ASANSOL

সুরঙ্গের অংশে ধসে ৯ দিন ধরে আটকে থাকা ৪০জন শ্রমিক কে উদ্ধার করার জন্য ইসিএল এর সাথে যোগাযোগ

বেঙ্গল মিরর, দেব ভট্টাচার্য, আসানসোল । উত্তরকাশির নির্মীয়মান সুরঙ্গের অংশে ধসে ৯ দিন ধরে আটকে থাকা ৪০জন শ্রমিক কে উদ্ধার করার জন্য এবার কয়লা মন্ত্রকের নির্দেশে কোল ইন্ডিয়া ডিরেক্টর ইসিএল এর সাথে যোগাযোগ করলেন। আর এক্ষেত্রে ১৯৮৯ সালে রানীগঞ্জের মহাবীর কোলিয়ারিতে কয়েকশো ফুট নিচে খনির অভ্যন্তরে থাকা ৬৫ জন খনি শ্রমিককে ৩ দিন পর যেভাবে উদ্ধার করা হয়েছিল সেই বিষয়টিও বর্তমান উদ্ধারকার্যে অভিজ্ঞতা হিসেবে কাজে লাগানোর জন্য ভাবা হচ্ছে।


গত ১২ই নভেম্বর রবিবার ভোরের দিকে হুড়মুরিয়ে ভেঙে পড়ে উত্তর কাশিতে নির্মীয়মান সুরঙ্গের একটি অংশ ব্রহ্মখাল ও যমুনেত্রীর জাতীয় সড়কের উপর। সিদ্ধইয়ারা ও দন্দলগাঁও এর মধ্যে একটি সুরঙ্গ তৈরি করা হচ্ছে যা চারধাম প্রকল্পের অন্তর্ভুক্ত। সুরঙ্গটি তৈরি হলে উত্তরকাশী থেকে যমুনেত্রী ধাম যাওয়ার দূরত্ব ২৬ কিলোমিটার কমবে ।এর ভেতরেই ৪০ জন শ্রমিক আটকে আছেন প্রায় ২০০ মিটার এলাকা ধসে ভেঙে পড়ার কারণে । এই চল্লিশ জনের মধ্যে পশ্চিমবঙ্গের কুচবিহার আরামবাগ সহ একাধিক এলাকার তিনজন আছে।আর আছেন উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খন্ড, উড়িষ্যা সহ ওই এলাকার কর্মী রাও। দুশ্চিন্তায় আছে পশ্চিমবঙ্গের ঐ তিনটি পরিবারও । ধসের নিচ থেকে নিরাপদে এদের উদ্ধার করে আনার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন স্থানীয় প্রশাসন থেকে শুরু করে ইন্টারন্যাশনাল ট্যানেল অ্যাসোসিয়েশনের আধিকারিকরা। এবার এই উদ্ধারকার্যে সাহায্য চাওয়া হয়েছে খোদ ইস্টার্ন কোল্ডফিল্ড এর কাছ থেকে।


কি এই সাহায্য বা কিভাবে এই খবর এল ইসিএল এর সদর দপ্তরে ? আসানসোল মহকুমার শাকতরিয়ায় ইসিএলের ডিরেক্টর নীলাদ্রি রায় এই সময়কে সোমবার জানান রবিবার রাতেই কোল ইন্ডিয়ার অন্যতম ডিরেক্টর অনিল কুমার রানা তাকে বিষয়টি জানান। অনিলবাবু বলেন কয়লা মন্ত্রক থেকে এই বিষয়ে ই সি এল এর সাথে যোগাযোগ করতে বলা হয়েছে। উনি জানতে চাইছিলেন ১৯৮৯ সালের ১৩ই নভেম্বর রানীগঞ্জের মহাবীর কোলিয়ারিতে খনির ভেতরে জল ঢুকে ৭১ জন শ্রমিক আটকে যাওয়ার পর তাদের উদ্ধারকার্যে কিভাবে চালানো হয়? কোন ড্রিল মেশিন ব্যবহার করা হয়? সেই সময় যশবন্ত সিং গিল নামে ইসিএল এর ইঞ্জিনিয়ার ইসিএল এর একটি নিজস্ব কারখানাতে ক্যাপসুল তৈরি করে সেই ক্যাপসুল খনি গর্ভে নামিয়ে ৬৫ জনকে ৩দিন পর ১৬ই নভেম্বর উদ্ধার করে তিনি নিজে শেষেখনি থেকে উঠে এসেছিলেন ।কিন্তু যে সুরঙ্গ নতুন করে তৈরি করে ওই ক্যাপসুল নামানো হয়েছিল তা কিভাবে হয়েছিল এবং কোন ড্রিল মেশিনে তা করা হয়েছিল বা সেই ড্রিল মেশিন কোথা থেকে এসেছিল এই সমস্ত বিষয়গুলি তিনি জানতে চেয়েছিলেন ।আমি ওনাকে সমস্ত বিষয়ে জানানো ছাড়াও তদানীন্তন এই বিশেষ ড্রিল মেশিনটি আসানসোলের যে বেসরকারি সংস্থা সরবরাহ করেছিল তাদের সাথেও সোমবার কথা বলার ব্যবস্থা করে দিয়েছি। বাকিটা কোল ইন্ডিয়া বা কয়লা মন্ত্রক করবেন ।


তবে যেহেতু বিভিন্ন খনি দুর্ঘটনায় ই সি এল এর আধিকারিক থেকে কর্মীদের মধ্যে যথেষ্ট অভিজ্ঞতা আছে তাকে কাজে লাগানোর জন্য সাহায্য করতে পারি বলে জানিয়েছি। ইসিএলের মাইনস রেসকিউ স্টেশনের প্রাক্তন সুপারিনটেন্ডেন্ট এবং বর্তমানে ইসিএলের সদর দপ্তরের নিরাপত্তা বিভাগের কর্মরত আধিকারিক অপূর্ব ঠাকুর বলেন শুধু মহাবীর কোলিয়ারি নয় কিছুদিন আগে যখন মেঘালয় আচমকা কয়লা খনিতে জল ঢুকে প্রচুর মানুষ আটকে গিয়েছিলেন আমাদের দপ্তর থেকে পাম্প নিয়ে গিয়ে আধিকারিকরা সেই জল কমিয়ে বিশেষ পদ্ধতিতে তাদের উদ্ধারে সাহায্য করেছিলেন। শুধু মেঘালয় বা মহাবীর কোলিয়ারি নয় ,এই ধরনের উদ্ধারকার্যে ইসিএল এর মাইন্স রেসকিউ এর কর্মী এবং আধিকারিকরা দক্ষ ও বিশেষজ্ঞ। যদি উত্তর কাশির ক্ষেত্রেও কোন সহযোগিতা চাওয়া হয় ই সি এল এর কাছে তাহলে অবশ্যই আমাদের অভিজ্ঞতা এবং দক্ষ কর্মী ও আধিকারিকরা নিশ্চয়ই তাতে হাত বাড়াবেন। তবে আমার নিজের অভিজ্ঞতায় আমি বলতে পারি এখানে ভার্টিকালি যদি পাশেই ড্রিল করা যায় তাহলে খুব অল্প সময়ে মধ্যেই তাদের কাছে পৌঁছানো যাবে এবং আটকে থাকা কর্মীদের উদ্ধার করাও দ্রুত সম্ভব হবে।

Leave a Reply