KULTI-BARAKAR

ডিভিসির প্রশাসনিক ভবনের সামনে দোকানদারদের বিক্ষোভ, সিআইএসএফের বিরুদ্ধে লাঠিচার্জের অভিযোগ, উত্তেজনা

বেঙ্গল মিরর, মাইথন, রাজা বন্দোপাধ্যায়ঃ দামোদর ভ্যালি কর্পোরেশন বা ডিভিসির মাইথন প্রশাসনিক ভবনের সামনে বৃহস্পতিবার সকালে এক বিক্ষোভ আন্দোলনকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে। ঝাড়খণ্ডের নিরসা বিধানসভার প্রাক্তন বাম বিধায়ক অরূপ চট্টোপাধ্যায়ের উপস্থিতিতে মাইথন ড্যাম্পের দোকানদারদের সমর্থনে হওয়া এই বিক্ষোভ সিআইএসএফর বিরুদ্ধে লাঠিচার্জ করা হয় বলে অভিযোগ। পাল্টা বিক্ষোভকারীদের বিরুদ্ধে পাথর ও ইঁট ছোঁড়ার অভিযোগ করা হয়েছে সিআইএসএফের তরফে। কোম্পানির গাড়ি ভাঙচুর করার চেষ্টা করা হয় বলে ডিভিসির তরফে অভিযোগ করা হয়েছে। এই ঘটনার ৬ জনের বেশি বিক্ষোভকারী আহত হয়েছেন। সিআইএসএফেরও ৮ জনের মতো জওয়ান কমবেশি আহত হয়েছেন বলে জানা গেছে। একই সাথে বেশ কিছু দুচাকার গাড়িও ভাঙচুর হয়।

বৃহস্পতিবার মাইথন প্রশাসনিক ভবনের সামনে এই ঘটনা প্রসঙ্গে জানা যায়, আন্দোলন শুরু হতে না হতেই মাইথনের ডিভিসির প্রশাসনিক ভবনের পাহারায় থাকা সিআইএসএফ জওয়ানদের সাথে বিক্ষোভকারীদের প্রথমে বচসা বাধে। আর তারপরই গোটা এলাকায় অশান্তি ছড়িয়ে পড়ে। যা শেষ পর্যন্ত পাথর ছোঁড়া পর্যন্ত যায়। গোটা এলাকায় ব্যাপক উত্তেজনা ছড়িয়ে পড়ে। এরপরে উত্তপ্ত পরিস্থিতি সামাল দিতে সিআইএসএফ জওয়ানরা লাঠিচার্জ শুরু করে। দু’পক্ষের এই খন্ড যুদ্ধে সবমিলিয়ে ১৫জনেরও আহত হয়ে হন। তাদেরকে চিকিৎসার জন্য ডিভিসির বিপি নিয়োগি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। প্রাথমিক চিকিৎসার পরে তাদেরকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।


এই প্রসঙ্গে প্রাক্তন বিধায়ক অরূপ চট্টোপাধ্যায় বলেন, এত বছর ধরে মাইথনে দোকান করে আসা গরীব মানুষদের দোকান ভাঙতে চাইছে ডিভিসি।আর ডিভিসির এই সিদ্ধান্তের বিরুদ্ধে আমরা আন্দোলন গড়ে তুলেছি। বৃহস্পতিবার সকাল থেকে শান্তি পূর্ণভাবে আমরা বিক্ষোভ শুরু করি। আর তখনই সিআইএসএফ জওয়ানরা বিনা কারণে দোকানদারদের উপর লাঠিচার্জ শুরু করে। তিনি আরো বলেন, ডিভিসি আধিকারিকের কাছে বিগত একমাস ধরে সমস‍্যার সমাধানের দাবি জানানো হচ্ছে। তারপরেও ডিভিসি কর্তৃপক্ষ উদাসীন রয়েছে। এরই প্রেক্ষিতে এদিন বিক্ষোভ দেখানো হলে সিআইএসএফ অমানবিক ভাবে লাঠিচার্জ করে। যে কারনে দলের বেশ কিছু নেতা ও বিক্ষোভকারী আহত হয়।
ঘটনা প্রসঙ্গে সিআইএসএফের বিনয় কাজিলা বিনা কারণে দোকানদারদের উপরে লাঠিচার্জের কথা অস্বীকার করেন। তিনি বলেন, বিক্ষোভকারীরা প্রথমে পাথর ছোঁড়া শুরু করে। তারই জবাবে ও পরিস্থিতি সামাল দিতে সিআইএসএফের জওয়ানরা লাঠিচার্জ করে। তাতে কয়েকজন আহত হয়েছেন।

Leave a Reply