Kolkata NewsWest Bengal

অভিষেক বন্দ্যোপাধ্যায় ৬০০০ পৃষ্ঠার নথি জমা দিলেন

বেঙ্গল মিরর, সৌরদীপ্ত সেনগুপ্ত : ইডি অফিসে ঢোকার এক ঘণ্টার মধ্যেই বেরিয়ে এলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার সকাল ১১টা ৫ মিনিটে তিনি সিজিও কমপ্লেক্সে প্রবেশ করেন। ঠিক ১২ টা বেজে ০৬ মিনিটে বেরিয়ে এলেন। অভিষেক বেরিয়ে এসে বললেন, “আমি ৬০০০ পৃষ্ঠার নথি জমা দিয়েছি। তারা (ইডি) বলেছেন, এত নথিপত্র ক্ষতিয়ে দেখতে সময় লাগবে। প্রয়োজনে আবার ডাকবেন। আমার লুকানোর কিছু নেই। আপনারা যখনই ডাকবেন আমি আসব।

অভিষেক আগে কখনও এক ঘণ্টার মধ্যে ইডি বা সিবিআই-এর বাইরে বেরোননি। এর আগে অভিষেককে ৯ ঘণ্টা জেরা করেছিল ইডি। বৃহস্পতিবার অভিষেক বলেন, আমি তদন্তে সহযোগিতা করব। আগেও করেছি এবং ভবিষ্যতেও করব। আমি আবারও বলছি যে আমার লুকানোর কিছু নেই।”

বৃহস্পতিবার সকাল ১১টায় সল্টলেকের সিজিও কমপ্লেক্সে আসতে বলা হয় অভিষেককে। তবে বৃহস্পতিবার সকাল থেকেই সিজিও কমপ্লেক্স ছিল কড়া নিরাপত্তায় মোড়া। অভিষেক তার বাড়ি থেকে প্রায় ১০:৪০ মিনিটে বের হন এবং ঠিক ১১:০৫ মিনিটে ইডি অফিসে পৌঁছান। আর ইডি দপ্তর থেকে বের হন দুপুর ১২টায়। অভিষেক সাদা শার্ট পরেছিলেন। বাড়ি থেকে বের হওয়ার সময় তিনিও জনতার উদ্দেশে হাত নেড়ে অভিবাদন জানান । ১০ অক্টোবর, অভিষেক কলকাতা হাইকোর্টের নির্দেশে ইডি-র চাওয়া সমস্ত নথি জমা দিয়েছেন। স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব রাখার পাশাপাশি, ইডি অভিষেকের বিদেশ ভ্রমণের বিবরণও চেয়েছে। তার নামে কোম্পানির কিছু নথিও চাওয়া হয়েছে।

লক্ষণীয় যে, অভিষেক ইডি থেকে সমন পাওয়ার পর মাত্র দুই মাস আগে সিজিও অফিসে এসেছিলেন। নিয়োগ দুর্নীতি মামলায় ১৩ সেপ্টেম্বর তাকে তলব করা হয়। এদিন অভিষেককে ৯ ঘণ্টা জেরা করে ইডি। যদিও এরপর থেকে আরও দুবার তলব করা হয় তৃণমূল সাংসদকে। ৩ অক্টোবর এবং ৯ অক্টোবর, ইডি অভিষেককে চিঠি পাঠিয়ে তাকে সিজিও অফিসে হাজির হতে বলেছিল। তবে দুই দিনে সিজিওতে যাননি অভিষেক। যদিও অভিষেক বৃহস্পতিবার ইডি অফিসে যাবেন, বুধবারই এ বিষয়ে স্পষ্ট ইঙ্গিত দেয় তৃণমূল।

৩ অক্টোবর তৃণমূল দিল্লিতে MNREGA বকেয়া নিয়ে প্রতিবাদ কর্মসূচির আয়োজন করেছিল। অভিষেক চিঠি লিখে ইডি অফিসে যাবেন না বলে জানান। পরে ৯ অক্টোবর, ইডি তাকে আবার তলব করলে তিনি কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। আবেদনের শুনানির সময় মহামান্য হাইকোর্ট বলেন যে অভিষেক প্রথমে ইডির চাওয়া নথিগুলি জমা দেবেন। যদি তারা সেই নথিতে সন্তুষ্ট না হন তবেই ইডি তাকে তলব করতে পারে। ১০ অক্টোবর, অভিষেক আদালতের নির্দেশে ইডি-র কাছে নথিগুলি হস্তান্তর করেন। এরপর পুজো শেষে অভিষেককে ফের ডেকে পাঠায় ইডি। অভিষেক সিজিওতে যাবেন বলেও জানায় তৃণমূল।

নিয়োগ দুর্নীতির মামলায় গত ছয় মাসে ষষ্ঠবারের মতো তলব করা হয় অভিষেককে। এর মধ্যে সিবিআই একবার এবং ইডি পাঁচবার। ২০ শে মে এর পরে, ৩ জুন অভিষেককে ডাকা হয়। কিন্তু ‘নবজোয়ার যাত্রা’ এবং পঞ্চায়েত নির্বাচন নিয়ে ব্যস্ততার কথা বলে তিনি সেদিন যাননি। তারপর, তিনি অনুষ্ঠান বন্ধ করে বাঁকুড়া থেকে কলকাতায় ফিরে আসেন এবং ২০ মে অনুষ্ঠানে যোগ দেন।

Leave a Reply