ASANSOL

আসানসোলের অনুজ লুই দত্ত ৬৭৮ পেয়ে জেলার সেরা

মাধ্যমিক ২০২৪ :  মেধাতালিকায় স্থান পেলো না পশ্চিম বর্ধমান 

বেঙ্গল মিরর, আসানসোল, রাজা বন্দোপাধ্যায়, দেব ভট্টাচার্য ও সৌরদীপ্ত সেনগুপ্তঃ এবারের মাধ্যমিক পরীক্ষায় রাজ্য জুড়ে হওয়া সেরা ১০ জনের মেধাতালিকায় স্থান পেলোনা পশ্চিম বর্ধমান জেলা।
আসানসোল চেলিডাঙ্গা হাইস্কুলের অনুজ লুই দত্ত  ৬৭৮ নম্বর পেয়ে এবারের মাধ্যমিকে পশ্চিম বর্ধমান জেলায় প্রথম হয়েছে। মাত্র ৬ নম্বরের জন্য সে প্রথম ১০ এর মেধা তালিকায় জায়গা পায়নি।
অনুজের বাবা জিতেন লুই দত্ত আসানসোল পুরনিগমের অস্থায়ী কর্মী হিসাবে আসানসোলের রবীন্দ্রভবনে দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন। চরম আর্থিক সংকটের মধ্য দিয়েই অনুজের পড়াশোনা চালিয়ে যাচ্ছে তার পরিবার। অনুজদের নিজেদের বাড়ি নেই। তারা আসানসোলে ভাড়া বাড়িতে থাকেন।


অনুজের বাবা ভাল বাঁশি বাজান। অনুজ নিজে পড়াশোনার পাশাপাশি তবলা বাজায়
আসানসোলের শহরের অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন
” আসানসোল প্রগতি ” সেই করোনার সময় থেকে অনুজের পড়ার দায়িত্ব নিয়েছে। অনুজ যাতে পড়াশোনা চালিয়ে যেতে পারে, তারজন্য এই সংগঠন বছরে ৬০০০ টাকা করে স্কলারশিপ দিয়ে থাকে। আগামী দিনেও তার নিউক্লিয়ার ফিজিক্স নিয়ে পড়ার জন্য আসানসোল প্রগতি তার পাশে থাকবে বলে এই সংগঠনের পক্ষে শুভব্রত ওরফে পিন্টু ভট্টাচার্য এদিন জানিয়েছেন।


পশ্চিম বর্ধমান জেলায় প্রথম ১০ জনের মধ্যে বাকি ৯ জন হলো অনিক সেনগুপ্ত ( আসানসোল রামকৃষ্ণ মিশন ৬৭৬) , মোনামি মন্ডল ( আসানসোল উমারানি গড়াই মহিলা কল্যান গার্লস হাই স্কুল ৬৭৪) , সায়ন মিত্র (রানিগঞ্জ হাই স্কুল ৬৭৩), সৌজাত্য মন্ডল (আসানসোল রামকৃষ্ণ মিশন ৬৭২), অভিক মুখোপাধ্যায় ( আসানসোল রামকৃষ্ণ মিশন ৬৭০):, সবুজ মুখোপাধ্যায় (আসানসোল রামকৃষ্ণ মিশন ৬৬৭), অর্পণ মাজি (আসানসোল রামকৃষ্ণ মিশন ৬৬৬), সাগ্নিক দে (উখড়া কুঞ্জ বিহারী ইনস্টিটিউশন ৬৬৬), সৌমিক ভট্টাচার্য (আসানসোল চেলিডাঙ্গা উচ্চ বিদ্যালয় ৬৬৫), রৌনক মাঝি (কুলটি উচ্চ বিদ্যালয় ৬৬৫) , শ্যামাশ্রী ওঝা ( কুলটি গার্লস হাইস্কুল ৬৬৫) ও অন্বেষা মাজি (আসানসোল উমারানি গড়াই মহিলা কল্যান গার্লস হাই স্কুল ৬৬৪)  জেলার শীর্ষস্থানীয়। এবারের মাধ্যমিক পরীক্ষায় পশ্চিম বর্ধমান জেলায় দুর্গাপুরের তুলনায় আসানসোলের রেজাল্ট সেই হিসেবে অনেকটাই ভালো।


বৃহস্পতিবার রাজ্য মধ্য শিক্ষা পর্ষদ মাধ্যমিক পরীক্ষা রেজাল্ট প্রকাশ করেছে। জেলা ভিত্তিক যে রেজাল্ট প্রকাশিত হয়েছে, তাতে দেখা যাচ্ছে, পশ্চিম বর্ধমান জেলায় ৭৯.৬৫ শতাংশ পরীক্ষার্থী সফল হয়েছে। যা গত বছরের চেয়ে বেশি। তবে এবারও জেলার কোন মাধ্যমিক পরীক্ষার্থী রাজ্যের সেরা দশের মেধা তালিকায় জায়গা করতে পারেনি। পশ্চিম বর্ধমান জেলা থেকে মোট ১২১৪৩ জন ছাত্র এবং ১৪৫২৬ জন ছাত্রী এবারের মাধ্যমিক পরীক্ষা দেওয়ার জন্য রেজিস্ট্রেশন করেছিল। তার মধ্যে ১২১৪১ জন ছেলে এবং ১৪৫২৪ জন মেয়ে পরীক্ষা দেয়। সেই হিসেবে এবারের মাধ্যমিকে এই জেলায় কৃতকার্য হয়েছে ৮১.৪৯ শতাংশ ছাত্র ও ৭৭.৮২ শতাংশ ছাত্রী বলে মধ্য শিক্ষা পর্ষদের তরফে জানা গেছে  ।

Leave a Reply