RANIGANJ-JAMURIA

রানীগঞ্জের ঐতিহ্যবাহী স্কুলে মারধরের ঘটনার সমালোচনা করল তৃণমূল শিক্ষক সংগঠন

বেঙ্গল মিরর, চরণ মুখার্জী, রানীগঞ্জ :   রানীগঞ্জের ঐতিহ্যবাহী, ১৩৭ বছরের সুপ্রাচীন স্কুল, রানীগঞ্জ বয়েজ হাই স্কুলে, বিগত ২২শে জুন ঘটে যাওয়া নিন্দনীয়, ঘটনায় ইতিমধ্যেই রাজ্যে কলুষিত হয়ে, সুনাম হারিয়েছে রানীগঞ্জ বয়েজ হাই স্কুল। বিখ্যাত সাহিত্যিক তথা চিএ পরিচালক শৈলজানন্দ সহ বহু বিশিষ্ট জনদের শিক্ষা গ্রহণ করা, এই শিক্ষা প্রতিষ্ঠানে কয়েকজন শিক্ষকের মধ্যে মারধরের ঘটনায়, কালিমালিপ্ত হয়েছে এই স্কুলের নাম। এবার সেই স্কুলের সুনাম বজায় রাখার লক্ষ্যে, স্কুলের মধ্যে ঘটে যাওয়া অপ্রীতিকর ঘটনা প্রসঙ্গে, বেশ কিছু স্কুল শিক্ষকদের সাথে কথা বলে, তাদের অভিজ্ঞতার বিষয় সম্পর্কে জেনে, স্কুল চত্বরে সাংবাদিক বৈঠক করে, এই ঘটনার তীব্র সমালোচনা করলেন, তৃণমূল শিক্ষক সংগঠন, ওয়েস্ট বেঙ্গল তৃণমূল সেকেন্ডারি টিচার্স অ্যাসোসিয়েশনের জেলা সভাপতি নুরুল হক। আর তার সাথেই উপস্থিত হন, এই সংগঠনের নেতৃত্ব, দুর্গাপুরের নেপালি পাড়া হিন্দি হাই স্কুলের প্রধান শিক্ষক কলিমুল হক।

আর এদিন ওই শিক্ষক সংগঠনের সদস্যদের সামনে পেয়ে, স্কুলের শিক্ষক, শিক্ষা কর্মী ও শিক্ষিকারা নিজেদের অভিযোগ জানাতে থাকেন, আর এই ঘটনা ঘটার আগেই স্কুলের পারিপার্শ্বিক অবস্থা, সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে, এই ঘটনা যে স্কুলকে কালিমা লিপ্ত করতে পারে তা তারা বারংবার জানান দেন। তাদের দাবি, এ সকল বিষয় আগেই রুখে দেওয়া যেত, তা বারংবার স্কুল কর্তৃপক্ষকে ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে নানান ভাবে অভিযোগ আকারে জানানোর পরও কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি, বলেই দাবি করে তারা। তাদের দাবি এই ঘটনা আগেভাগেই রোখা সম্ভব ছিল, যদি স্কুলের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ সামগ্রিক বিষয়ে সম্পর্কে জেনে ব্যবস্থা গ্রহণ করতেন।

বৃহস্পতিবার এই সকল বিষয় শুনে, হতচকিত হয়ে পড়েন, তৃণমূল শিক্ষক সংগঠনের জেলা সভাপতি, তিনি এদিন সাংবাদিকদের কাছে,  ঘটনার সত্যতা যাচাই করে, অভিযুক্তদের দল থেকে বহিষ্কৃত করার সাথেই , বিদ্যালয়ে কিভাবে শান্তি শৃঙ্খলা ফিরিয়ে আনা যায়, সে বিষয়ে তিনি উদ্যোগ গ্রহণ করবেন বলেই জানান। যদিও এত সব ঘটনার পরও, স্কুলের যে সিসিটিভি ফুটেজ, তা কিন্তু এখনো সামনে আনা হয়নি। তাই সমস্ত বিষয়টি নিয়ে যে এখনও  নানান প্রশ্ন রয়েছে নানা মহলে, তা কিন্তু সংবাদ প্রকাশের পর বারংবার স্পষ্ট হয়। এখন দেখার স্কুলের ওই উচ্ছৃংখল পরিস্থিতির কারণটা কি তা উঠে আসে কিনা সবার সামনে।

Leave a Reply