RANIGANJ-JAMURIA

” বাংলায় বিকল্প রাজনীতি ” র পোস্টার এবার খনি শহর রানিগঞ্জে

বেঙ্গল মিরর, রানিগঞ্জ, চরণ মুখার্জি ও রাজা বন্দোপাধ্যায়ঃ প্রথমে মহানগরী কলকাতা সহ আশপাশের কয়েকটি জেলার বেশ কিছু জায়গায় কোন রাজনৈতিক দলের নাম ছাড়াই তেরঙ্গা রঙে ছাপা বেশ কিছু পোস্টার সাঁটানো হয়েছিলো। তাতে লেখা ছিলো ” বাংলায় বিকল্প রাজনীতি “। যা নিয়ে গোটা বাংলা জুড়ে শাসক ও বিরোধী দলের রাজনৈতিক শিবিরে চাপানওতোর শুরু হয়।
এবার সেই পোস্টার পাওয়া গেল পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের খনি অঞ্চল রানিগঞ্জের বিভিন্ন অংশে। বুধবার রানিগঞ্জের পাঞ্জাবি মোড় সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মোড়ে দেখা যায় “বাংলায় বিকল্প রাজনীতি” লেখা পোস্টার। ১৯ নং জাতীয় সড়কের ওভার ব্রিজের নিচে বিভিন্ন অংশে রাতের অন্ধকারে কে বা কারা সাঁটিয়ে দিয়ে যায়। যা এদিন পথ চলতি সাধারন মানুষ ও এলাকার বাসিন্দারা দেখে থমকে দাঁড়ান। কারা কি উদ্দেশ্য, কি পরিকল্পনা করে, এই সকল পোস্টার মোড়ের মাথায় সাটিয়ে দিয়ে গেছে তা নিয়ে শুরু হয় জোর জল্পনা।

এই পোস্টার নিয়ে আসানসোল পুরনিগমের ঐ এলাকার কাউন্সিলর তথা তৃণমূল যুব কংগ্রেস নেতা জ্যোতি সিং বলেন, এই কাজ এই বিরোধী দলের। তারা শুধুমাত্র মানুষের মনে বিভ্রান্তি সৃষ্টি করার জন্য এধরনের পোস্টার রাতের অন্ধকারে সাঁটিয়ে দিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি করতে চাইছে। তার দাবি, এটি কোন এক বিশেষ রাজনৈতিক দল নিজেদের স্বার্থ চরিতার্থ করার জন্যই চুপিসারে রাতের অন্ধকরে এই সকল পোস্টার ছড়িয়ে দিচ্ছে। যা কোন বিশেষ অভিসন্ধি চরিতার্থ করতেই এ ধরনের কাজ করছে বলেই জানান তিনি।


রানিগঞ্জ বিজেপি শহর মন্ডল ১ এর সভাপতি দেবজিৎ খাঁ দাবি করে বলেন, এটা তৃণমূলেরই কাজ। তৃণমূল নিজেদের প্রচার করার লক্ষ্যে মানুষের মধ্যে বিভ্রান্তি ছড়ানোর উদ্দেশ্যে এ ধরনের পোস্টার দিয়ে রাজনীতি করছে।
রানিগঞ্জের প্রাক্তন বিধায়ক তথা সিপিএম নেতা রুনু দত্ত বলেন, বিকল্প টিকল্প কিছুই নয়। সকলেই জানেন রাজ্যের উন্নয়ন ও সার্বিক বিকাশ একমাত্র করতে পারে বামেরা। তাই এই সকল পোস্টার দিয়ে কোন মতেই মানুষের মনকে আর জয় করতে পারবেনা। তার দাবি সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে তোষণের রাজনীতি চলছে। বেকারদের কাজ নেই। কংগ্রেসের জেলা সভাপতি দেবেশ চক্রবর্তী বলেন, যারা এই পোস্টার দিয়েছে, তারাই সবকিছু বলতে পারবে।

Leave a Reply