BARABANI-SALANPUR-CHITTARANJAN

ইসিএলের জমিতে অবৈধ দখলদার সরানো নিয়ে উত্তেজনা বারাবনিতে

বেঙ্গল মিরর, বারাবনি ও আসানসোল, মনোজ শর্মা ও রাজা বন্দোপাধ্যায়ঃ ওসিপি বা খোলামুখ কয়লাখনি সম্প্রসারণ করা হচ্ছে। তার জন্য ইসিএলের জমিতে অবৈধ দখলদার উচ্ছেদ করা বা সরানো নিয়ে শুক্রবার উত্তেজনা ছড়ালো পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের বারাবনি ব্লকের ইটাপাড়া গ্রাম পঞ্চায়েতের ইটাপাড়া গ্রামে। ইসিএলের তরফে দায়িত্ব পাওয়া ভিন রাজ্যের একটা কোম্পানি বৃহস্পতিবার থেকে এলাকায় বেআইনি দখলদার মুক্ত করার কাজ শুরু করেছে।

বৃহস্পতিবার ঐ এলাকায় বেশ কয়েকটি বাড়ি ভেঙে দেওয়া হয়। এদিন সকালে খবর পেয়ে এলাকায় আসেন বারাবনি পঞ্চায়েত সমিতির সভাপতি অসিত সিংহ। তিনি এদিন ঐ কোম্পানির আধিকারিকদের সঙ্গে বলে, আপাততঃ কাজ বন্ধ করতে বলেন।
জানা গেছে, ইসিএলের সালানপুর এরিয়ায় বারাবনি ব্লকে ইটাপাড়ায় খোলামুখ কয়লাখনি রয়েছে। বর্তমানে তা সম্প্রসারণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তারজন্য ভিন রাজ্যের একটা কোম্পানি দায়িত্ব পেয়েছে।


এদিন ইটাপাড়া গ্রামের ভুইয়া পাড়ার বাসিন্দা বাউরি সহ অন্যরা বলেন, আমরা দীর্ঘদিন ধরে এখানে বাস করছি। এখন আমরা কোথায় যাবো? এদিন জোর করে আমাদের ঘরবাড়ি ভেঙে দেওয়া হয়েছে। পুলিশ ও নিরাপত্তা রক্ষী দিয়ে আমাদের হুমকি দেওয়া হয়েছে। আমাদের দাবি, এই জমি ইসিএলের হলেও, আমরা এখানে এতদিন ধরে আছি। তাই পুনর্বাসন দিতে হবে।


এদিনে, বারাবনি পঞ্চায়েত সমিতির সভাপতি অসিত সিংহ বলেন, খবর পেয়ে এদিন গেছিলাম এলাকায়। নিয়ম মেনে কাজ করা হচ্ছে না। আমি দায়িত্ব পাওয়া কোম্পানিকে আপাততঃ কাজ বন্ধ করতে বলেছি। আগে আলোচনা করে বিকল্প কোন ব্যবস্থা করতে হবে। তারপর যা হওয়ার হবে।
এদিকে ইসিএলের তরফে বলা হয়েছে, নিয়ম মেনে ঐ জমিতে অবৈধ দখলদারদের সরে যেতে নোটিশ দেওয়া হয়েছিলো। যা সময় দেওয়ার, তা দেওয়া হয়েছিলো। তার মধ্যে তারা সরে না যাওয়ায় পদক্ষেপ নেওয়া হয়েছে।

Leave a Reply