RANIGANJ-JAMURIA

রানীগঞ্জের সিয়ারসোল রয়েল গ্রাউন্ডে শুরু হল বইমেলা

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ : ( Raniganj Book Fair 2024) বৃহস্পতিবার রানীগঞ্জের সিয়ারসোল রয়েল গ্রাউন্ডে শুরু হল সাত দিবসীয় বইমেলার আসর। এদিন প্রথমেই রানীগঞ্জের ১১ টি প্রাথমিক বিদ্যালয় ও ১৬ টি উচ্চ বিদ্যালয় এর হাজারো ছাত্রছাত্রী পায়ে পায়ে বইমেলার শোভাযাত্রায় রানীগঞ্জের তার বাংলা মোড় থেকে বিস্তীর্ণ পথ পায়ে হেঁটে বই পড়ার জন্য সকলকেই এগিয়ে আসতে আহ্বান জানান। পরে এদিন রাজ ময়দানে বইমেলার উদ্বোধন পর্ব সম্পন্ন হয় রাজ্যের জনশিক্ষা প্রসার ও গ্রন্থাগার পরিষেবা দপ্তর এর ভারপ্রাপ্ত মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরীর হাত ধরে।

উপস্থিত হন পশ্চিম বর্ধমানের জেলাশাসক শ্রী এস এইচ পুন্নবলম এস, স্বামী সৌমাত্মানন্দ জি মহারাজ, অমরনাথ চ্যাটার্জী, বিধান উপাধ্যায়, রানীগঞ্জের বিধায়ক তাপস বন্দ্যোপাধ্যায় সহ বহু বিশিষ্ট জন। এদিন রাজ্যের মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী দাবি করেন রাজ্যের লাইব্রেরী গুলিকে আবারো নতুন রূপে সাজিয়ে তুলতে বিশেষভাবে উদ্যোগ গ্রহণ করছে রাজ্য সরকার তার জন্য লাইব্রেরিয়ান নিয়োগের উদ্যোগ নেওয়া হয়েছে বলেই জানান তিনি। একই সাথেই স্কুলের ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বই পড়ার প্রতি আগ্রহ বাড়ানোর লক্ষ্যেও নানা মন্তব্য উঠে আসে তার বক্তব্যে।

এর পাশাপাশি আগামী সময় রাজ্যের বইমেলাগুলিতে কিরূপ কি বই বিক্রি হয়েছে ও বইমেলার প্রতি মানুষজনের আগ্রহ বাড়ছে বলেই দাবি করেছেন মন্ত্রী। তারেও দাবি যে অতিরিক্ত বইমেলার উদ্যোগ নিতে হচ্ছে রাজ্য সরকারের তরফে যার জন্য তারা বেশ কিছু ক্ষেত্রে সরকারি সহায়তা করছেন বলেই জানিয়েছেন। এদিনের এই বইমেলার প্রথম দিনেই প্রায় ৮৫টি বইয়ের স্টল লক্ষ্য করা যায় মেলা চত্বরে। তবে বেশ কিছু স্টল এখনো ভর্তি হয়নি, যা নিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন বইমেলার আয়োজকেরা।

Leave a Reply