয়ে যাবে। তৃণমূল নেতারা দেখানোর জন্য প্রতিবাদ করে, কিন্তু শ্রমিকরা যখন অত্যাচারিত হচ্ছিল তখন তারা কোথায় ছিলেন? মহিলা ও আদিবাসী মহিলাদের ওপর অত্যাচার, আদিবাসী পুরুষদের উপর অত্যাচার হচ্ছিল তখন কোনো আওয়াজ তোলেন নি।
শাসক দলের তরফে অবশ্য বিজেপি নেতার এই অভিযোগ অস্বীকার করা হয়েছে।

Leave a Reply