ASANSOL

আসানসোল জেলা হাসপাতালে বিভিন্ন বিভাগে চিকিৎসকের অভাব ও কর্মী সংকট, মন্ত্রীর উপস্থিতিতে রোগী কল্যান সমিতির বৈঠকে আলোচনা

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দ্যোপাধ্যায় ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ ( Asansol Rogi Kalyan Samiti Meeting ) আসানসোল জেলা হাসপাতালে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগে চিকিৎসকের অভাব দেখা দিয়েছে। তৈরী হয়েছে কর্মী সংকটও। এইসব কিছু সহ একাধিক বিষয় নিয়ে শনিবার সকালে রাজ্যের আইন ও শ্রম মন্ত্রী মলয় ঘটকের উপস্থিতিতে আসানসোল জেলা হাসপাতাল রোগী কল্যান সমিতির বৈঠকে সবিস্তারে আলোচনা করা হয়। আসানসোল জেলা সুপার স্পেশালিটি হাসপাতালের কনফারেন্স হলে হওয়া এদিনের বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পশ্চিম বর্ধমানের মুখ্য স্বাস্থ্য আধিকারিক বা সিএমওএইচ ডাঃ ইউনুস খান, জেলা হাসপাতালের সুপার ডাঃ নিখিল চন্দ্র দাস, ডেপুটি সুপার কঙ্কন রায়, আসানসোল পুরনিগমের মেয়র পারিষদ গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায়, চিকিৎসক ডাঃ সঞ্জিত চট্টোপাধ্যায়, ডাঃ ইন্দ্রজিৎ মোহান্তি, ডাঃ রুদ্রনীল ঘোষ, সহকারী সুপার ডাঃ দেবদীপ মুখোপাধ্যায় , মমতাজ চৌধুরী, মিলন কুমার দে, বেশ কয়েকজন কাউন্সিলার, কোয়ালিটি ম্যানেজার, এনএস, ডিএনএস, বিভিন্ন ওয়ার্ডের সিস্টার ইনচার্জরা।

 Asansol Rogi Kalyan Samiti Meeting


( Asansol Rogi Kalyan Samiti Meeting ) এই বৈঠকে সুপার রোগী কল্যান সমিতির চেয়ারম্যান তথা রাজ্যের মন্ত্রী মলয় ঘটকের দৃষ্টি আকর্ষণ করে জেলা হাসপাতালে বর্তমানে বিভিন্ন বিভাগে চিকিৎসক অভাব বা ঘাটতির প্রসঙ্গ তোলেন। বিশেষ করে জিডিএমও বা জেনারেল ডিউটি মেডিকেল অফিসার প্রয়োজন মতো এই মুহুর্তে নেই। যে কারণে জেলা হাসপাতালে জেলারেল ওয়ার্ড বা আউটডোর চালানো মুশকিল হয়ে পড়েছে। মন্ত্রী গোটা বিষয়টি নিয়ে পদক্ষেপ নেওয়ার জন্য সিএমওএইচকে বলেন। প্রয়োজনে জেলার ব্লক থেকে জিডিএমও আনার জন্য দেখতে বলা হয়েছে। জেলা হাসপাতাল চত্বরে ১০০ বেডের ক্রিটিকাল কেয়ার ব্লক তৈরি করা হচ্ছে। কিন্তু সেখানে পাঁচটি বড় গাছ ও কয়েকটি বৈদ্যুতিক খুঁটি থাকায় কাজের সমস্যা তৈরি হয়েছে। দুই দপ্তরকে জেলা হাসপাতালের তরফে বলা হলেও কাজের কাজ কিছু হয়নি। এদিনের বৈঠকে গোটা বিষয়টি মন্ত্রীকে জানানো হয়েছে। এছাড়াও হাসপাতালের আয় বাড়িয়ে ফান্ড তৈরী করা নিয়েও আলোচনা করা হয়।
বৈঠক শেষে সিএমওএইচ বলেন, জেলা হাসপাতালে লেভেল -৩ স্তরের যে ট্রমা কেয়ার ইউনিট ছিলো, তা স্টেপ ডাউন পর্যায়ে পরিবর্তিত হয়েছে। তাই এই মুহুর্তে আসানসোল জেলা হাসপাতালে কোন ট্রমা কেয়ার ইউনিট নেই। তার বদলে ওয়ার্ডে ৫ টি বেড ট্রমা পেশেন্টদের জন্য নির্দিষ্ট করে রাখা হচ্ছে। যেখানে হাসপাতালে অর্থোপেডিক সার্জেন ও সার্জেন দিয়ে জেলা হাসপাতালের পরিকাঠামো দিয়ে চিকিৎসা করা হবে। বেশ কিছু স্পেশাল বিভাগ যেমন কার্ডিওলজিস্ট, নিউরোলজিস্ট না থাকায় বেশি কিছু রোগীকে রেফার করতে হচ্ছে বলে জানান সিএমওএইচ।

Leave a Reply