ASANSOL-BURNPUR

বার্ণপুরে ভরা শীতে পানীয়জলের দাবিতে রাস্তা অবরোধ, বিক্ষোভ , সমাধানের আশ্বাস মেয়রের

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দ্যোপাধ্যায়ঃ ( Asansol Live News Today ) জানুয়ারি মাসের শুরুতেই জাঁকিয়ে শীত পড়েছে আসানসোল শহর তথা গোটা শিল্পাঞ্চল জুড়ে। রাতের দিকে তাপমাত্রার পারদ ১০ ডিগ্রিতে নেমে যাচ্ছে। বলতে গেলে, সারাদিন ধরে শীতের কামড় থাকছে। তারই মধ্যে, পানীয় জলের দাবিতে পশ্চিম বর্ধমান জেলার আসানসোলের হিরাপুর থানার বার্ণপুরের স্কব গেটের সামনে আসানসোল – বার্ণপুর রোড অবরোধ করে বিক্ষোভ দেখালেন সাঁতা বস্তির শতাধিক মানুষেরা। এই বিক্ষোভে পুরুষদের সঙ্গে মহিলারাও ছিলেন। বুধবার সকালে ঘণ্টাখানেকেরও বেশি সময় ধরে চলা এই রাস্তা অবরোধের কারণে গোটা এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। খবর পেয়ে হিরাপুর থানার পুলিশ এলাকায় আসে। বিক্ষোভ অবরোধের কারণে যান চলাচল বন্ধ হয়ে যায়। বিক্ষোভের খবর পেয়ে আসানসোল পুরনিগমের মেয়র বিধান উপাধ্যায়, এলাকায় আসেন। তাকে পানীয়জলের জন্য বিক্ষোভের মুখে পড়তে হয়। শেষ পর্যন্ত তিনি দাবি পূরণের আশ্বাস দিলে অবরোধ বিক্ষোভ তুলে নেওয়া হয়।


আসানসোল পুরনিগমের ৭৫ নং ওয়ার্ডের বার্ণপুরের সাঁতা বস্তির লোকজনদের দাবি, দীর্ঘদিন ধরেই এই এলাকায় পানীয়জলের সমস্যা রয়েছে। কিন্তু গত দেড় মাস ধরে এলাকায় পানীয়জলের সেই সমস্যা আরো বেশি করে দেখা দিয়েছে। সেল আইএসপি বা ইস্কো কারখানা কতৃপক্ষ বা আসানসোল পুরনিগম কতৃপক্ষকে এই নিয়ে বারবার জানানো হয়েছিলো। কিন্তু কেউই এই সমস্যার সমাধান করছে না। এলাকাবাসীরা জানান, গত দেড় মাস ধরে পানীয়জলের সংকট এতটাই তীব্রতর হয়েছে যে, দৈনন্দিন ব্যবহারের জল নেই। সেল আইএসপি থেকে যে জল পাওয়া যেত সেটিও বন্ধ করা হয়েছে। সেখানে পুরনিগমের কল আছে। কিন্তু সেখানে জল আসছে না। তাই আমরা এদিন বাধ্য হয়েই রাস্তা অবরোধ করেছি।

এই সময় ওয়ার্ড কাউন্সিলারকে পাওয়া না গেলেও, আসানসোল পুরনিগমের ৭ নং বোরো চেয়ারম্যান শিবানন্দ বাউরি সেখানে আসেন।তিনি বিক্ষোভকারীদের আশ্বস্ত করার চেষ্টা করেন। কিন্তু তার আশ্বাসে কান না দিয়ে এলাকার বাসিন্দারা মেয়রকে ডাকার দাবি জানান। এর পরে মেয়র বিধান উপাধ্যায় আসেন। তিনি বেশ কিছুক্ষন ধরে বিক্ষোভকারীদের সঙ্গে তাদের দাবি নিয়ে কথা বলেন। পরে তিনি মানুষদেরকে আশ্বস্ত করেন। মেয়র বলেন, পানীয় জলের সমস্যা রয়েছে এই এলাকায়। ওয়ার্ড কাউন্সিলার বা স্থানীয় জনপ্রতিনিধিকে ডেকে কথা বলা হবে। তিন থেকে চার দিনের মধ্যে পানীয় জলের সমস্যার সমাধান করার আশ্বাস মেয়র দেন। এরপর পরিস্থিতি স্বাভাবিক হয়।
একইসঙ্গে বোরো চেয়ারম্যান শিবানন্দ বাউরি বলেন, গত কয়েকদিন ধরে সাঁতা বস্তিতে জলের সমস্যা বেশি করে দেখা দিয়েছে। আসানসোল পুরনিগম কতৃপক্ষ এর সমাধান করবে। এর আগে নরসমুদা, বড়তোড়িয়া সহ বিভিন্ন এলাকায় পানীয় জলের অভাব ছিল। যার সমাধান করা হয়েছে। ঐসব এলাকার মতোই এই এলাকার বাসিন্দারাও পানীয়জল পেতে শুরু করবেন।

Leave a Reply