ASANSOL

আসানসোলে ভুঁইয়া সমাজের র‌্যালি ও সভা,আদিবাসী ও দলিত মানুষদের উপর অত্যাচার বন্ধ সহ একাধিক দাবি

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়ঃ আসানসোল শহরে বুধবার ভুঁইয়া সমাজের পক্ষ থেকে বিভিন্ন দাবি নিয়ে একটি বিশাল স্বভিমান র‌্যালি বার করা হয়। বার্ণপুরের পোলো গ্রাউন্ডে থেকে এই র‌্যালি শুরু হয়। তার আগে পোলো গ্রাউন্ডে একটি বিশাল জনসভার আয়োজন করা হয়েছিলো ভুঁইয়া সমাজের পক্ষ থেকে। সেই জনসভায় সিন্টু ভুনিয়া ছাড়াও ভূঁইয়া সমাজের বিভিন্ন ব্যক্তি ও অন্যান্য রাজ্যের কয়েকজন প্রাক্তন মন্ত্রীও উপস্থিত ছিলেন। সেই জনসভা শেষে পোলো গ্রাউন্ড থেকে শুরু হওয়া এই র‌্যালি বার্ণপুর রোড, ভগৎ সিং মোড়, বিবেকানন্দ সরণী হয়ে পশ্চিম বর্ধমানের জেলাশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। এই র‌্যালিতে,ভূঁইয়া সমাজের হাজার হাজার মহিলা ও পুরুষেরা উপস্থিত ছিলেন।



এই আন্দোলন নিয়ে সংবাদ মাধ্যমকে সিন্টু ভূঁইয়া বলেন, আজকে ভূঁইয়া সম্প্রদায়ের মানুষেরা জামা খুলে অর্ধ নগ্ন হয়ে এই মিছিলে অংশ নিয়েছেন। তার কারণ হচ্ছে, এসসি, এসটি ও অন্যান্য বঞ্চিত শ্রেণী ও উপজাতীয় সমাজের মানুষের সঙ্গে সৎ মায়ের মতো আচরণ করা হচ্ছে। সংবিধান লঙ্ঘন করা হচ্ছে। তার বিরুদ্ধেই এই বিক্ষোভ চলছে। তিনি আরো বলেন, ভূঁইয়া সমাজের এই প্রতিবাদ প্রতীকিভাবে সকলের সামনে তুলে ধরার জন্য করা হচ্ছে। আমরা বলতে চাইছি এসসি, এসটি দলিত সহ সমাজের মানুষ তাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে ও তাদের অধিকার কেড়ে নেওয়া হচ্ছে।

তিনি বলেন, ডঃ ভীমরাও আম্বেদকর রচিত সংবিধানে সবাইকে সমান অধিকার দেওয়া হয়েছিল। কিন্তু আজ এই সংবিধান পরিবর্তনের চেষ্টা করা হচ্ছে এবং দলিত সম্প্রদায়কে পিষে ফেলার চেষ্টা করা হচ্ছে। সবার বেঁচে থাকার অধিকার রয়েছে। সংবিধানে সমান অধিকারের কথা বলা হয়েছে। সেল, রেল, ভেল ও কোল ইন্ডিয়া জাতীয় সম্পদ। এইসবের নামে সংবিধান না মেনে আদিবাসীদেরকে জল, বন ও জমির অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। তাদের শিকড় থেকে মুছে ফেলার চেষ্টা হচ্ছে। এই আন্দোলন এর বিরুদ্ধে হচ্ছে। এই আন্দোলন শুধু বাংলায় নয়, বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ সহ সর্বত্র করা হচ্ছে।

যেখানেই আদিবাসী ও দলিত সম্প্রদায়ের মানুষের উপর অত্যাচার করা হচ্ছে, সেখানেই এই আন্দোলন করা হবে। আগামী দিনে এই আন্দোলন আরো তীব্র হবে বলে ভুঁইয়া সমাজের পক্ষ থেকে এদিন হুঁশিয়ারী দেওয়া হয়েছে। সন্ধ্যা ছটা নাগাদ এই র‌্যালি শেষে ভুঁইয়া সমাজের পক্ষ থেকে জেলাশাসকের কার্যালয়ে একটি ডেপুটেশন দেওয়া হয়।

Leave a Reply